একমাত্র টেস্টে আফগানিস্তানকে দাপট দেখিয়ে হারালো শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২৫ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২৪
একমাত্র টেস্টে আফগানিস্তানকে দাপট দেখিয়ে হারালো শ্রীলঙ্কা

বাংলাদেশে আসার আগে নিজেদের মাঠে সফরকারী আফগানিস্তানের বিপক্ষ টেস্ট ম্যাচে দাপট দেখিয়ে জিতলো শ্রীলঙ্কা। বাঁ-হাতি স্পিনার প্রবাথ জয়সুরিয়ার বোলিং নৈপূণ্যে আফগানিস্তানকে ১০ উইকেটে হারিয়ে দিয়েছে লঙ্কারনরা। এক ম্যাচের টেস্ট সিরিজ শেষে এখন ওয়ানডে ও টি-টোয়িন্টি লড়াইয়ে নামবে দু’দল।

প্রথম ইনিংসে ২৪১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ২৯৬ রানে অলআউট হয়ে যায় আফগানিস্তান। এতে জয়ের জন্য মাত্র ৫৬ রানের টার্গেট পায় শ্রীলঙ্কা। জবাবে মাত্র ৪৪ বল খেলে জয় নিয়ে মাঠ ছাড়ে লঙ্কানবাহিনী।

প্রথম ইনিংসে ৩ ও দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছে শ্রীলঙ্কার জয়সুরিয়া। প্রথম ইনিংসে আফগানিস্তান ১৯৮ ও শ্রীলঙ্কা ৪৩৯ রান করেছিল। লঙ্কানদের পক্ষে অ্যাঞ্জেলো ম্যাথুজ ১৪১ ও দিনেশ চান্ডিমাল ১০৭ রান করেন।

প্রথম ইনিংসে ২৪১ রানে পিছিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন শেষে আফগানিস্তানের সংগ্রহ ছিল ১ উইকেটে ১৯৯ রান। ৯ উইকেট হাতে নিয়ে ৪২ রানে পিছিয়ে ছিল আফগানরা। ওপেনার ইব্রাহিম জাদরান ১০১ এবং রহমত শাহ ৪৬ রানে অপরাজিত ছিলেন।

চতুর্থ দিন শুরুতে টেস্ট ক্যারিয়ারের পঞ্চম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন রহমত। অর্ধশতকের পর রহমতকে ৫৪ রানে বিদায় করেন অভিষিক্ত পেসার চামিকা গুনাসেকারার কনকাশন সাব নামা পেসার কাসুন রাজিথা।

দুর্দান্ত সেঞ্চুরির পর ইনিংস বড় করতে পারেননি ইব্রাহিম। জয়সুরিয়ার বলে বোল্ড হন ২৫৯ বলে ১২টি চারে ১১৪ রান করা ইব্রাহিম।

দলীয় ২৩৭ রানে ইব্রাহিমকে হারানোর পর জয়সুরিয়ার ঘূর্ণিতে পড়ে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২৯৬ রানে অলআউট হয় আফগানিস্তান।

শেষ ছয় ব্যাটারের কেউই দুই অংকের কোটা পার করতে পারেনি। ৪১ রানে অপরাজিত থাকেন পাঁচ নম্বরে নামা নাসির জামাল। ৪৭ ওভার বল করে ১০৭ রানে ৫ উইকেট নেন জয়সুরিয়া। এছাড়া আসিথা ফার্নান্দো ৩টি ও কাসুন রাজিথা ২টি উইকেট নেন।

৫৬ রানের সহজ টার্গেট স্পর্শ করতে বেগ পেতে হয়নি শ্রীলংকাকে। ৪৪ বল খেলে লংকানদের জয় নিশ্চিত করেন দুই ওপেনার দিমুথ করুনারতেœ ও নিশান মাদুশকা। ৩টি চার ও ১টি ছক্কায় ২২ বলে অপরাজিত ৩২ রান করেন করুনারত্নে। ৪টি চারে ২৩ বলে অনবদ্য ২২ রান করেন মাদুশকা।

সিরিজের একমাত্র টেস্ট শেষে এখন ওয়ানডে সিরিজ খেলবে দুই দল। ৯ ফেব্রুয়ারি থেকে পাল্লেকেলেতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। এরপর ১৭ ফেব্রুয়ারি থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে তারা। আফগানিস্তানের বিপক্ষে সিরিজ শেষে বাংলাদেশ সফরের প্রস্তুতি নিবে শ্রীলঙ্কা ক্রিকেট দল।


শেয়ার করুন :