অস্ট্রেলিয়ার ৩১৮ রানের জবাবে চাপে পড়েছে পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:০৩ পিএম, ২৭ ডিসেম্বর ২০২৩
অস্ট্রেলিয়ার ৩১৮ রানের জবাবে চাপে পড়েছে পাকিস্তান

মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিন শেষে চাপে পড়েছে সফরকারী পাকিস্তান। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৩১৮ রানের জবাবে দিন শেষে ৬ উইকেটে হারিয়ে ১৯৪ রান তুলেছে পাকিস্তান। বাকি ৪ উইকেট হাতে নিয়ে এখনো ১২৪ রানে পিছিয়ে রয়েছে সফরকারী পাকিস্তান।

তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন বৃষ্টির কারণে ৬৬ ওভার খেলা হয়। তবে এর মাঝে দ্বিতীয় দিন পতন হয়েছে ১৩টি উইকেট। টস হেরে প্রথমে ব্যাট করে প্রথম দিন শেষে ৩ উইকেটে ১৮৭ রান করেছিল অস্ট্রেলিয়া। মার্নাস লাবুশেন ৪৪ ও ট্রাভিস হেড ৯ রানে অপরাজিত থাকেন।

বুধবার (২৭ ডিসেম্বর) দ্বিতীয় দিন হেডকে ১৭ রানে বিদায় দেন পাকিস্তানী পেসার শাহিন শাহ আফ্রিদি। হেড ফেরার পর টেস্টে ১৭তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন লাবুশেন। হাফ-সেঞ্চুরির পর ইনিংস বড় করার চেষ্টা করলেও আমির জামালের শিকার হয়ে ৬৩ রানে আউট হন লাবুশেন। ১৫৫ বল খেলে ৫টি চার মারেন তিনি।

দলীয় ২৫০ রানে পঞ্চম ব্যাটার হিসেবে লাবুশেন ফেরার পর ৩শর আগেই অষ্টম উইকেট হারায় অস্ট্রেলিয়া। এতে ৩শর নীচে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে অসিরা। তবে অস্ট্রেলিয়ার শেষ তিন ব্যাটার সেটি হতে দেননি। ৩১৮ রানের সংগ্রহ নিয়ে অলআউট হয় অস্ট্রেলিয়া।

পরের দিকে মিচেল মার্শ ৪১, অধিনায়ক প্যাট কামিন্স ১৩ ও মিচেল স্টার্ক ৯ রান করেন। পাকিস্তানের আমির জামাল ৩টি, হাসান-আফ্রিদি ও হামজা ২টি করে উইকেট নেন।

৩১৮ রানে অস্ট্রেলিয়া গুটিয়ে যাওয়ার পর নিজেদের প্রথম ইনিংস শুরু করে ৩৪ রানের সূচনা পায় পাকিস্তান। ওপেনার ইমামকে ১০ রানে আউট করে পাকিস্তানের উদ্বোধনী জুটি ভাঙেন অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লিঁও। দ্বিতীয় উইকেট জুটিতে অস্ট্রেলিয়ার বোলারদের বিপক্ষে দারুন ব্যাট করেন আরেক ওপেনার আব্দুল্লাহ শফিক ও অধিনায়ক শান মাসুদ। তাদের ৯০ রানের জুটির কল্যাণে তিন অংকে পৌঁছে যায় পাকিস্তানের স্কোর।

দলীয় ১২৪ রানে শফিককে শিকার করে অস্ট্রেলিয়াকে ব্রেক-থ্রু এনে দেন পেসার কামিন্স। পঞ্চম টেস্ট হাফ-সেঞ্চুরির ইনিংসে ৫টি চারে ৬২ রান করেন শফিক। শফিকের আউটের পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে পাকিস্তান। দলীয় ১৭০ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে দিনের শেষভাগে এলোমেলো হয়ে যায় উপমহাদেশের দলটি। তারকা ব্যাটার বাবর আজমকে ১ রানে বোল্ড করেন কামিন্স।

অষ্টম হাফ-সেঞ্চুরি করে ৩টি চার ও ১টি ছক্কায় ৭৬ বলে ৫৪ রান করে লিঁওর দ্বিতীয় শিকার হন মাসুদ। এছাড়া সৌদ শাকিলকে ৯ রানে জশ হ্যাজেলউড এবং আগা সালমানকে ৫ রানে শিকার করেন কামিন্স।

ষষ্ঠ উইকেটে ৪২ বলে অবিচ্ছিন্ন ২৪ রান যোগ করে দিন শেষ করেন উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ান ও জামাল। রিজওয়ান ২৯ ও জামাল ২ রানে অপরাজিত আছেন। দ্বিতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার কামিন্স ৩টি, লিঁও ২টি ও হ্যাজেলউড ১টি উইকেট নিয়েছেন।


শেয়ার করুন :