পুরো দিনে বল গড়ালো ৩২.৩ ওভার, দু’দলের নেই সাত ব্যাটার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:০৯ পিএম, ০৮ ডিসেম্বর ২০২৩
পুরো দিনে বল গড়ালো ৩২.৩ ওভার, দু’দলের নেই সাত ব্যাটার

ঢাকা টেস্টে মাঠে বাংলাদেশ-নিউজিল্যােন্ড ছাড়াও রোদ-বৃষ্টির সাথে সমান তালে খেলছে আলো-আদার। প্রথম দিন আলোকস্বল্পতায় ১১ ওভার কম খেলার পর বৃষ্টিতে ভেসে গেছে দ্বিতীয় দিন। তৃতীয় দিনের খেলা মাঠে গড়ালেও স্রেফ ৩২.৩ বেশি খেলা সম্ভব হয়নি। আলোকস্বল্পতার কারণে আগে-ভাগেই বন্ধ করতে হয়েছে মাঠের খেলা। তবে এ সময়ের মাঝে দুই দলের মোট ৭ ব্যাটারকে ফিরতে হয়েছে সাজঘরে।

মিরপুরে শুক্রবার (৮ ডিসেম্বর) তৃতীয় দিনের খেলা শুরু হয়েছি নির্ধারিত সময়ের সোয়া তিন ঘণ্টা পর। সকাল ৯টা ১৫ মিনিটে খেলা শুরু হওয়ার সময় নির্ধারণ থাকলেও বৃষ্টি ও ভেজা মাঠের জন্য অপেক্ষা করতে হয়েছে দুপুর ১২টা পর্যন্ত। প্রথম সেশন শেষে দিনের খেলা শুরু করতে পারলেও শেষ সেশনে আর বল গড়ায়নি মাঠে। প্রকৃতির বাগড়ায় তৃতীয় দিন প্রায় দুই সেশন খেলা বন্ধ রাখতে হলো।

৫৫ রানে ৫ উইকেট হাতে নিয়ে ব্যাট করতে নেমে গ্লে ফিলিপসের ঝড়ো ব্যাটিং গুটিয়ে যাওয়ার আগে ৮ রানে লিড নেয় সফরকারী নিউজিল্যান্ড। ২৪.৩ ওভার ব্যাট করে ৫৫ রানের সাথে আরও ১২৫ রান যোগ করে নিউজিল্যান্ডের ব্যাটাররা। যার মাঝে ৭২ বলে ৯টি চার ও ৪টি ছ্ক্কা ৮৭ রানের ইনিংস খেলেন ফিলিপস। ফলে ১৮০ রানের দলীয় সংগ্রহে প্রথম ইনিংসে ৮ রানের লিড পায় সফরকারীরা।

বল হাতে বাংলাদেশের পক্ষে মেহেদী হাসান মিরাজ এবং তাইজুল ইসলাম ৩টি করে উইকেট শিকার করেন। এছাড়া শরিফুল ইসলাম এবং নাঈম হাসান শিকার করেন ২টি করে উইকেট।

নিউজিল্যান্ডকে গুটিয়ে দেওয়ার ইনিংস ব্রেকের সাথেই সেরে নেওয়া হয় চা বিরতি। এরপর ৮ রানের পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে বাংলাদেশ। তবে বেশিক্ষণ খেলতে পারেন টাইগার ব্যাটাররা। আলোকস্বল্পতার কারণে খেলা বন্ধ হওয়ার আগে ৮ ওভারে ২ উইকেটে ৩৮ রান করে বাংলাদেশ।

অষ্টম ওভারের পঞ্চম বলে ৩৮ রানে দ্বিতীয় উইকেট পতন হয় বাংলাদেশের। ওই ওভারের শেষ বলের পর দুপুর ২টা ৪৬ মিনিটে আলোকস্বল্পতায় বন্ধ হয় খেলা। পরবর্তীতে পরিস্থিতির উন্নতি না হলে বিকেল ৪টা ১৩ মিনিটে দিনের নির্ধারিত সময়ের ৬৭ মিনিট আগেই শেষ হয় খেলা। ফলে তৃতীয় দিন শেষে ২ উইকেট হারিয়ে ৩০ রানের লিড পায় বাংলাদেশ।

বাংলাদেশের দুই ব্যাটার ওপেনার জাকির হাসান ১৬ এবং সাবেক অধিনায়ক মমিনুল হক এক বল খেলে শূন্য (০) রানে অপরাজিত রয়েছেন। এছাড়া ওপেনার মাহমুদুল হাসান জয় ২ এবং অধিনায়ক নাজমুল হাসান শান্ত ১৫ রানের সাজঘরে ফিরেন।

নিউজিল্যান্ডের পক্ষে অ্যাজাজ প্যাটাল এবং টিম সাউদি একটি করে উইকেট শিকার করেছেন।

এদিকে, তৃতীয় দিনের ন্যায় রোববার (৯ ডিসেম্বর) মিরপুর টেস্টের চতুর্থ দিনের খেলাও এগিয়ে আনা হয়েছে। সকাল সোয়া ৯টা থেকে শুরু হবে চতুর্থ দিনের খেলা।

চলমান এ সিরিজে সিলেটে প্রথম টেস্ট জিতে ১-০ ব্যবধানের এগিয়ে রয়েছে বাংলাদেশ। ঢাকা অনুষ্ঠিত এ ম্যাচে জয় কিংবা ড্র হলেও নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জয়ের রেকর্ড গড়বে টাইগাররা।



শেয়ার করুন :