বিশ্ব আসরে ভারতকে হারিয়ে পাকিস্তানের ইতিহাস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৯ পিএম, ২৫ অক্টোবর ২০২১
বিশ্ব আসরে ভারতকে হারিয়ে পাকিস্তানের ইতিহাস

আইসিসি ইভেন্টে কখনও ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। ২০১৭ সালে এ দুর্নাম ঘুচিয়েছিল পাকিস্তান। এবার বিশ্বআসরে ভারতকে হারানোর স্বাদ নিলো পাকিস্তান। প্রথমবারের মতো বিশ্ব আসরের যেকোনো ফরম্যাটে ভারতকে হারালো পাকিস্তান। ভারতের বিপক্ষে উপর আধিপত্য বিস্তার করে ম্যাচ নিজেদের করে নিয়েছে তারা।

রোববার (২৪ অক্টোবর) দুবাইয়ে মুখোমুখি হয় দুই চিরপ্রতিন্দন্দ্বী ভারত-পাকিস্তান। এ ম্যাচে ভারতকে ১০ উইকেটে হারিয়ে বিশ্বআসরে প্রথমবারের মতো তাদের বিপক্ষে জয় তুলে নিয়েছে পাকিস্তান।

দুবাইয়ে টস জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তবে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করতে পারেননি দুই ওপেনার লোকেশ রাহুল এবং রোহিত শর্মা। ইনিংসের চতুর্থ বলে শাহীন আফ্রিদির দূর্দান্ত এক ডেলিভারিতে লেগ বিফোরের ফাঁদে পড়েন ওপেনার রোহিত শর্মা।

রোহিত শর্মার বিদায়ের পর আরেক ওপেনার লোকেশ রাহুলও বেশিক্ষণ উইকেটে থাকেননি। শাহীন আফ্রিদির বলে বোল্ড আউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন তিনিও।

৬ রানে দুই উইকেট হারিয়ে বসা ভারতকে টেনে তোলার দায়িত্ব নেন অধিনায়ক বিরাট কোহলি এবং ব্যাটার সুর্যকুমার যাদব। তবে ৮ বলে ১১ রান করে সূর্যকুমার ফিরে গেলে আবারও চাপে পড়ে ভারত। এরপর তরুণ ঋষাভ পান্থ এবং কোহলির লড়াই শুরু হয়। তবে কোহলি এক প্রান্ত আগলে রাখলেও অপরপ্রান্তে যাওয়া আসার মিছিলে যোগ দেন ভারতের ব্যাটাররা।

শেষ পর্যন্ত কোহলি ৫৭ রানে ভর করে ১৫১ রানে থামে ভারতের ইনিংস। পাকিস্তানের হয়ে ৩১ রানে ৩ উইকেট শিকার করেন শাহীন শাহ আফ্রিদি।

১৫২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দেখেশুনে শুরু করেন পাকিস্তানের দুই ওপেনার বারব আজম এবং মোহাম্মদ রিজওয়ান।

বলের সাথে পাল্লা দিয়ে দলের রান বাড়াতে থাকেন পাকিস্তানের দুই ওপেনার। দেখে শুনে খেলে ১০ ওভারেই ৭১ রান তুলে নেয় পাকিস্তান। এরপর আর তাড়াহুড়ো করেননি দুইজনের কেউই। দেখেশুনে খেলে দলের জয় নিশ্চিত করে তবেই মাঠ ছাড়েন এই দুই ব্যাটার।

ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে নেমেছিলেন বাবর আজম। তবে দুর্দান্ত ব্যাটিং দেখে তা মনে হবার কোনো জো ছিল না।

মূলত শাহীন শাহ আফ্রিদির দুর্দান্ত বোলিংয়ে তৈরি হয়েছিল পাকিস্তানের জয়ের ভিত্তি। দ্রুতই দুই ভারতীয় ওপেনারকে ফিরিয়ে ভারতের রানের গতি কমিয়ে আনেন তিনি। অপরদিকে ভারতের বিধ্বংসী বোলিং লাইন আপকে সামলে জয়ের বাকি কাজটা সেরেছেন বারব আজম এবং মোহাম্মদ রিজওয়ান।

ম্যাচের ৫২ বলে ৬৮ রান করে অপরাজিত ছিলেন অধিনায়ক বাবর আজম। অপরদিকে অধিনায়ককে যোগ্য সঙ্গ দেওয়া মোহাম্মদ রিজওয়ানের ব্যাট থেকে এসেছে ৫৫ বলে ৭৯ রান।

বিশ্বমঞ্চে ভারতের বিপক্ষে এটি প্রথম জয় হলেও টি-টোয়েন্টি ক্রিকেটে তাদের বিপক্ষে দ্বিতীয় জয়। সর্বশেষ ২০১২ সালে দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। সেবার দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে জিতেছিল ভারত। ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে সেটাই ছিল ভারতের বিপক্ষে পাকিস্তানের প্রথম এবং সর্বশেষ জয়।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচ, শুধুমাত্র খেলা নয়

ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচ, শুধুমাত্র খেলা নয়

ভারতকে হারালে পাকিস্তান ক্রিকেটারদের ভবিষ্যৎ উজ্জ্বল

ভারতকে হারালে পাকিস্তান ক্রিকেটারদের ভবিষ্যৎ উজ্জ্বল

ভারতের বিপক্ষে পাকিস্তান দল আত্মবিশ্বাসী : বাবর আজম

ভারতের বিপক্ষে পাকিস্তান দল আত্মবিশ্বাসী : বাবর আজম

একদিন আগেই ভারতের বিপক্ষে ‘একাদশ’ জানালো পাকিস্তান

একদিন আগেই ভারতের বিপক্ষে ‘একাদশ’ জানালো পাকিস্তান