অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে পাকিস্তান দলে নতুন দুই মুখ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:০০ পিএম, ২০ নভেম্বর ২০২৩
অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে পাকিস্তান দলে নতুন দুই মুখ

ফাইল ফটো

ওয়ানডে বিশ্বকাপ শেষ, এবার দ্বিপাক্ষিক সিরিজের পালা। তারই ধারাবাহিতায় ডিসেম্বরে তিন ম্যাচ টেস্ট সিরিজ খেলতে অস্ট্রেলিয়া সফরে যাবে পাকিস্তান ক্রিকেট দল। সফর উপলক্ষে ১৮ সদস্যের দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ঘোষিত দলে দুজন নতুন মুখ রয়েছে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে এ সিরিজ দিয়ে প্রথমবারের মতো পাকিস্তান টেস্ট দলে ডাক পেয়েছেন ব্যাটার সাইম আইয়ুব ও পেসার খুররাম শাহজাদ। দলে ফিরেছেন ফাহিম আশরাফ, মীর হামজা ও মোহাম্মদ ওয়াসিম।

পাকিস্তানের হয়ে ইতিমধ্যে ৮টি টি-টোয়েন্টি খেলেছেন ২১ বছর বয়সী সাইম। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ১০৬৯ রান করেছেন তিনি। গেল মাসে কায়েদ-ই-আজম ট্রফির ফাইনালে ২০৩ ও ১০৯ রানের দু’টি ইনিংস খেলেন সাইম।

কায়েদ-ই-আজম ট্রফিতে সর্বোচ্চ ৩৬ উইকেট শিকার করে প্রথমবারের মত জাতীয় দলে ডাক পেয়েছেন শাহজাদ। প্রথম শ্রেণির ক্রিকেটে ৪৪ ম্যাচে ১৩৫ উইকেট আছে তার।

গত বছরের ডিসেম্বরের পর আবারও পাকিস্তান টেস্ট দলে ফিরলেন দুই পেস বোলিং অলরাউন্ডার আশরাফ ও ওয়াসিম। ১৬ টেস্টে ২৪ উইকেট ও ৬৭৩ রান আছে আশরাফের। দুই টেস্টে ২ উইকেট ও ৫৫ রান করেছেন ওয়াসিম।

২০১৮ সালে টেস্ট অভিষেকের পর এ বছরের জানুয়ারিতে ক্যারিয়ারের তৃতীয় ম্যাচ খেলেন বাঁ-হাতি পেসার হামজা। ৩ টেস্টে মাত্র ২ উইকেট নিয়েছেন তিনি।

দলে সুযোগ হয়নি গত এশিয়া কাপে ঘাড়ের ইনজুরিতে পড়া পেসার নাসিম শাহর। এখনও সুস্থ হতে পারেননি তিনি। শেষ মুর্হূতে অস্ট্রেলিয়া সফরে না যাবার সিদ্ধান্ত নেন পেসার হারিস রউফ। বিশ্বকাপে বল হাতে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি।

প্রথমবারের মতো টেস্ট দলকে নেতৃত্ব দিবেন শান মাসুদ। বিশ্বকাপের পর তিন ফরম্যাট থেকে অধিনায়ক হিসেবে অব্যাহতি নেন বাবর আজম। বিশ্বকাপ চলাকালীন প্রধান নির্বাচকের পদ ছাড়েন সাবেক অধিনায়ক ইনজামাম উল হক। তার জায়গায় বিশ্বকাপের পর প্রধান নির্বাচকের দায়িত্ব পান সাবেক পেসার ওয়াহাব রিয়াজ।

দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মত পাকিস্তান দল ঘোষণা করে রিয়াজ বলেন, “অস্ট্রেলিয়া সফরে চ্যালেঞ্জিং কন্ডিশনের কথা ভেবেই এমন দল সাজানো হয়েছে। আমরা উইকেটের কথা ভেবেই অতিরিক্ত পেসার নিয়েছি। কারন টিম ম্যানেজমেন্টের কাছে যেন তিন ম্যাচেই দল নির্বাচনের বিকল্প থাকে।”

১৪ ডিসেম্বর থেকে পার্থে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে পাকিস্তান ও অস্ট্রেলিয়া। পরের দুই টেস্ট শুরু হবে হবে যথাক্রমে ২৬ ডিসেম্বর ও ৩ জানুয়ারি।

এ সিরিজ দিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে দ্বিতীয় সিরিজ খেলতে নামবে অস্ট্রেলিয়া ও পাকিস্তান। নিজেদের প্রথম সিরিজে ইংল্যান্ডের সাথে অ্যাশেজে ২-২ সমতায় শেষ করে অসিরা। আর শ্রীলঙ্কার মাটিতে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিল পাকিস্তান।

পাকিস্তান টেস্ট দল
শান মাসুদ (অধিনায়ক), আমির জামাল, আবদুল্লাহ শফিক, আবরার আহমেদ, বাবর আজম, ফাহিম আশরাফ, হাসান আলী, ইমাম-উল-হক, খুররাম শাহজাদ, মীর হামজা, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম, নোমান আলী, সাইম আইয়ুব, সালমান আগা, সরফরাজ আহমেদ, সৌদ শাকিল ও শাহিন শাহ আফ্রিদি।


শেয়ার করুন :