তৃতীয় চক্রেও ইংল্যান্ড-অস্ট্রেলিয়াকে পাচ্ছে না বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৭ পিএম, ১৪ জুন ২০২৩
তৃতীয় চক্রেও ইংল্যান্ড-অস্ট্রেলিয়াকে পাচ্ছে না বাংলাদেশ

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে মোট ১২টি টেস্ট খেলবে বাংলাদেশ। হোম ও অ্যাওয়ে মিলে মোট ছয়টি দেশের বিপক্ষে ২টি করে টেস্ট ম্যাচ খেলবে টাইগাররা। তবে এবারও টেস্ট খেলুড়ে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড দলকে প্রতিপক্ষে হিসেবে পাচ্ছে না বাংলাদেশ।

বুধবার (১৪ জুন) বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্র, যা ২০২৫ সালে লর্ডসে ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে এ চক্রের খেলা শেষ হবে।

ভারতকে হারিয়ে সদ্যই টেস্ট চ্যাম্পিয়নশিপের মুকুট পড়া অস্ট্রেলিয়া ১৬ জুন ইংল্যান্ডের বিপক্ষে মাঠে তৃতীয় চক্রের উদ্বোধন করবে। মোট ২৭টি সিরিজের ৬৮টি ম্যাচ শেষে ২০২৫ সালে অনুষ্ঠিত হবে ফাইনাল লড়াই।

বিশ্ব টেস্ট চ্যাস্পিয়নশিপের ২০২৩-২৫ চক্রে মোট ৯টি দল অংশগ্রহণ করবে। দলগুলো হলো- অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজ।

চক্রের প্রতিটি সিরিজে দুটি থেকে পাঁচটি টেস্ট অন্তর্ভুক্ত থাকবে। ৯টি প্রতিযোগী দল ছয়টি সিরিজ খেলবে, যার মধ্যে তিনটি নিজের মাঠে এবং বাকি তিনটি প্রতিপক্ষের মাঠে।

চ্যাম্পিয়নশিপে মোট ৯টি দল অংশ নিলেও এবারও অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ক্রিকেট দলকে প্রতিপক্ষে হিসেবে পাচ্ছে না বাংলাদেশ। ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ছাড়া বাকি ছয়টি দলের বিপক্ষে দুটি করে টেস্ট খেলবে টাইগাররা। টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রেও দল দুটির বিপক্ষে কোন টেস্ট ম্যাচ খেলার সুযোগ পায়নি বাংলাদেশ।

বিশ্ব টেস্ট চ্যাস্পিয়নশিপের ২০২৩-২৫ চক্রে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে খেলবে বাংলাদেশ। এছাড়া
স্বাগতিক ভারত, ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তানের বিপক্ষে বাকি ছয়টি টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ দল। প্রত্যেকটি দলের বিপক্ষে দুটি করে টেস্ট ম্যাচ খেলবে টাইগাররা।

এদিকে, ২০২৩-২৫ চক্রে বাংলাদেশ ১২টি টেস্ট খেললেও অস্ট্রেলিয়া ১৯টি, ইংল্যান্ড ২১টি, ভারত ১৯টি, নিউজিল্যান্ড ১৪টি, পাকিস্তান ১৪টি এবং ওয়েস্ট ইন্ডিজ ১৩টি টেস্ট ম্যাচ খেলবে।


শেয়ার করুন :