টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে এক লাখ ডলার পাচ্ছে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৭ পিএম, ২৬ মে ২০২৩
টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে এক লাখ ডলার পাচ্ছে বাংলাদেশ

ইংল্যান্ডের ওভালে ৭ জুন দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। এ ম্যাচ দিয়ে পর্দা নামবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরের। টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় এ সার্কেলে একটি মাত্র ম্যাচে জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ।

ফাইনাল ম্যাচের আগে দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২১-২৩ চক্রের প্রাইজমানি ঘোষণা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ৯ দলের দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপে সব মিলিয়ে ৩.৮ মিলিয়ন ডলার প্রাইজমানি নির্ধারণ করেছে আইসিসি। এর মধ্যে মাত্র একটি জয় একটি ড্র করা বাংলাদেশ পাচ্ছে ১ লাখ ডলার।

টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরেও ১ লাখ ডলার প্রাইজমানি পেয়েছিল বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে খুব একটা ভালো দল নয় বাংলাদেশ। চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সার্কেলে নিউজিল্যান্ডের বিপক্ষে মাত্র একটি টেস্টে জয় পেয়েছিল।

২০২২ সালের জানুয়ারিতে স্বাগতিক নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে দিয়েছেল বাংলাদেশ। এ চক্রে একটি ম্যাচে ড্র করেছিল টাইগাররা। একই বছরের মে মাসে চট্টগ্রামে সফররত শ্রীলঙ্কার বিপক্ষে ড্র করেছিল বাংলাদেশ। এছাড়া বাকি ১০টি ম্যাচে হারের লজ্জা পেয়েছে বাংলাদেশ টেস্ট দল।

আইসিসির ঘোষণা অনুযায়ী আসরের চ্যাম্পিয়ন দল পাবে ১.৬ মিলিয়ন ডলার। রানার্স-আপ দল পাবে ৮ লাখ ডলার। টেবিলের শীর্ষ দুই দল হিসেবে ফাইনালের টিকিট পায় ভারত ও অস্ট্রেলিয়া।

টেবিলের তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা পাবে ৪ লাখ ৫০ হাজার ডলার। চতুর্থ স্থানে থাকা ইংল্যান্ড পাবে ৩ লাখ ৫০ হাজার ডলার।
সিরিজের শেষ ম্যাচ পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দৌড়ে ছিল শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত ফাইনালের টিকিট পেতে ব্যর্থ হয় তারা। টেবিলের পঞ্চম স্থানে থাকায় ২ লাখ ডলার পাচ্ছে লঙ্কানরা।

টেবিলের ষষ্ঠ থেকে নবমস্থানে থাকা দলগুলো সমান এক লাখ ডলার করে পাবে। ষষ্ঠ থেকে নবমস্থানে থাকা দলগুলো হলো- গত আসরের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ।

প্রথম আসরের ফাইনালে ভারতকে ৮ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল নিউজিল্যান্ড। এবার টেবিলের ষষ্ঠ স্থানে কিউইরা। সপ্তম ও অষ্টমস্থান আছে যথাক্রমে- পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। আর টেবিলের নবম ও সর্বশেষ স্থানে থেকে আসর শেষ করেছে বাংলাদেশ।


শেয়ার করুন :