নাজমুল হাসান পাপনকে ভুল বলা হয়েছিল!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৯ পিএম, ২৩ নভেম্বর ২০১৯
নাজমুল হাসান পাপনকে ভুল বলা হয়েছিল!

ফাইল ছবি

সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক ভারতের কাছে বাজেভাবে হেরেছে বাংলাদেশ। ইনিংস ও ১৩০ রানের ব্যবধানে হেরে যাওয়া ওই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং নিয়েছেলেন টাইগারদের অধিনায়ক মমিনুল হক। যদিও ব্যাটিং ব্যর্থতার কারণেই ওই ম্যাচ হেরেছে বাংলাদেশ।

সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচটি ভারত-বাংলাদেশ উভয় দলের জন্যই একটি ঐতিহাসিক টেস্ট ম্যাচ। কারণ, দুই দলই প্রথমবারের মতো গোলাপী বলের দিবা-রাত্রির টেস্ট ম্যাচ খেলছে।

ঐতিহাসিক এ ম্যাচটিতে ঘিরে বিশাল আয়োজন করেছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি। উদ্বোধনে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পঞ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি ও বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচের খেলোয়াড়রাও উপস্থিত ছিলেন।

এদিকে প্রথম ম্যাচে টস জিতে ব্যাটিং নিয়ে বাজেভাবে হারার পর দ্বিতীয় ম্যাচে নাকি টস জিতলে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত ছিল। যেখানে বাংলাদেশ টস জিতে পুনরায় ব্যাটিং নিয়ে আবারও বাজেভাবে হারের শঙ্কায় পড়েছে। বিষয়টি নিয়ে অবাক হয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন।

শনিবার ম্যাচ শেষে মাঠ থেকে হোটেলে যাওয়ার আগে সাংবাদিকদের পাপন জানান তিনি রীতিমত অবাক হয়েছেন। কারণ, টস জিতলে নাকি প্রথমে বোলিং করার কথা ছিল বাংলাদেশের! আর এমনটাই তাকে বলা হয়েছিল।

নাজমুল হাসান পাপন বলেন, ‘ব্যাটিং নেওয়ায় সত্যিই আশ্চর্য হয়েছি। আগের দিনও টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা হয়েছে। কোচ-অধিনায়ক দু’জনই বলেছে ফিল্ডিং নেবে। এটা নিশ্চিত ছিল।’

তিনি বলেন, ‘টস জিতে যখন দেখেছি ব্যাটিং নিয়েছি, তখনই ধাক্কা খেয়েছি। অতি আত্মবিশ্বাসের কারণে কি না জানি না। ভারতীয়দের যার সঙ্গেই কথা বলেছি, বলেছে তারা প্রথমে ফিল্ডিং নিত। ওরা ব্যাটিং কখনোই নিত না। সতেজ উইকেট। গোলাপী বল কেমন আচরণ করে সেটা না বুঝে ভারত আগে ব্যাটিং নিত না।’

গোলাপী বলে প্রথমে ব্যাট করে প্রথম ইনিংসে মাত্র ১০৬ রানেই অলআউট হয়ে গেছে বাংলাদেশ। ফলে ফলোঅনে ফেলে ২৪১ রানের লিড নিয়ে বাংলাদেশকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার আমন্ত্রণ জানিয়েছেন কোহলি।

দলের সিনিয়র খেলোয়াড়দের পারফরম্যান্সে হতাশ হয়েছেন বিসিবি সভাপিত। তিনি বলেন, ‘আমাদের যারা সিনিয়র আছে, ওরা যত ভালো বোলিং করুক তাদের কাছে যে প্রত্যাশা ছিল সেটি কিছুই পূরণ হয়নি। এ কারণে প্রথম ইনিংসে ভালো করিনি। দ্বিতীয় ইনিংসেও ভালো হয়নি।’

পাপন বলেন, ‘আমাদের সিনিয়র চারজন মুশফিক-মাহমুদউল্লাহ-মুমিনুল-ইমরুল…। মুশফিক-মাহমুদউল্লাহ ভালো খেলছিল আজ (শনিবার)। কিন্তু মাহমুদউল্লাহ চোটে পড়ছে। ওর চোটটা গুরুতর। ও যদি সুস্থ হয়ে যায় কাল (রোববার) নামবে।’


শেয়ার করুন :


আরও পড়ুন

ইনিংস ব্যবধানে হারের শঙ্কায় তৃতীয় দিনে বাংলাদেশ

ইনিংস ব্যবধানে হারের শঙ্কায় তৃতীয় দিনে বাংলাদেশ

দুই রেকর্ডে পন্টিংকে পেছনে ফেললেন কোহলি

দুই রেকর্ডে পন্টিংকে পেছনে ফেললেন কোহলি

গোলাপী বলের ক্রিকেট টেস্টের ভাবিষ্যৎ নয় : কোহলি

গোলাপী বলের ক্রিকেট টেস্টের ভাবিষ্যৎ নয় : কোহলি

দিবা-রাত্রির টেস্টে কেন গোলাপী বল

দিবা-রাত্রির টেস্টে কেন গোলাপী বল