ওমানকে হারিয়ে টিকে রইলো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০২ পিএম, ২০ অক্টোবর ২০২১
ওমানকে হারিয়ে টিকে রইলো বাংলাদেশ

নিজেদের প্রথম ম্যাচে হেরে যাওয়া ওমানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি ছিল বাঁচা-মরার লড়াই। এখানেও হারের শঙ্কা জেগেছিল। তবে শেষ পর্যন্ত জয় তুলে টি-টোয়েন্টি বিশ্বকাপে টিকে রইলো বাংলাদেশ ক্রিকেট দল। ওমানের বিপক্ষে ২৬ রানের জয় পেয়েছে টাইগাররা। গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে হারের স্বাদ পেয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (১৯ অক্টোবর) টস জিতে প্রথমে ব্যাট করে ইসিংসের শেষ ওভারে অলআউট হওয়ার আগে ১৫৩ রানের সংগ্রহ গড়ে বাংলাদেশ। ব্যাট হাতে ওপেনার নাঈম শেখ ৬৪ এবং সাকিব আল হাসানের ৪২ রানের উপর ভর এ রান করে বাংলাদেশ।

জবাবে ব্যাট হাতে দুর্দান্ত শুরু করলেও মোস্তাফিজ ও সাকিবের বলে নির্ধারিত ২০ ওভার শেষে ৯ উইকেটে ১২৭ রান সংগ্রহ করে ওমান ক্রিকেট দল। সাকিব-নাঈমের নৈপুণ্যে ২৭ রানের জয় পায় বাংলাদেশ।

জয়ের জন্য ১৫৪ রানের টার্গেট দিয়ে দ্বিতীয় ওভারেই ওমানের প্রথম উইকেট তুলে নেয় বাংলাদেশ। ওপেনার আকিব ইলিয়াসকে ৬ রানে শিকার করেন টাইগার পেসার মোস্তাফিজুর রহমান। এরপর ওমানের রানের চাকা ঘুড়িয়েছেন জতিন্দার সিং ও ক্যাশপ প্রজাপতি। এ জুটি ২৭ বলে ৩৪ রান যোগ করে। জুটি বিচ্ছিন্ন করেন ফিজ। ২১ রান করে আউট হন প্রজাপতি।

৪৭ রানে দ্বিতীয় উইকেট পতনের পর লড়াইয়ে টিকে থাকার মতো জুটি গড়েন জিতান্দার ও অধিনায়ক জিমাস মাকসুদ। বলের সাথে পাল্লা দিয়ে রান তোলেন তারা। এ জুটি থেকে আসে ৩৪ বলে ৩৪ রান। মাকসুদকে ১২ মাহেদি ফিরিয়ে দিলে জুটি ভাঙে।

এরপর ওমানের ব্যাটিং অর্ডারে ধস নামান সাকিব-মোস্তাফিজ ও সাইফউদ্দিন। ২২ রানে ৬ উইকেট তুলে নেন তারা। ফলে ২০ ওভারে ৯ উইকেটে ১২৭ রানের বেশি করতে পারেনি ওমান।

উইকেটে সেট ব্যাটসম্যান জতিন্দারকে শিকার করে ওমানকে ম্যাচ থেকে ছিটকে ফেলার শুরুটা করেছিলেন টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারী সাকিব। ৪টি চার ও ১টি ছক্কায় ৩৩ বলে ৪০ রান করেন জতিন্দার। পরের দিকে ওমানের ব্যাটাররা ব্যর্থ হলে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। নাদিমের অপরাজিত ১৪ রান ওমানের হারের ব্যবধান কমায়।

বল হাতে ৩৬ রানে ৪ উইকেট নেন মোস্তাফিজ। ২৮ রানে ৩ উইকেট নেন সাকিব। ১টি করে শিকার ছিল সাইফউদ্দিন ও মাহেদির।

এর আগে ওমানের আল আমেরাতে ক্রিকেট গ্রাউন্ডে ব্যাট করতে নামে বাংলাদেশ। ওপেনার সৌম্য সরকারকে বাদ দিয়ে মোহাম্মদ নাইমকে নিয়ে একাদশ সাজায় বাংলাদেশ। তবে নাইমের সাথে ইনিংসের শুরুটা জমাতে পারেননি ওপেনার ৬ রান করা লিটন দাস। তৃতীয় ওভারে দলীয় ১১ রানে থামেন তিনি।

