ইতিহাসের দ্বারপ্রান্তে সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩০ এএম, ১৮ অক্টোবর ২০২১
ইতিহাসের দ্বারপ্রান্তে সাকিব

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারির দ্বারপ্রান্তে বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর মাত্র ২ উইকেট পেলেই এ রেকর্ড গড়বেন তিনি। শুধু তাই নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপেও আরেক ইতিহাস সৃষ্টির দ্বারপ্রান্তে এ টাইগার অলরাউন্ডার। ওমান ও সংযুক্ত আরব আমিরাতে ১০টি উইকেট পেলেই টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড গড়বেন সাকিব।

দেশের হয়ে ৮৪ ম্যাচে ১০৭টি উইকেট নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় রয়েছের শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। যেখানে সাকিব আল হাসানের শিকার ৮৮ ম্যাচে ১০৬ উইকেট। অর্থাৎ, আর মাত্র ২টি উইকেট পেলেই মালিঙ্গাকে টপকিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারী হবেন সাকিব।

এছাড়া বর্তমানে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারের মালিক পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি। ৩৪ ম্যাচে ৩৯ উইকেট শিকার করেছেন তিনি। আর ২৫ ম্যাচে সাকিবের শিকার ৩০ উইকেট। আফ্রিদিকে টপকাতে আরও ১০টি উইকেট প্রয়োজন সাকিবের।

বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় সপ্তমস্থানে আছেন সাকিব আল হাসান। আফ্রিদি ছাড়া এ তালিকায় সাকিবের উপরে আছেন শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। ৩১ ম্যাচে তার শিকার ৩৮ উইকেট। তৃতীয় স্থানে আছেন পাকিস্তানের সাইদ আজমল। ২৩ ম্যাচে ৩৬ উইকেট শিকার করেছেন তিনি।

চতুর্থস্থানে আছেন শ্রীলঙ্কার অজান্থা মেন্ডিস। ২১ ম্যাচে ৩৫ উইকেট ঝুলিতে আছে তার। পঞ্চম ও ষষ্ঠস্থানে যথাক্রমে আছেন যথাক্রমে পাকিস্তানের উমর গুল ও দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন। গুল ৩৫ ও স্টেইন নিয়েছেন ৩০ উইকেট।

চলতি বিশ্বকাপে আফ্রিদিকে টপকে সর্বোচ্চ উইকেট শিকারী হওয়া সাকিবের জন্য কঠিন হলেও এক বিশ্বকাপে ১০ উইকেট নেওয়ার রেকর্ড আছে সাকিবের। ২০১৬ বিশ্বকাপে ১০ উইকেট নিয়েছিলেন তিনি। আর ২০১৪ সালে বাংলাদেশে হওয়া বিশ্বকাপে ৮ উইকেট নিয়েছিলেন সাকিব।

এদিকে, টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে নামার আগে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে দু’টি অফিসিয়াল প্রস্তুতিমূলক ম্যাচে হারের লজ্জা পেয়েছে বাংলাদেশ। যদিও দুই ম্যাচে ছিলেন না সাকিব আল হাসান।

প্রস্তুতি ম্যাচে না থাকলেও স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু হওয়া বাংলাদেশের বিশ্বকাপে থাকছেন সাকিব আল হাসান। ফলে প্রথম ম্যাচেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারির রেকর্ড বনে যেতে পারেন টাইগারদের সেরা অলরাউন্ডার।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বড় দল হয়ে ওঠার যাত্রা শুরু করলো বাংলাদেশ : সাকিব

বড় দল হয়ে ওঠার যাত্রা শুরু করলো বাংলাদেশ : সাকিব

স্পিন নির্ভরতা থেকে বের হচ্ছে বাংলাদেশ

স্পিন নির্ভরতা থেকে বের হচ্ছে বাংলাদেশ

বিশ্বকাপে মুশফিককে নিয়ে চিন্তিত নয় রিয়াদ

বিশ্বকাপে মুশফিককে নিয়ে চিন্তিত নয় রিয়াদ

সাকিবের বোলিংয়ে মুগ্ধ কলকাতা অধিনায়ক মরগান

সাকিবের বোলিংয়ে মুগ্ধ কলকাতা অধিনায়ক মরগান