হাসারাঙ্গার হ্যাটট্রিক ছাপিয়ে দক্ষিণ আফ্রিকার টানা জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪৮ এএম, ৩১ অক্টোবর ২০২১
হাসারাঙ্গার হ্যাটট্রিক ছাপিয়ে দক্ষিণ আফ্রিকার টানা জয়

টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় তুলে নিলো দক্ষিণ আফ্রিকা। সুপার টুয়েলভে নিজেদের তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে দিয়েছে প্রোটিয়ারা। লঙ্কান লেগ-স্পিনার হাসারাঙ্গার হ্যাটট্রিক ছাপিয়ে সপ্তম উইকেটে অবিচ্ছিন্ন জুটিতে দক্ষিণ আফ্রিকাকে জয়ের স্বাদ দেন ডেভিড মিলার ও কাগিসো রাবাদা। চলমান বিশ্বকাপে এটি তাদের দ্বিতীয় জয়।

শনিবার (৩০ অক্টোবর) টস হেরে প্রথমে ব্যাট করে শেষ বলে গুটিয়ে যাওয়ার আগে ১৪২ রানের সংগ্রহ গড়ে শ্রীলঙ্কা। জবাবে ১ বল বাকি রেখেই ৪ উইকেটে জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।

জয়ের জন্য ১৪৩ রানের জবাবে শুরুতেই চাপে পড়েছিল দক্ষিণ আফ্রিকা। ৪৯ রানের মধ্যে ৩ উইকেট হারায় তারা। কুইন্টন ডি কক ১২, রেজা হেনড্রিক্স ১১ ও রাসি ভান ডার ডুসেন ১৬ রান করে আউট হন।

৮ ওভার শেষে ৩ উইকেট হারানোয় চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা। সেই চাপ থেকে দলকে রক্ষা করেন অধিনায়ক তেম্বা বাভুমা ও আইডেন মার্করাম। পরিস্থিতির সাথে মানিয়ে নিয়ে রানের চাকা সচল করেন তারা। দু’জনের জুটিতে শতরানের কাছাকাছি পৌঁছায় দক্ষিণ আফ্রিকা। তবে ১৫তম ওভারের শেষ বলে এ জুটি ভেঙে শ্রীলঙ্কাকে ব্রেক-থ্রু এনে দেন স্পিনার হাসারাঙ্গা।

২০ বলে ১৯ রান করা মার্করামকে শিকার করেন হাসারাঙ্গা। চতুর্থ উইকেটে ৪২ বলে ৪৭ রান যোগ করেন বাভুমা ও মার্করাম।
১৮তম ওভারের প্রথম বলে বাভুমার বিদায় নিশ্চিত করেন হাসারাঙ্গা। ৪৬ বলে ১টি করে চার-ছক্কায় ৪৬ রান করেন বাভুমা। দ্বিতীয় বলে প্রিটোরিয়াসকে তুলে নিয়ে হ্যাটট্রিক করে শ্রীলঙ্কাকে চালকের আসনে বসান হাসারাঙ্গা। ১১২ রানে ষষ্ঠ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

শেষ ২ ওভারে ২৫ রান দরকার ছিল দক্ষিণ আফ্রিকার। ১৯তম ওভারে ১০ রান পায় প্রোটিয়ারা। পেসার দুসমন্থ চামিরার করার একই ওভারের চতুর্থ ছক্কা মারেন আট নম্বরে নামা কাগিসো রাবাদা। আর শেষ ওভারে জিততে দক্ষিণ আফ্রিকার দরকার পড়ে ১৫ রান।

শ্রীলঙ্কার পেসার লাহিরু কুমারার করার শেষ ওভারের প্রথম বলে ১ রান নেন রাবাদা। দ্বিতীয় ও তৃতীয় বলে ছক্কা মারেন ডেভিড মিলার। চতুর্থ বলে ১ রান নিয়ে স্কোর সমান করেন মিলার। আর পঞ্চম বলে চার মেরে দক্ষিণ আফ্রিকাকে দারুণ এক জয় এনে দেন রাবাদা।

১৩ বলে ২টি ছক্কায় অপরাজিত ২৩ রান করেন মিলার। ৭ বলে ১টি করে চার-ছক্কায় অপরাজিত ১৩ রান করেন রাবাদা। সপ্তম উইকেটে ১৫ বল খেলে অবিচ্ছিন্ন ৩৪ রান যোগ করেন মিলার ও রাবাদা।

শ্রীলঙ্কার হাসারাঙ্গা ২টি ও চামিরা ২টি উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার স্পিনার শামসি।

এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ২০ রানে প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। ৭ রান করে ফিরেন কুশল পেরেরা। এরপর ২৯ বলে ৪০ রানের জুটি গড়েন আরেক ওপেনার পাথুম নিশাঙ্কা ও চারিথ আসালঙ্কা। ১৪ বলে রান করে থামেন আসালঙ্কা। এরপর লঙ্কান মিডল-অর্ডার ব্যাটাররা ক্রিজে টিকে থাকতে ব্যর্থ হন।

ভানুকা রাজাপাকসে ০, আভিস্কা ফার্নান্দো ৩ ও হাসারাঙ্গা ডি সিলভা ৪, অধিনায়ক দাসুন শানাকা ১১ ও চামিকা করুনারত্নে ৫ রান করে ফিরেন। ফলে ১১০ রানের মধ্যে ৬ উইকেট হারায় শ্রীলঙ্কা। তবে একপ্রান্ত আগলে দলের রানের চাকা সচল রেখেছিলেন নিশাঙ্কা। ১৯তম ওভার পর্যন্ত উইকেটে টিকে ছিলেন তিনি।

১০ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে দ্বিতীয় হাফ-সেঞ্চুরি তুলে নেন নিশাঙ্কা। শেষ পর্যন্ত ৫৮ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় ৭২ রান করেন তিনি। টি-টোয়েন্টিতে এটিই তার সেরা ইনিংস। নিশাঙ্কার ব্যাটিং দৃঢ়তার পরও ২০ ওভারে সবক’টি উইকেট হারিয়ে ১৪২ রান তুলে শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকার তাবরিজ শামসি ও ডোয়াইন প্রিটোরিয়াস ৩টি করে উইকেট নেন।

বিশ্বকাপে নিজেদের ৩ খেলায় ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে রইলো দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে, সমানসংখ্যক ম্যাচে ১ জয়ে ২ পয়েন্ট নিয়ে চতুর্থস্থানে রয়েছে শ্রীলঙ্কা।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সাকিব-নুরুল পর্যবেক্ষণে, রয়েছে শঙ্কাও

সাকিব-নুরুল পর্যবেক্ষণে, রয়েছে শঙ্কাও

ঝামেলা পাকিয়েছে আফগান-পাকিস্তান দর্শক, তদন্তে আইসিসি

ঝামেলা পাকিয়েছে আফগান-পাকিস্তান দর্শক, তদন্তে আইসিসি

কোহলিকে টপকে নতুন রেকর্ডের মালিক বাবর

কোহলিকে টপকে নতুন রেকর্ডের মালিক বাবর

এখনো অনেক কিছু পাওয়ার আছে : মাহমুদউল্লাহ

এখনো অনেক কিছু পাওয়ার আছে : মাহমুদউল্লাহ