রোহিতের নবম সেঞ্চুরি, অভিষেকে মারফির পাঁচ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৫০ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২৩
রোহিতের নবম সেঞ্চুরি, অভিষেকে মারফির পাঁচ

উইকেটের ধরণ অনুমান করতে কারোরই সময় লাগেনি। এই উইকেটে আক্রমণাত্বক খেলাই সাফল্যের মূলমন্ত্র হতে পারে। সেটা ভেবেই হয়তো শুরু থেকে আক্রণাত্বক খেলেছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। তাতে সফলও হয়েছেন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে নাগপুরে প্রথম টেস্টে দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত। দেড় বছর পর তুলে নিলেন সেঞ্চুরি। ৪৬ টেস্টে এটি রোহিতের নবম টেস্ট সেঞ্চুরি। এক্ইদিনে অস্ট্রেলিয়ার ২২ বছর বয়সী অফ-স্পিনার টডি মারফি তুলে নিয়েছেন পাঁচ উইকেট।

চোটের কারনে মাঝে অনেক টেস্ট খেলতে পারেননি রোহিত। তবে সর্বশেষ পাঁচ ইনিংসে এটি রোহিতের দ্বিতীয় সেঞ্চুরি। লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলিরা ব্যর্থ হলেও রোহিত নিজের লক্ষ্যে ছিলেন অনড়। চার মেরে ১৭১ বলে শতরান করেন রোহিত।

তিন অংকের ঘরে পৌছাতে ১৪টি চার এবং দু’টি ছক্কা মারেন রোহিত। ওপেনার হিসাবে টেস্টে খেলা শুরু করার পর থেকেই পাল্টে গিয়েছে রোহিতের খেলা। তবে অধিনায়ক হওয়ার পর এটাই তার প্রথম শতরান। ২১২ বলে শেষ পর্যন্ত তিনি ১২০ রান করেন।

এদিকে রোহিতের পর দলকে পথ দেখাচ্ছেন জাদেজা। বোলিংয়ে পাঁচ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার ইনিংস ধস নামানোর পর ব্যাটিংয়ে দলকে বড় লিড এনে দিচ্ছেন। সাতে নেমে তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি। তার দলও একশোর বেশি লিড পেয়ে গেছে। এরআগে প্রথমদিনেই আউট হন লোকেশ রাহুল (২০)।

দ্বিতীয় দিনে আউট হন রবিচন্দ্রন অশ্বিন (২৩), চেতেশ্বর পুজারা (৭), বিরাট কোহলি (১২) এবং সূর্যকুমার যাদব (৮)। অভিষেক টেস্টে দ্বিতীয় বলে চার মেরে শুরু করেছিলেন সূর্যকুমার। কিন্তু বেশিক্ষণ উইএকটে থাকতে পারেননি। টপ অর্ডারের ব্যর্থতায় এক পাশ আগলে রাখেন অধিনায়ক রোহিতই।

অভিষেক টেস্টেই পাঁচ উইকেট তুলে নিয়েছেন ডানহাতি অফ-স্পিনার টড মারফি।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

জাদেজার ঘূর্ণিতে নাকাল অস্ট্রেলিয়া

জাদেজার ঘূর্ণিতে নাকাল অস্ট্রেলিয়া

পাঁচ মাস পর ফিরেই জাদেজার পাঁচ উইকেট

পাঁচ মাস পর ফিরেই জাদেজার পাঁচ উইকেট

বাবা-ছেলের ডাবল সেঞ্চুরি

বাবা-ছেলের ডাবল সেঞ্চুরি

ভারতের টেস্ট দলে সূর্যকুমার-কিশান

ভারতের টেস্ট দলে সূর্যকুমার-কিশান