বৃষ্টিতে পরিত্যক্ত হলো মিরপুর টেস্টের দ্বিতীয় দিন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:২৪ পিএম, ০৭ ডিসেম্বর ২০২৩
বৃষ্টিতে পরিত্যক্ত হলো মিরপুর টেস্টের দ্বিতীয় দিন

মিরপুর টেস্টে ব্যাটিং ব্যর্থতায় প্রথম ইনিংসে ১৭২ রানে অলআউট হলেও দিন শেষে সফরকারী নিউজিল্যান্ডকে চাপে রেখেছিল বাংলাদেশ। নিজেদের প্রথম ইনিংসে প্রথম দিন শেষে ৫৫ রানে ৫ উইকেট হারিয়েছিল সফরকারীরা। ফলে ৫ উইকেট হাতে নিয়ে ১১৭ রানে পিছিয়ে ছিল কিউইরা। দ্বিতীয় দিন কোন খেলা না হওয়ায় একই ব্যবধানে পিছিয়ে রয়েছে তারা।

বুধবার টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ব্যাট হাতে নেমে বাংলাদেশকে ভালো সূচনা এনে দেওয়ার ইঙ্গিত দেন দুই ওপেনার মাহমুদুল হাসান জয় ও জাকির হাসান। তবে ১১তম ওভারে নিউজিল্যান্ডকে উইকেট উপহার দেন জাকির।

দলীয় ২৯ রানে নিউজিল্যান্ডের স্পিনার মিচেল স্যান্টনারের বলে ক্রিজ ছেড়ে মারতে গিয়ে আকাশে বল তুলে দেন জাকির (৮)। পরের ওভারে প্যাভিলিয়নের পথ ধরেন আরেক ওপেনার জয়। নিউজিল্যান্ডের আরেক স্পিনার আজাজ প্যাটেলের বলে শর্ট লেগে টম লাথামকে ক্যাচ দেন ২টি চারে ১৪ রান করা জয়।

দলীয় ২৯ রানে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়া বাংলাদেশকে খেলায় ফেরানোর চেষ্টা করেও ব্যর্থ হন অধিনায়ক শান্ত ও মমিনুল হক। ১৪তম ওভারে ব্যক্তিগত ৫ রানে ফিরেন মমিনুল। ১৫তম ওভারে স্যান্টনারের বলে রিভার্স সুইপ করতে গিয়ে লেগ বিফোর আউট হন শান্ত (৯)। ফলে ২৯ রানে প্রথম উইকেট পতনের ৪৭ রানে চতুর্থ উইকেট হারিয়ে মহাবিপদে পড়ে বাংলাদেশ।

দলকে বিপদ থেকে রক্ষা করতে পঞ্চম উইকেটে নিউজিল্যান্ড বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলে রানের চাকা ঘুড়য়েছেন মুশফিকুর রহিম ও শাহাদাত হোসেন। এ জুটির প্রতিরোধে ৪ উইকেটে ৮০ রান নিয়ে প্রথম সেশন শেষ করে বাংলাদেশ।

বিরতির পর ৪১তম ওভারে অদ্ভুত এক আউটের জন্ম দেন মুশফিক। ৮৩ বল খেলে ৩টি চার ও ১টি ছক্কায় ৩৫ রান করেন মুশফিক। পঞ্চম উইকেটে মুশফিক-জয় ১৫৪ বল খেলে ৫৭ রান যোগ করেন। দলীয় ১০৪ রানে মুশফিক ফেরার পর সাজঘরের পথ ধরেন ক্রিজে সেট ব্যাটার শাহাদাত (৩১)।

স্বীকৃত ব্যাটারদের বিদায়ের পর পরের দিকে জুটি গড়ার চেষ্টা করেও পারেননি মেহেদি হাসান মিরাজ ও উইকেটরক্ষক নুরুল হক। ৭ রান করে ফিলিপসের বলে নুরুল ও ২০ রানে স্যান্টনারের শিকার হন মিরাজ। এতে ১৪৫ রানে অষ্টম উইকেট হারিয়ে দেড়শর নীচে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে টাইগাররা।

তবে শেষ তিন ব্যাটার তাইজুল ইসলাম, নাইম হাসান ও শরিফুল ইসলাম মিলে শেষ দুই উইকেটে ২৭ রান যোগ করেন। নবম উইকেটে তাইজুল-নাইম ৯ ও শেষ উইকেটে নাইম-শরিফুল ১৮ রান যোগ করেন। ১৭২ রানের সংগ্রহ নিয়ে অলআউট হয় বাংলাাদেশ। তাইজুল ৬ ও শরিফুল ১০ রানে আউট হন। ১৩ রানে অপরাজিত ছিলেন নাইম।

নিউজিল্যান্ডের স্যান্টনার ও ফিলিপস ৩টি করে এবং প্যাটেল ২টি ও সাউদি ১টি উইকেট নেন।

দিনের শেষ সেশনে জবাব দিতে নেমে পঞ্চম ওভার পর্যন্ত কোন উইকেট হারায়নি নিউজিল্যান্ড। ষষ্ঠ ওভার থেকে নিউজিল্যান্ডকে চেপে ধরেন দুই স্পিনার মিরাজ ও তাইজুল। দলীয় ২০ রানে প্রথম উইকেট হিসেবে ডেভন কনওয়েকে (১১) বোল্ড করেন মিরাজ। তাইজুলের করা পরের ওভারে উইকেটের পেছনে নুরুলকে ক্যাচ দেন ৪ রান করা লাথাম।

নবম ওভারে হেনরি নিকোলসকে ১ রানে বিদায় দেন তাইজুল। এরপর দিনের শেষ দিকে কেন উইলিয়ামসন ১৩ ও ব্লান্ডেল শুন্য রানে ফিরিয়ে নিউজিল্যান্ডকে খাদের কিনারায় ফেলে দেন মিরাজ। এতে ৪৬ রানে পঞ্চম উইকেট হারায় নিউজিল্যান্ড। শেষ পর্যন্ত আলো স্বল্পতার কারণে ১২ দশমিক ৪ ওভারেই শেষ হয় প্রথম দিনের খেলা। এ সময় ৫ উইকেটে ৫৫ রান করে নিউজিল্যান্ড।

ড্যারিল মিচেল ১২ ও গ্লেন ফিলিপস ৫ রানে অপরাজিত ছিলেন। বাংলাদেশের মিরাজ ১৭ রানে ৩ ও তাইজুল ২৯ রানে ২ উইকেট নেন।



শেয়ার করুন :