দক্ষিণ আফ্রিকায় বিধ্বস্ত ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪৩ পিএম, ১১ মার্চ ২০২৩
দক্ষিণ আফ্রিকায় বিধ্বস্ত ওয়েস্ট ইন্ডিজ

ডাবল সেঞ্চুরির সুযোগটা কাজে লাগাতে পারেননি দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক টেম্বা বাভুমা। আউট হন ১৭২ করে। তবে তার ব্যাটেই বড় জয় পেয়েছে দল। নতুন দায়িত্ব নিয়েই ওয়েস্ট ইন্ডিজকে ২-০তে হারালেন বাভুমা।

জোহানেসবার্গে শনিবার ম্যাচের চতুর্থদিনে বাভূমার পর লোয়ার অর্ডারের ব্যাটারদের ছোট অবদানে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে করতে পারে ৩২১ রান।

তবে ব্যাটিং ধ্বসে উইকেটে দাঁড়াতেই পারেনি ক্যারিবীয়রা। ৩৯১ রানের লক্ষ্যে নেমে মাত্র ১০৬ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। ২৮৪ রানের বিশাল ব্যাবধানে হারে সফরকারীরা।

দ্য ওয়ান্ডারার্স স্টেডিয়ামে মধ্যাহ্ন বিরতির আগে ঘণ্টাখানেক ব্যাটিংয়ের সুযোগ পায় ওয়েস্ট ইন্ডিজ। এই সময়েই ৩৪ রানে ছয় উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় তারা।

ওই ছয় উইকেটের দুটি করে নেন পেসার কাগিসো রাবাদা এবং দুই স্পিনার কেশভ মহারাজ ও সাইমন হার্মার। সফরকারীদের প্রথম ছয় ব্যাটসম্যানের মধ্যে শুধু অধিনায়ক ব্রাফেট ছুঁতে পারেন দুই অঙ্ক।

তিনিই ফেরেন সবার আগে। এবার এলবিডব্লিউ করে সিরিজে চতুর্থবারের মতো তার উইকেট নেন রাবাদা।

এই সময়ে শংকা দেখা দিয়েছিল টেস্টে নিজেদের সর্বনিম্ন রানে অলআউট হওয়ার। তবে লেজের ব্যাটাররা মান বাঁচিয়েছেন।

মধ্যাহ্ন বিরতির আগে শেষ ওভারে মেয়ার্স এলবিডব্লিউ হলে সেখানে প্রথম সেশনের সমাপ্তি হয় ম্যাচে এই উইকেট উদযাপন করতে গিয়ে চোট পেয়ে মাঠ ছাড়েন মহারাজ।

বাঁ-হাতি এই স্পিনার পরে আর বোলিং করেননি। এই ম্যাচে দুই অংক ছুঁদে পারেন ব্রাফেট (১৮) জশুয়া ডি সিলভা (৩৪), জেসন হোল্ডার (১৯ বলে ১৯) ও আলজারি জোসেফ (১৩ বলে ১৮)।

৩৭ রানে তিন উইকেট নেন জেরাল্ড কুটসিয়া। হার্মার তিন উইকেট নেন ৪৫ রানে।

চতুর্থদিনে সাত উইকেটে ২৮৭ রান নিয়ে খেলতে নামে স্বাগতিকরা। তবে অলআউট হয় ৩২১ রানে। সফরকারীরা প্রথম ইনিংসে ভালো ব্যাটিং করলেও দ্বিতীয় ইনিংসে হতাশ করেছেন।

১৭২ রানের দারুন ইনিংসের সুবাদে ম্যাচসেরা হয়েছেন অধিনায়ক বাভুমা। এছাড়া একটি করে সেঞ্চুরি ও ফিফটিতে ২৭৬ রান করা এইডেন মার্করাম জেতেন সিরিজ সেরার পুরস্কার।

এই জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে শ্রীলঙ্কাকে টপকে তৃতীয় স্থানে উঠে গেল প্রোটিয়ারা। তবে তাদের ফাইনালে খেলার সম্ভাবনা থাকছে না।

বাভুমাদের এই চক্রে আর ম্যাচ নেই। তবে চতুর্থ স্থানে থাকলেও শ্রীলঙ্কার সুযোগ থাকছে ফাইনালে উঠার।

স্পোর্টসমেইল২৪/জেএম।

 


শেয়ার করুন :


আরও পড়ুন

গিলের সেঞ্চুরি ও কোহলির হাফ সেঞ্চুরিতে ভারতের জবাব

গিলের সেঞ্চুরি ও কোহলির হাফ সেঞ্চুরিতে ভারতের জবাব

বাভুমার সামনে ডাবল সেঞ্চুরির হাতছানি

বাভুমার সামনে ডাবল সেঞ্চুরির হাতছানি

মিচেলের সেঞ্চুরি ও হেনরির ফিফটি, টিকনারের তিন উইকেট

মিচেলের সেঞ্চুরি ও হেনরির ফিফটি, টিকনারের তিন উইকেট

সুযোগ করে মোহামেডানে খেলবেন সাকিব

সুযোগ করে মোহামেডানে খেলবেন সাকিব