বাংলাদেশকে ১২২ রানের লক্ষ্য দিলো অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩৭ এএম, ০৫ আগস্ট ২০২১
বাংলাদেশকে ১২২ রানের লক্ষ্য দিলো অস্ট্রেলিয়া

সিরিজের দ্বিতীয় ম্যাচে জয়ের জন্য বাংলাদেশের সামনে ১২২ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে সফররত অস্ট্রেলিয়া ক্রিকেট দল। বাংলাদেশি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১২১ রান সংগ্রহ করতে পারে তারা। যেখানে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ১৩২ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল বাংলাদেশ।

বুধবার (৪ আগস্ট) সিরিজের দ্বিতীয় ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ১৩ রানে প্রথম উইকেট হারায় অস্ট্রেলিয়া। ওপেনার অ্যালেক্স ক্যারিকে সাজঘরে ফিরিয়ে উদ্বোধনী জুটি ভাঙেন মেহেদী হাসান। ১১ বলে ২টি চারের মারে ব্যক্তিগত ১১ রানে ফিরেন তিনি।

অ্যালেক্স ক্যারি চলে যাওয়ার পর অজিদের অপর ওপেনার জশ ফিলিপেও বেশি দূর যেতে পারেননি। ১৪ বলে ১০ রান করা জশ ফিলিপেকে বোল্ড করেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান।

দলীয় ৩১ রানে দ্বিতীয় উইকেট হারানোর পর চাপে পড়া অস্ট্রেলিয়াকে আর বের হতে দেননি বাংলাদেশের বোলাররা। উইকেট নিতে না পারলেও রান হিসেবে বেশ কিপটে ছিল বাংলাদেশ। ফলে ১০ ওভার শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ২ উইকেটে ৫৩ রান।

নিজের শেষ ওভারে বল হাতে এসে অস্ট্রেলিয়ার তৃতীয় জুটি ভাঙেন সাকিব আল হাসান। ওভারের দ্বিতীয় বলে ময়েস হেনরিক্সকে বোল্ড করেন তিনি। ২৫ বলে ৩টি চার ও এক ছক্কায় ৩০ রানে ফিরেন হেনরিক্স। ১৫তম ওভারে দলীয় ৮৮ রানে ময়েস হেনরিক্স চলে যাওয়ায় তৃতীয় উইকেট জুটি থেকে ৫৭ রান পায় অস্ট্রেলিয়া।

প্রথম ম্যাচের ন্যায় দ্বিতীয় ম্যাচেও ব্যাট হাতে রানের চাকা সচল রাখা মিচেল মার্শ আবারও হতাশ হোন। ১৭তম ওভারের নিজের তৃতীয় ওভারের প্রথম বলেই মিচেল মার্শকে সাজঘরে ফেরান শরিফুল ইসলাম। উইকেটের পিছনে ক্যাচ দিয়ে হাফ-সেঞ্চুরি থেকে মাত্র ৫ রান দূরে থাকতে ফিরেন মার্শ।

মজার বিষয় হলো সিরিজের প্রথম ম্যাচেও ৪৫ রান করে আউট হয়েছিলেন মিচেল মার্শ। তবে ওই ম্যাচে ৪৫ বল খেললেও দ্বিতীয় ম্যাচে খেলেছেন ৪২ বল। তার এই ইনিংসে ৫টি চারের মার ছিল। শরিফুর তার তৃতীয় ওভারে মাত্র ৩ রান দিয়ে তুলে নেন একটি উইকেট।

দলীয় ৯৯ রানে চতুর্থ উইকেট হারানোর পর ১০৩ রানে পঞ্চম ও ষষ্ঠ উইকেট হারায় অস্ট্রেলিয়া। নিজের তৃতীয় ওভারের তৃতীয় ও চতুর্থ বলে পরপর দুটি উইকেট শিকার করেন মোস্তাফিজুর রহমান। অধিনায়ক ম্যাথিউ ওয়েডকে (৭ বলে ৪) ফেরানোর পরের বলেই অ্যাশটন অ্যাগারকে খালি হাতে সাজঘরের পথ ধরান ফিজ।

ইনিংসের ১৮তম ওভারে অ্যাশটন টার্নারকে খালি হাতে ফেরান শরিফুল ইসলাম। নিজের তৃতীয় ওভারের দ্বিতীয় বলে দ্বিতীয় উইকেট শিকার করেন তিনি। ফলে দলীয় ১০৬ রানে সপ্তম উইকেট হারায় অস্ট্রেলিয়া।

শেষ দিকে মিচেল স্টার্ক ১৩ এবং অ্যান্ড্রু টাই ৩ রানে অপরাজিত থাকলে ২০ ওভার শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ১২১। যেখানে প্রথম ম্যাচে আগে ব্যাট করে ১৩১ রান করেছিল বাংলাদেশ।

অন্যদিকে, বল হাতে সবচেয়ে সফল ছিলেন মোস্তাফিজুর রহমান। চার ওভারে রান দিয়ে শিকার করেছেন তিনটি উইকেট। এছাড়া শরিফুল ইসলাম ২টি এবং সাকিব আল হাসান ও মেহেদী হাসান একটি করে উইকেট শিকার করেন।

স্পোর্টসমেইল২৪/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ

অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সাকিব-মোস্তাফিজের উন্নতি

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সাকিব-মোস্তাফিজের উন্নতি

বাংলাদেশ দু’টি বল বাতিল করলেও পারেনি অস্ট্রেলিয়া

বাংলাদেশ দু’টি বল বাতিল করলেও পারেনি অস্ট্রেলিয়া

চাপ না নিয়ে সফল নাসুম আহমেদ

চাপ না নিয়ে সফল নাসুম আহমেদ