৪ বল খেলে রানের খাতা খোলার আগেই মাহেদি বিদায় নিলে ২১ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। তবে সেই চাপকে দূর করার গুরু দায়িত্ব কাঁধে চাপে নাঈম ও সাকিব আল হাসানের।

দুইবার জীবন পাওয়া নাঈম ও সাকিবের সতর্ক ব্যাটিংয়ে ১০ ওভার শেষে ২ উইকেটে ৬৩ রান পায় বাংলাদেশ। ক্রিজে টিকে থাকতে গিয়ে প্রথম ১০ ওভারে রানের গতি কমই ছিল বাংলাদেশের। তবে ১২তম ওভারে মারমুখী রূপে দেখা যায় নাইম-সাাকিবকে। ১৭ রান তুলেন তারা। এর মধ্যে সাকিবের দু’টি চার ও নাইমের ১টি ছক্কা ছিল।

১৪তম ওভারে বাংলাদেশের স্কোর তিন অংকে পৌঁছায়। দুর্ভাগ্য এ ওভারেই নাঈম-সাকিবের জুটিতে ভাঙন ধরে।
আকিব ইলিয়াসের সরাসরি থ্রোতে রান আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেন ২৯ বলে ৬টি চারে ৪২ রান করা সাকিব। ৫৩ বলে ৮০ রানের জুটি গড়েন নাঈম-সাকিব।

সাকিবের বিদায়ের পরের ওভারে বাউন্ডারি দিয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ২৩তম ম্যাচে তৃতীয় হাফ-সেঞ্চুরির দেখা পান নাঈম। তবে দলীয় ১০১ রানে সাকিবের বিদায়ের পর দ্রুতই ৩ উইকেট হারায় বাংলাদেশ। দলীয় ১২২ রানের মধ্যে আউট হন নুরুল হাসান, আফিফ হোসেন ও নাঈম।

নাঈম যখন ফিরেন তখন ইনিংসে ২০ বল বাকি ছিল। এ অবস্থায় মুশফিককে নিয়ে দ্রুত রান তোলার চেষ্টা করেন অধিনায়ক মাহমুদউল্লাহ। তবে মাত্র ৯ বলে ১৬ রান যোগ করে এ জুটি।

১৯তম ওভারের প্রথম দুই বলে বাংলাদেশ শিবিরে জোড়া আঘাত হানেন ওমানের পেসার ফাইয়াজ বাট। মুশফিক-মোহাম্মদ সাইফউদ্দিনকে তুলে নেন তিনি। মুশফিক ৬ রান করতে পারলেও সাইফুদ্দিন খাতাই খুলতে পারেননি।

ওই ওভারের শেষ বলে বাউন্ডারি মেরে দলের স্কোর দেড়শর কাছে নিয়ে যান মাহমুুদউল্লাহ। তবে শেষ ওভারের তৃতীয় বলে আউট হন অধিনায়ক। ১টি করে চার-ছক্কায় ১০ বলে ১৭ রান করেন তিনি। আর শেষ ওভারের শেষ বলে মোস্তাফিজুরের আউটে ১৫৩ রানেই অলআউট হয় বাংলাদেশ।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ডট বলের সৌন্দর্যে ‘সেরা বাংলাদেশ’

ডট বলের সৌন্দর্যে ‘সেরা বাংলাদেশ’

এ জয় আমাদের স্নায়ুচাপ মুক্ত করেছে : সাকিব

এ জয় আমাদের স্নায়ুচাপ মুক্ত করেছে : সাকিব

বাংলাদেশের পর পিএনজি বধ, সুপার টুয়েলভে এগিয়ে স্কটল্যান্ড

বাংলাদেশের পর পিএনজি বধ, সুপার টুয়েলভে এগিয়ে স্কটল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘বস’ হবেন স্পিনাররা : রশিদ খান

টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘বস’ হবেন স্পিনাররা : রশিদ খান