বর্ণবাদের শিকার আর্চার, ক্ষমা চাইবে নিউজিল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২৩ পিএম, ২৫ নভেম্বর ২০১৯
বর্ণবাদের শিকার আর্চার, ক্ষমা চাইবে নিউজিল্যান্ড

মাউন্ট মঙ্গানুইতে সিরিজের প্রথম ম্যাচ চলাকালে বর্ণবাদী আক্রমণের শিকার হয়েছেন ইংল্যান্ডের ফাস্ট বোলার জোফরা আর্চার। স্থানীয় দর্শকদের কাছ থেকে এমন আচরণের ঘটনা ঘচে। এর জন্য আর্চারের কাছে স্বাগতিক নিউজিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) কর্তারা ক্ষমা চাইবেন বলে জানানো হয়েছে।

বার্বাডোজে জন্ম নেয়া আর্চারকে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে প্রতিশ্রুতিশীল অল রাউন্ডারদের একজন হিসেবে বিবেচনা করা হয়। তিনি নিজের টুইটারে লিখেছেন, ‘নিজ দলকে বাঁচাতে যখন লড়াই করছি’ তখন এ ধরনের অপমানকর বর্ণবাদী মন্তব্য শুনে অস্বস্তি বোধ করি।

২৪ বছর বয়সী এ ইংলিশ ক্রিকেটার সাম কারেনের সঙ্গে নবম উইকেটে জুটি বেধে ৫৯ রানের পার্টনারশীপ গড়ার মাধ্যমে কিউই বোলারদের প্রতিরোধ করার চেষ্ট করেন। শেষ পর্যন্ত অবশ্য ইনিংস ও ৬৫ রানে হেরে যায় তার দল।

টুইটারে আর্চার লিখেছেন, ‘আমি যখন দলকে বাঁচানোর জন্য লড়াই করছিলাম তখন অপমানকর বর্ণবাদী মন্তব্য শুনে কিছুটা অস্বস্তি বোধ করেছি। এ সপ্তাহের দর্শক উপস্থিতি ছিল চমৎকার। শুধুমাত্র বর্ণবাদী আচরণকারীর উপস্থিতি ছাড়া।’

নিউজিল্যান্ড ক্রিকেটের জনসংযোগ কর্মকর্তা রিচার্ড বুক বলেন, ‘নিউজিল্যান্ডের সবগুলো ক্রিকেট ভেন্যুতেই অপমানকর ও আক্রমণাত্ম ভাষার বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অবলম্বন করা হয়। এ অগ্রহণযোগ্য ও অপ্রত্যাশিত অভিজ্ঞতা অর্জনকারী আর্চারের কাছে ক্ষমা চাওয়ার জন্য তার সঙ্গে যোগাযোগ করবে এনজেডসি। হ্যামিল্টনে পরের ম্যাচ চলাকালে টহল বাড়ানোরও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।’

ওই ঘটনার জন্য দায়ী ব্যক্তিকে খুঁজে বের করতে তারা সিসিটিভি ফুটেজও পর্যবেক্ষণ করবে এবং এ সংক্রান্ত সব তথ্য পুলিশের কাছে সরবরাহ করা হবে বলেও মন্তব্য করেন বুক।


শেয়ার করুন :