২০১৯ ফিরিয়ে আনতে চান আর্চার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:২১ পিএম, ২৭ জানুয়ারি ২০২৩
২০১৯ ফিরিয়ে আনতে চান আর্চার

ইনজুরি কাটিয়ে ২০২১ সালের পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন ইংল্যান্ড পেসার জোফরা আর্চার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে ইংল্যান্ডের হয়ে মাঠে ফিরছেন ২০১৯ সালে অভিষেক হওয়ার এ পেসার। দুর্দান্ত পারফরমেন্স দিয়ে অভিষেক বছরটিকে স্মরণীয় করে রেখেছেন তিনি। এবার পুনরায় মাঠে ফিরেই স্মরণীয় বছরের পুনরাবৃত্তি ঘটাতে চান আর্চার।

ক্যারিবিয় অঞ্চলে জন্মগ্রহণ করা পরবর্তীতে ইংল্যান্ডে থিতু হন আর্চার। ২০১৯ সালের মে’তে ওয়ানডে ক্রিকেটে ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় আর্চারের।

অভিষেকের পর চার ওয়ানডের অভিজ্ঞতা নিয়ে সে বছরই ইংলিশদের হয়ে বিশ্বকাপ খেলতে বল হাতে আসর মাতিয়েছেন তিনি। ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ও ১১ ম্যাচে সর্বোচ্চ ২০ উইকেট শিকার করেন তিনি। শুধু তাই নয়, ঘরের মাঠে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে বড় অবদান রাখেন এই ডান-হাতি পেসার।

ওয়ানডে বিশ্বকাপের পর একই বছর ঘরের মাঠে অ্যাশেজে দিয়ে টেস্ট অভিষেক হয় আর্চারের। অস্ট্রেলিয়ার বিপক্ষে চার টেস্ট খেলে ২২ উইকেট নেন তিনি। ওয়ানডে বিশ্বকাপের পর অ্যাশেজের দুর্দান্ত পারফরমেন্সে বিশ্ব ক্রিকেটে নতুন এক বিধ্বংসী পেসার হিসেবে আবির্ভুত হন। সে বছর বছর ৯ টেস্টে ৩০, ১৪ ওয়ানডেতে ২৩ ও ১ টি-টোয়েন্টিতে ২ উইকেট নেন আর্চার।

চোখ ধাঁধানো পারফরমেন্সের পর বিভিন্ন সময়ে ইনজুরিতে পড়েন আর্চার। এর মধ্যে কনুইয়ের ইনজুরিতে দু’বার অস্ত্রোপচার করতে হয় তাকে। এরপর পিঠের ইনজুরিতে ২০২১ সালের মার্চ থেকে মাঠের বাইরে ছিটকে যান আর্চার। অবশেষে মাঠে ফেরার দ্বারপ্রান্তে আর্চার।

২০১৯ সালের স্বপ্নের বছরটি আবারও পুনরাবৃত্তি করতে চান আর্চার। ওই বছরের মত চলমান বছরেও ওয়ানডে বিশ্বকাপ ও অ্যাশেজ রয়েছে। নিজের স্বপ্ন নিয়ে আর্চার বলেন, “আশা করি, ২০১৯ সালের পুনরাবৃত্তি হবে।”

তিনি বলেন, “আমরা আবার এই বছরে ৫০ ওভারের বিশ্বকাপ ও অ্যাশেজ খেলতে যাচ্ছি। পেছনে ফিরে তাকানোর কোন কারণ নেই। অনেকটা সময় পেরিয়ে এত দূর এসেছি। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

শারীরিকভাবে নিজের বর্তমান অবস্থা নিয়ে আর্চার বলেন, “সম্ভবত এখন আমি ৮০ শতাংশ ফিট। ছন্দে ফেরা কিছুটা বাকি আছে। আমি জানি, যখন পুরোপুরি ফিট থাকি আমি মনে করি না আমাকে কেউ থামাতে পারবে। এটা এখন সময়ের ব্যাপার।”

তিনি আরও বলেন, “কয়েক সপ্তাহ আগে প্রথমবার ক্রিকেট খেলেছি। আমার মধ্যে এখনও সেই আবেগের ঢেউ আছে। আশা করছি, আগামী দুই দিনে ফিটনেস আরও একধাপ উপরে নিতে পারবো। অনেক দিন পর ক্রিকেট খেলে ভালো লাগছে। শরীর নিয়ে খুব বেশি চিন্তা করছি না। আমি মনে করি আমার জন্য ভালো কিছুই হয়েছে।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ফিরলেন ৪ বছর পর, ছিটকে গেলেন এক ম্যাচ খেলেই

ফিরলেন ৪ বছর পর, ছিটকে গেলেন এক ম্যাচ খেলেই

বিতর্কে মন না দিয়ে ক্রিকেটে মন দাও : আর্চারকে হোল্ডিং

বিতর্কে মন না দিয়ে ক্রিকেটে মন দাও : আর্চারকে হোল্ডিং

প্রটোকল ভাঙায় বর্ণবাদের ‘শিকার’ হয়েছেন আর্চার

প্রটোকল ভাঙায় বর্ণবাদের ‘শিকার’ হয়েছেন আর্চার

ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকা আসছে ইংল্যান্ড

ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকা আসছে ইংল্যান্ড