বিশাল স্কোরেও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দিল নিউজিল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪২ পিএম, ২৭ নভেম্বর ২০২০
বিশাল স্কোরেও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দিল নিউজিল্যান্ড

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বড় সংগ্রহ গড়েও স্বাগতিক নিউজিল্যান্ডের কাছে হারের স্বাদ পেল ওয়েস্ট ইন্ডিজ। অকল্যান্ডে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারিয়ে দিয়েছে নিউজিল্যান্ড। এ জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল কিউইরা।

শুক্রবার (২৭ নভেম্বর) টস জিতে ওয়েস্ট ইন্ডিজকে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় নিউজিল্যান্ড। ব্যাট করতে নেমে মারমুখী মেজাজে শুরু করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার আন্দ্রে ফ্লেচার ও ব্রান্ডন কিং। মাত্র ২০ বলে স্কোর বোর্ডে উদ্বোধনী জুটিতে ৫৮ রান যোগ করেন তারা।

চতুর্থ ওভারের দ্বিতীয় বলে ফ্লেচারকে শিকার করে নিউজিল্যান্ডকে প্রথম সাফল্য এনে দেন পেসারলোকি ফার্গুসন। ১৪ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ৩৪ রান করেন ফ্লেচার। ফ্লেচারের বিদায়ের পর বড় ধরনের বিপদে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ৫৮ থেকে ৫৯ রানের মধ্যে আরও ৪ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। অর্থাৎ, ১ রানের ব্যবধানে ৫ উইকেটে পতন ঘটে ক্যারিবীয়দের।

দলের এমন বিপদে হাল ধরেন অধিনায়ক কাইরন পোলার্ড ও ফাবিয়ান অ্যালেন। ১৩ দশমিক ৩ ওভার পর্যন্ত ব্যাট করে দলকে ১৪৩ রানে পৌঁছে দেন এ জুটি। তার আগে ১০ম ওভারের পর বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। যে কারণে ম্যাচের দৈর্ঘ্য ১৬ ওভারে নামিয়ে আনা হয়।
sportsmail24
অ্যালেন ২৬ বলে ৩০ রান করে থামলেও ব্যাট হাতে ঝড় তুলেন পোলার্ড। ৩৭ বলে ৪টি চার ও ৮টি ছক্কায় অপরাজিত ৭৫ রান করেন তিনি। অধিনায়কের দুর্দান্ত ইনিংসের কল্যাণে ১৬ ওভারে ৭ উইকেটে ১৮০ রানের সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। নিউজিল্যান্ডের ফার্গুসন ৪ ওভারে ২১ রানে ৫ উইকেট নেন।

বৃষ্টির আইনে ১৬ ওভারে ১৭৬ রানের টার্গেট পায় নিউজিল্যান্ড। ব্যাট করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি স্বাগতিকরা।৩৪ রানে ২ উইকেট হারায় তারা। এরপর ৬৩ রানের মধ্যে আরও ২ উইকেট হারিয়ে লড়াই থেকে অনেকটাই ছিটকে পড়ে নিউজিল্যান্ড।

এরপর দলকে লড়াইয়ে ফেরান দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণকারী ডেভন কনওয়ে। এ ম্যাচ দিয়েই নিউজিল্যান্ডের পক্ষে অভিষেক হয় কনওয়ের। তার সঙ্গী ছিলেন জেমস নিশাম। পঞ্চম উইকেটে ৩৭ বলে ৭৭ রান যোগ করেন কনওয়ে-নিশাম। কনওয়ে ৫টি চার ও ১টি ছক্কায় ২৯ বলে ২৯ রান করেন। তবে মিচেল স্যান্টনারকে নিয়ে দলের জয় নিশ্চিত করেন নিশাম। ২২ বলে অবিচ্ছিন্ন ৩৯ রান তুলে নিউজিল্যান্ডকে জয় এনে দেন নিশাম।

নিশাম ৫টি চার ও ৩টি ছক্কায় ২৪ বলে অপরাজিত ৪৮ রান করেন নিশাম। ৩টি ছক্কায় ১৮ বলে অপরাজিত ৩১ রান করেন স্যান্টনার। ম্যাচ সেরা হয়েছেন ফার্গুসন।

এদিকে এ ম্যাচ দিয়ে প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে আট মাস ২২ গজে ফিরলো নিউজিল্যান্ড। ফেরাটাও জয় দিয়ে রাঙালো তারা। এছাড়া বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি ফরম্যাটে নিউজিল্যান্ড যে বরাবরই শক্তিশালী তা আরও একবার প্রমাণ করলো তারা।

বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ ম্যাচসহ মোট ১৪ বার মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড। যার মধ্যে ৩টিতে জিতেছে ক্যারিবীয়রা। যার মধ্যে নিউজিল্যান্ডের মাটিতে একটি জয় ওয়েস্ট ইন্ডিজের। সেটিও ২০০৮ সালে টাই ম্যাচে। সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারিয়েছিল ক্যারিবীয়রা।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

নিউজিল্যান্ডে ৬ পাকিস্তানি ক্রিকেটার করোনা আক্রান্ত

নিউজিল্যান্ডে ৬ পাকিস্তানি ক্রিকেটার করোনা আক্রান্ত

দুই বছর পর আবারও ক্রাইস্টচার্চ সফরে বাংলাদেশ

দুই বছর পর আবারও ক্রাইস্টচার্চ সফরে বাংলাদেশ

৮ মাস পর আন্তর্জাতিক অঙ্গনে নিউজিল্যান্ড

৮ মাস পর আন্তর্জাতিক অঙ্গনে নিউজিল্যান্ড

ওয়েস্ট ইন্ডিজের সফরে টেস্ট ম্যাচ কমাতে পারে বিসিবি

ওয়েস্ট ইন্ডিজের সফরে টেস্ট ম্যাচ কমাতে পারে বিসিবি