জয়ের কাছে গিয়েও অস্ট্রেলিয়ার তেতো স্বাদ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:১২ এএম, ০৫ সেপ্টেম্বর ২০২০
জয়ের কাছে গিয়েও অস্ট্রেলিয়ার তেতো স্বাদ

ছয় মাস পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নেমেছিলেন বলেই কি এমন ভুল খেললো অস্ট্রেলিয়া? হাতের মুঠোয় থাকা জয় নিজেদের করতে পারলো না। উল্টো হারের তেতো স্বাদ নিতে হয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার।

স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি অস্ট্রেলিয়া হেরেছে মাত্র ২ রানের ব্যবধানে। ১৬৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২ রান দূরে অর্থাৎ ১৬০ রানে থেমে গেছে অ্যারন ফিঞ্চের দল। বিপরীতে মরগানের বুদ্ধিদীপ্ত নেতৃত্ব ও বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সে রোমাঞ্চকর এক জয় তুলে নিয়েছে ইংল্যান্ড।

শুক্রবার (৪ সেপ্টম্বর) সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। বিপরীতে ব্যাট করতে নেমে দারুণ শুরু করে ইংলিশরা।

ঝড়ো শুরুকে মাত্র চার ওভারে ৪৩ রান তুলে নেন দুই ওপেনিং ব্যাটসমস্যান জস বাটলার ও জনি বেয়ারেস্ট। এরপরই ফিরে যান বাটলার। ২৯ বলে ৫টি চার ও ২টি ছক্কা মারে ৪৪ রান করে সাজঘরে ফেরেন তিনি।

বাটলার চলে যাওয়ার পর ব্যাটিং হাতে অস্ট্রেলিয়া বোলারদের শাসন করেন ডেভিড মালান। ওয়ান ডাউনে খেলতে নেমে ৪৩ বলে তুলে নেন ৬৬ রান। তার এ ইনিংসে ৫টি চারের মারের সাথে ৩টি ছক্কার মারও রয়েছে।

ইংল্যান্ডের ইনিংসে বাটলার-মালান ছাড়া দুই অঙ্কের রান তোলা একমাত্র ব্যাটম্যান হলেন ক্রিস জর্ডান। তার অপরাজিত ১৪ রান ছাড়া বাকি সবাই ছিলেন যাওয়া-আসার মাঝে। শেষ পর্যন্ত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৬২ রান সংগ্রহ করে ইংল্যান্ড।

লক্ষ্য তাড়া করতে নেমে ইংল্যঅন্ডের চেয়েও ভালো শুরু করে অস্ট্রেলিয়া। ইংল্যান্ড ৪৩ রানে প্রথম উইকেট হারালেও অস্ট্রেলিয়া উদ্বোধনী জুটিতে ৯৮ রান। ৩২ বলে ৪৬ রান করে ফিঞ্চ আউট হলে অস্ট্রেলিয়ার উদ্বোধনী জুটি ভাঙে। ফিঞ্চ তার ইনিংসে ৭টি চারের মারের সাথে একটি ছয়ের মারও মারেন।

৯৮ রানের পর ১২৪ রানে দ্বিতীয় উইকেট হারায় অসিরা। ওয়ান ডাউনে ব্যাট করতে নামা স্টিভেন স্মিথ ১৮ রান করে সাজঘরে ফেরেন। দ্বিতীয় উইকেট হারানোর চার বল পর আবারও উইকেট হারায় অস্ট্রেলিয়া। ২ বলে ২ রান করা গ্লেন ম্যাক্সওয়েল ফেরেন।

অল্প ব্যবধানে ২ উইকেট হারানোর পর ওপেনার ডেভিড ওয়ার্নারের উপর দায়িত্ব বেড়ে যায়। তবে তিনিও ব্যর্থ হন। মাত্র ২ বল পর আউট হন ওয়ার্নার। ৯৮ রানের প্রথম হারানো অস্ট্রেলিয়া ১২৯ রানে হারিয়ে বসে ৪টি উইকেট।

১৫ ওভার ২ বলে ওয়ার্নার আউট হওয়ার পর একমাত্র মার্কাস স্টোয়নিস দুই অঙ্কের রান তোলেন। ১৮ বল মোকাবেলা করে ২৩ রানে মার্কাস স্টোয়নিস অপরাজিত থাকলে বাকিরা কেউ হাল ধরতে পারেননি। সবার আসা-যাওয়ার মাঝে শেষ ওভার স্টয়নিস একটি ছক্কা হাঁকালেন জয় থেকে মাত্র ৩ রান দূরে থেকে যায় অস্ট্রেলিয়া।

জয়ের কাছে গিয়েও ২ রানের হার নিয়ে মাঠ ছাড়েন অ্যারন ফিঞ্চ-ডেভিড ওয়ার্নাররা। অন্যদিকে জয়ের ম্যাচে ব্যাট হাতে ভালো অবদার রাখায় ম্যাচ সেরা নির্বাচিত হন ইংল্যান্ডের ডেভিড মালাল।

সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড : ১৬২/৭ (বাটলার ৪৪, মালান ৬৬, জর্ডান ১৪*; অ্যাগার ৪-০-৩২-২, কামিন্স ৩-০-২৪-১, রিচার্ডসন ৩-০-১৩-২, ম্যাক্সওয়েল ৩-০-১৪-২)।

অস্ট্রেলিয়া : ১৬০/৬ (ওয়ার্নার ৫৮, ফিঞ্চ ৪৬, স্মিথ ১৮, স্টয়নিস ২৩*; আর্চার ৪-০-৩৩-২, উড ৪-০-৩১-১, রশিদ ৪-০-২৯-২)।

ফল : ইংল্যান্ড ২ রানে জয়ী
সিরিজ : ৩ ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে ইংল্যান্ড।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টস জিতে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রত্যাবর্তন

টস জিতে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রত্যাবর্তন

রুটকে নিয়ে আমাদের পরিকল্পনা আছে : মরগান

রুটকে নিয়ে আমাদের পরিকল্পনা আছে : মরগান

৪৫০ মিলিয়ন ডলার ক্ষতির মুখে ক্রিকেট অস্ট্রেলিয়া

৪৫০ মিলিয়ন ডলার ক্ষতির মুখে ক্রিকেট অস্ট্রেলিয়া

ডিসেম্বরে অস্ট্রেলিয়ায় টেস্ট খেলবে আফগানিস্তান

ডিসেম্বরে অস্ট্রেলিয়ায় টেস্ট খেলবে আফগানিস্তান