লায়নের পাঁচ উইকেটে এগিয়ে অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২৯ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২৩
লায়নের পাঁচ উইকেটে এগিয়ে অস্ট্রেলিয়া

২৬৩ রান করেও প্রথম ইনিংসে ভারতের বিপক্ষে এক রানের লিড নিল অস্ট্রেলিয়া। নিজেদের তৈরি করা ফাঁদেই এবার ধরা খেল ভারত। নাথান লায়নের ঘূর্নিতে দিশেহারা হয়ে ২৬২ রানে প্রথম ইনিংসে অলআউট হয় স্বাগতিকরা।

দিল্লিতে দ্বিতীয় টেস্টের দ্বিতীয়দিন শেষে ভালো অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে নেমে এক উইকেট হারিয়ে সফরকারীরা তুলেছে ৬১ রান। নয় উইকটে হাতে রেখে ৬২ রান লিড নিয়েছে অস্ট্রেলিয়া।

কোনো উইকেট না হারিয়ে ২১ রান নিয়ে আগেরদিন শেষ করে ভারত। শনিবার সকালটাও তাদের ভালো ছিল। কিন্তু ওপেনিং জুটিতে ভাঙন ধরানোর পর হুড়মুড় করে আউট হতে থাকে ভারতের ব্যাটাররা।

১৭ রানে রাহুল বিদায় নিলে উদ্বোধনী জুটি ভাঙে ৪৬ রানে। আট রানের ব্যবধানে ফিরে যান রোহিত শর্মা (৩২) ও চেতেশ্বর পূজারা (০)। এরপর শ্রেয়াস আয়ার আউট হন চার রান করে। ভারতের স্কোর তখন ৬৬/৪।

এই চার উইকেটই নেন লায়ন। পঞ্চম উইকেটে বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা ইনিংস মেরামতের কাজ শুরু করে খানিকটা পথ এগিয়েছিলেন। ৫৯ রানে এই জুটি থাকে মারফি জাদেজাকে ফেরালে। তিনি করেন ২৬ রান।

একটু পর ৪৪ করে আউট হন কোহলিও। ক্যারিয়ারে দ্বিতীয় টেস্টে খেলতে নামা শ্রীকর ভরত ছয় রান করে সেই লায়নের শিকার হন। ক্যারিয়ারে ২২ বারের মতো পেয়ে যান ইনিংসে পাঁচ উইকেট।

একই সঙ্গে বর্ডার-গাভাস্কার ট্রফিতে প্রথম অস্ট্রেলিয়ান হিসাবে ১০০ উইকেট নেওয়ার দারুন মাইলফলকও স্পর্শ করেন লায়ন। আগেরদিন যে মাইফলক ছুঁয়েছিলেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন।

এদিকে ১৩৯ রানে সাত উইকেট হারানো ভারতকে টেনেছেন অক্ষর প্যাটেল ও অশ্বিন। এই জুটি গড়ে ফেলে ১১৪ রান ।

তারপরও লিড নিতে পারেনি ভারত। অক্ষর ১১৫ বলে ৭৪ রান করেন। অশ্বিন আউট হন ৩৭ করে। দুটি করে উইকেট নেন ম্যাথু কুহনেম্যান ও টডি লায়ন।

জবাবে ২৩ রানে এক উইকেট হারানো অস্ট্রেলিয়া দিনের বাকি সময়টা নিরাপদে শেষ করেছেন।

ট্রাভিস হেড আক্রমণাত্বক খেলে ৪৯ বলে করেন ৩৯* রান। ১৯ বলে ১৬ রান করে অপরাজিত রয়েছেন মার্কাস লাবুশেন।স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

খাজা-হ্যান্ডসকমের লড়াই

খাজা-হ্যান্ডসকমের লড়াই

শাস্তির কবলে নাগপুর টেস্টের সেরা জাদেজা

শাস্তির কবলে নাগপুর টেস্টের সেরা জাদেজা

অশ্বিন-জাদেজার ঘূর্ণিতে ইনিংস ব্যবধানে হারলো অস্ট্রেলিয়া

অশ্বিন-জাদেজার ঘূর্ণিতে ইনিংস ব্যবধানে হারলো অস্ট্রেলিয়া

রোহিতের নবম সেঞ্চুরি, অভিষেকে মারফির পাঁচ

রোহিতের নবম সেঞ্চুরি, অভিষেকে মারফির পাঁচ