সাকিবের ওভারই ম্যাচ ঘুরিয়ে দিয়েছে: পাওয়েল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০৭ পিএম, ০৪ জুলাই ২০২২
সাকিবের ওভারই ম্যাচ ঘুরিয়ে দিয়েছে: পাওয়েল

বাংলাদেশের বোলারদের উপর কাল রীতিমতো টর্নেডো চালিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটাররা। তবে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটারদের ঝড়ের সামনেও একটা পর্যায়ে রানের গতি কিছুটা হলেও কমাতে পেরেছিলেন টাইগার বোলাররা। তবে তখনই সাকিবের একটা ওভার ম্যাচটাকে ওয়েস্ট ইন্ডিজের দিকে ঠেলে দেয়। স্বাগতিক দলের ব্যাটার রভমান পাওয়েলের কণ্ঠেও শোনা গেল একই সুর, বললেন সাকিবের ওভারই ম্যাচ ঘুরিয়ে দিয়েছে।

রোববার (৩জুন) দিবাগত রাতে ডমিনিকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নেমেছিল বাংলাদেশ। টসে হেরে প্রথমে ফিল্ডিং করতে নেমেই স্বাগতিক ব্যাটারদের তোপে পড়েন বাংলাদেশের বোলাররা।

ব্যাটিং সহায়ক উইকেটে বল মাঠের চেয়ে মাঠের বাইরে ছিল বেশি। তবে ব্যাট হাতে বাংলাদেশের বোলারদের উপর সবচেয়ে বেশি নির্যাতন চালিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের নতুন সহ-অধিনায়ক রভমান পাওয়েল।

মাত্র ২৮ বলে ৬১ রানের টর্নেডো ইনিংস খেলেছেন পাওয়েল। ছয়টি ছয়ের সঙ্গে চারটি চার মেরেছেন তিনি। তবে তিনিও ইনিংসে শুরুতে খুব একটা ছন্দে ছিলেন না। কিন্তু সাকিবের একটা ওভারই তাকে ছন্দে ফিরতে সাহায্য করেছে বলে জানান তিনি।

টি-টোয়েন্টির দুই হাজারি ক্লাবে দ্বিতীয় বাংলাদেশি সাকিব

ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের ১৬তম ওভারে নিজের শেষে ওভার করতে আসেন সাকিব। আগের তিন ওভারে ১৫ রান দিয়ে তিনিই ছিলেন টাইগারদের সবচেয়ে ভদ্রস্ত বোলার। তবে চতুর্থ ওভার করতে এসে খেই হারিয়ে ফেলেন তিনি।

প্রথম চার বলেই পাওয়েল মারলেন তিন ছয় ও এক চার। প্রথম বলে ছয় ও দ্বিতীয় বলে চার মারার পর তৃতীয় ও চুর্থ ওভারে ছয়! শেষ দুই বলে এক রান হলে সাকিবের ওভার শেষ হয় ২৩ রানে!

sportsmail24

ওই ওভারের আগে পাওয়েলের রান ছিল ৯ বলে সাত! এরপর সাকিবের ওভার শেষে তার রান গিয়ে দাড়ালো ১৪ বলে ৩০! এখানে থামলেও না হয় হতো! কিন্তু পাওয়েল তো এরপরে যে বোলারকেই পেয়েছেন ‘সাকিব’ বানিয়েছেন।

ম্যাচ শেষে পাওয়েল বললেন সাকিবের ওভারেই তিনি মোমেন্টাম ফিরে পেয়েছেন এবং ম্যাচটাও ওখানেই ঘুরে গেছে। বলেন, “আমার মনে হয় ম্যাচে মারার জন্য বোলার বাছাই করা গুরুত্বপূর্ণ। আজকে (কাল) সাকিব তার সেরা দিনে ছিল না তাই আমি সিদ্ধান্ত নেই ওর উপর চড়াও হওয়ার এবং এরপরে শেষ দিকে পাঁচ ওভার ছিল অবশ্যই।”

“হ্যাঁ, অবশ্যই সাকিবের ওভারই (১৬তম ওভার) মোমেন্টাম পালটে দিয়েছে। আমরা সবসবময় মোমেন্টাম ফিরে পাওয়ার চেষ্টায় ছিলাম এবং আজকে(কাল) সাকিবের ওভারই ম্যাচ ঘুড়িয়ে দিয়েছে” যোগ করনে পাওয়েল।

sportsmail24

যখন ব্যাট করতে আসেন ওয়েস্ট ইন্ডিজ ততক্ষণে বড় সংগ্রহের ভিত পেয়ে গেছে। তবু তাকে তো বড় ইনিংস খেলতে হতো দলকে বড় সংগ্রহ এনে দিতে। পাওয়েল বলেন, “আমি উইকেটে আসার আগে প্লাটফর্ম (বড় সংগ্রহের) ততক্ষণে অধিনায়ক (নিকোলাস পুরান) ও ব্রেন্ডন (কিং) সাজিয়ে ফেলেছিলেন । আমার জন্য সুযোগ ছিল এটা কাজে লাগিয়ে বড় সংগ্রহ এনে দেওয়ার এবং আমি সেটাই করেছি।”

ব্যাট হাতে বেশ অনেকদিন ধরেই ভালো ফর্মে আছেন পাওয়েল। বিশেষ করে টি-টোয়েন্টি ক্রিকেটে দারুণ কার্যকরী ক্রিকেটার হয়ে উঠেছেন সাম্প্রতিক সময়ে। উইকেটে জমে গেলে প্রতিপক্ষের জন্য কতটা ভয়ঙ্কর হতে পারেন সেটা কাল বাংলাদেশের বোলাররা বেশ ভালো রকম বুঝে গেছে।

বোলিং-ব্যাটিংয়ের দৈন্যদশায় বাংলাদেশের বড় হার

সহ-অধিনায়ক হিসেবে বাংলাদেশের বিপক্ষে চলতি সিরিজেই যাত্রা শুরু হয়েছে পাওয়েলের। প্রথম সিরিজেই সহ-অধিনায়ক হিসেবে সিরিজ জেতার সুবর্ণ সুযোগ তার সামনে। শুধু গায়ানাতে ৭ জুলাই  সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশকে হারাতে পারলে হয়ে যাবে সেটা।  

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

মার্কিন মেয়েদের কোচের দায়িত্বে চন্দরপল

মার্কিন মেয়েদের কোচের দায়িত্বে চন্দরপল

কাতার বিশ্বকাপ: ফাইনালের আগে ফ্যাশন শো আর কনসার্ট

কাতার বিশ্বকাপ: ফাইনালের আগে ফ্যাশন শো আর কনসার্ট

১৯ বছরের রেকর্ড ভাঙলেন বুমরাহ, লজ্জ্বার রেকর্ড ব্রডের

১৯ বছরের রেকর্ড ভাঙলেন বুমরাহ, লজ্জ্বার রেকর্ড ব্রডের

ইংল্যান্ডে ইতিহাস গড়ার সামনে পাকিস্তানি আম্পায়ার দম্পতি

ইংল্যান্ডে ইতিহাস গড়ার সামনে পাকিস্তানি আম্পায়ার দম্পতি