টেস্ট ইতিহাসে বিরল কীর্তি গড়লেন বেন স্টোকস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩২ পিএম, ০৪ জুন ২০২৩
টেস্ট ইতিহাসে বিরল কীর্তি গড়লেন বেন স্টোকস

আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট জয়ের দিনে ভিন্ন এক রেকর্ড গড়েছেন বেন স্টোকস। ১৪৬ বছরের টেস্ট ইতিহাসে বিরল কীর্তি গড়েছে ইংল্যান্ড ক্রিকেট দলের এ অধিনায়ক। সিরিজের একমাত্র টেস্টে ব্যাটিং-বোলিং ও উইকেটরক্ষক কোন কিছুতেই অবদান না রেখে ম্যাচ জয় করা বিশ্বের প্রথম অধিনায়ক এখন বেন স্টোকস।

শনিবার (৩ জুন) লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে আইরিশদের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে ১০ উইকেটের জিতেছে স্বাগতিক ইংল্যান্ড।

অলরাউন্ডার হিসেবে বেন স্টোকস নিজের কারিশমা হরহামেশাই দেখান। সাদা জার্সিতে টেস্টের সেরা অলরাউন্ডারের তালিকায় রয়েছেন পাঁচে। অথচ আইরিশদের বিপক্ষে বিশাল এ জয়ে ব্যাটে-বলে কিংবা উইকেটের পিছনে কোথাও ছিলেন না তিনি।

রেকর্ডটি মূলত এখানেই, টেস্ট ইতিহাসে এটাই প্রথম যে, কোনো অধিনায়ক ব্যাট-বল কিংবা উইকেটরক্ষক হিসাবে ভূমিকার না রেখেও জয়ের স্বাদ পেয়েছে। রুটের বলে ক্যাম্পারের ক্যাচটা না তুললে হয়তোবা স্কোর কার্ডের কোথাও তার নামও পাওয়া যেত না।

মূলত স্টোকস বাঁ পায়ের হাঁটুতে কিছুটা সমস্যা অনুভব করছিলেন, যার কারণে তাকে বল হাতে মাঠে দেখা যায়নি। অপরদিকে, ইংলিশ টপ অর্ডার ব্যাটারদের অসাধারণ নৈপুণ্যে ব্যাট হাতেও তাকে আর মাঠে নামতে হয়নি।

ম্যাচে আয়ারল্যান্ডের বোলাররা ইংল্যান্ড ব্যাটারদের সামনে দাঁড়ানোর সুযোগই পায়নি। দুই ইনিংস মিলিয়ে মাত্র চার উইকেট ঝুলিতে তুলতে সক্ষম হয় তারা। ফলে ইংলিশ অধিনায়ককে ব্যাট হাতেও কিছুই করতে হয়নি।

ম্যাচ শেষে স্টোকস বলেন, তৃতীয় দিনে আয়ারল্যান্ডের দ্বিতীয় ইনিংসে কার্টিস ক্যাম্পারের ক্যাচটি ধরার পর বাম হাঁটুতে অস্বস্তি অনুভব করলাম।

ক্যাচটি তালুবন্দি করার বেশ বাজেভাবে মাটিতে পড়ে যান তিনি। আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলার সময় পায়ের আঙুলে চোট পেয়েছেলিনে এই অলরাউন্ডার। ফলে টুর্নামেন্ট বেশ লম্বা সময় মাঠের বাহিরে ছিলেন তিনি। ধোনির দল গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলেই ইংলিশ এ অলরাউন্ডার ফিরেছিলেন নিজ দেশে।


শেয়ার করুন :