ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচ, শুধুমাত্র খেলা নয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৭ এএম, ২৫ অক্টোবর ২০২১
ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচ, শুধুমাত্র খেলা নয়

ভারতীয় উপমহাদেশের মানুষদের জন্য ক্রিকেট খেলাটা শুধুই খেলা নয়। এ অঞ্চলের মানুষদের সাথে তাদের নিজের দেশের খেলায় আবেগ জড়িত থাকে। সেটা ভারত পাকিস্তান হলে তা নিয়ে তো কোনো কথাই নেই। ক্রিকেট ম্যাচ মানেই থাকে মর্যাদার লড়াই, বেশ আগে থেকেই দুই দেশের সব শ্রেণির মানুষ কথার লড়াইয়ে মেতে ওঠে। এ একটা ম্যাচে হারা কিংবা জেতা নিয়ে সমর্থকদের মনে যে ধরনের উদ্বেগ - উৎকন্ঠা দেখা দেয় তা অন্য ম্যাচে দেখাটা বেশ বিরল।

দীর্ঘদিন পর আবারও মাঠে গড়াচ্ছে ভারত-পাকিস্তান লড়াই। বরাবরের মতো এবারও বেশ আগে থেকে মাঠের বাইরে কথার লড়াইয়ে মেতে উঠেছে সমর্থকরা। শুধু সমর্থকরা নয়, ম্যাচের সাথে জড়িয়ে থাকে রাজনীতি। সীমান্তে কাটাতারের সমস্যার উত্তেজনা ভুলে সবাই মেতে ওঠে ক্রিকেট মাঠের লড়াইয়ের উত্তেজনায় মেতে ওঠে। 

রোববার (২৪ অক্টোবর) টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে দুই চিরপ্রতিন্দ্বন্দ্বী ভারত-পাকিস্তান। সব সময়ের মতো এবারও দুই দলের সাবেক ক্রিকেটাররা, রাজনীতিবিদরা মেতেছেন কথার লড়াইয়ে। 

নয়াদিল্লী থেকে পাওয়া এক তথ্যের ভিত্তিতে জানা যায়, রোববার অনুষ্ঠিতব্য ভারত-পাকিস্তান ম্যাচটি সারা বিশ্বের ১০০ মিলিয়নেরও বেশি মানুষ টেলিভিশনের পর্দায় দেখবে। 

সারা বিশ্বের যেকোন প্রান্ত থেকেই এ ম্যাচের উপর নজর রাখবে মানুষ। দুর-দূরান্তের দুর্গম গ্রাম থেকে এ খেলা টেলিভিশনের স্ক্রিনে বসে দেখবে সমর্থকেরা।

এ ম্যাচকে ঘিরে সারা বিশ্বে ক্রিকেটের উচ্চমানের বিশ্বায়ন হয়ে থাকে। সারা বিশ্বে ছড়িয়ে থাকা ভারত এবং পাকিস্তান  এর সমর্থকেরা এ খেলার আনন্দ সারা বিশ্বে ছড়িয়ে দিচ্ছে। 

ভারতের অনেক স্থানে এ ম্যাচ দেখানোর জন্য বড় স্ক্রিনের আয়োজন করা হয়েছে। ভিন্ন ভিন্ন অঞ্চলে এ সকল স্ক্রিনে অনেক মানুষ একসাথে উপভোগ করবে এ ম্যাচ উপভোগ করবে।

রাজনৈতিক এবং ভৌগোলিকভাবে ভারত এবং পাকিস্তানের মধ্যে সবসময় একটা উত্তেজনাকর অবস্থা বিরাজ করে, দুই দেশের ক্রিকেট খেলাও এখন দুই দেশের মধ্যে মর্যাদার লড়াই হয়ে দাড়িয়েছে।

ব্রিটিশ উপনিবেশিক সময় থেকে দক্ষিণ এশিয়ায় ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ছে। ইংরেজদের ভারত শাসনের অবসান ঘটলেও ক্রিকেটের জনপ্রিয়তা এখানে কখনই কমেনি। গত পঞ্চাশ বছরে ক্রিকেটে ভারত-পাকিস্তান ম্যাচকে ঘিরে যে রকম উত্তেজনা তৈরি হয়েছে তা আর কোনো ম্যাচকে কেন্দ্র করে দেখা যায়নি।

পাক-ভারত অঞ্চলের মানুষদের জন্য ক্রিকেট এখন কোন খেলা নয়, মর্যাদার বিষয়। যে লড়াইয়ে কেউই নিজেদের পরাজয় মেনে নিতে পারে না।

স্পোর্টসমেইল২৪/এসিএইচ/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সব দলের সাথেই আত্মবিশ্বাসী ভারত : কোহলি

সব দলের সাথেই আত্মবিশ্বাসী ভারত : কোহলি

সাদা বলে ভারত-পাকিস্তানের শ্বাসরুদ্ধকর ৬ ম্যাচ

সাদা বলে ভারত-পাকিস্তানের শ্বাসরুদ্ধকর ৬ ম্যাচ

ভারতের বিপক্ষে পাকিস্তান দল আত্মবিশ্বাসী : বাবর আজম

ভারতের বিপক্ষে পাকিস্তান দল আত্মবিশ্বাসী : বাবর আজম

ভারতকে হারালে পাকিস্তান ক্রিকেটারদের ভবিষ্যৎ উজ্জ্বল

ভারতকে হারালে পাকিস্তান ক্রিকেটারদের ভবিষ্যৎ উজ্জ্বল