ইংল্যান্ডে ইতিহাস গড়ার সামনে পাকিস্তানি আম্পায়ার দম্পতি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২০ এএম, ০১ জুলাই ২০২২
ইংল্যান্ডে ইতিহাস গড়ার সামনে পাকিস্তানি আম্পায়ার দম্পতি

কিছুদিন আগেই ২৩তম বিবাহবার্ষিকী উদযাপন করেছেন পাকিস্তানি আম্পায়ার দম্পতি নাঈম আশরাফ এবং জেসমিন নাঈম। এরপরই সুখবরটা পেলেন তারা। প্রথম দম্পতি হিসেবে ইংল্যান্ডে পেশাদার ক্রিকেটে একই ম্যাচে জুটি বেঁধে আম্পায়ারিং করার ইতিহাস গড়তে যাচ্ছেন এই পাকিস্তানি দম্পতি।

দীর্ঘদিন ধরেই জুটি বেধে আম্পায়ারিং করেছেন আশরাফ ও জেসমিন। সদ্য শেষ হওয়া দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের নারী টেস্ট ম্যাচে পাঁচজন আম্পায়ারের একজন ছিলেন জেসমিন। এছাড়া ২০২১ সালে প্রথম মুসলিম মহিলা হিসেবে লর্ডসে আম্পায়ারিং করেছিলেন তিনি।

তবে এবার নতুন ইতিহাসের সামনে তারা। শনিবার (২ জুলাই) ইংল্যান্ডের নারীদের ঘরোয়া ক্রিকেটে ওয়ানডে টুর্নামেন্ট র‍্যাচেল হেইহো ফ্লিন্ট ট্রফিতে প্রথম দম্পতি হিসেবে আম্পয়ারিং করবেন আশরাফ ও জেসমিন। লাইটনিং ও ওয়েস্টার্ন স্টর্মের ম্যাচে দুজনে জুটি বেধে আম্পায়ারের জায়গায় দাড়ালেই তৈরি হবে ইতিহাস। তাদের সমর্থন যোগাতে শনিবার মাঠে উপস্থিত থাকবেন তিন ছেলে শাজাইব, উমাইর এবং জহির। 

ইতিহাস গড়ার সুযোগ পেয়ে সম্প্রতি ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেটে বোর্ডের (ইসিবি) সঙ্গে আলাপকালে নিজেদের অনুভূতি জানিয়েছেন এই পাকিস্তানি দম্পতি। এরকম সুযোগ পেয়ে তারা সম্মানিত বোধ করছেন।

ইংলিশদের সাদা বলের ক্রিকেটে অধিনায়ক বাটলার

জেসমিন বলেন, “আমরা ল্যাঙ্কাশায়ার এবং গ্রেটার ম্যানচেস্টারের লিগে একসঙ্গে আম্পায়ারিং করেছি এবং কেউই বুঝতে পারেনি যে আমরা স্বামী-স্ত্রী। এত বড় মঞ্চে এই সুযোগটি পেয়ে এখন আমরা সম্মানিত বোধ করছি।”

পরিশ্রম করলে সফলতা আসবেই, শুধু চেষ্টা করে যেতে হবে বলে মত আশরাফের। ইতিহাস গড়ার জন্য তারা প্রস্তত বলেও জানান তিনি। “আমরা অনেক কিছু করেছি, কিন্তু আমরা সবসময় পরবর্তী চ্যালেঞ্জটি খুঁজেছিলাম। (শনিবারের জন্য) আমরা প্রস্তুত, তা যাই হোক না কেনো। আম্পায়ারিং প্রত্যেকের জন্য একটি দারুণ সুযোগ। আপনি যদি এখানে ক্যারিয়ার গড়ার ব্যাপারে চিন্তা করে থাকেন এবং আপনি কঠোর পরিশ্রম করার জন্য প্রস্তুত হন তবে এটি প্রতিদান দেবেই। এটির জন্য চেষ্টা চালিয়ে যান” বলেন আশরাফ।

sportsmail24

জেসমিন বিশ্বাস করেন তাকে দেখে আরও অনেক মেয়েই ক্রিকেটের প্রতি আগ্রহী হবে। বলেন, “আমার জন্য এটি শুধু একটি পথচলা নয়। এটা মেয়েদের এগিয়ে আসা এবং খেলাটির সঙ্গে যুক্ত হওয়ার বিষয়ও। আমি যদি মেয়েদের এবং ছেলেদের ক্রিকেট খেলার জন্য অনুপ্রাণিত করতে পারি, আমি মনে করি আমি একটি ভালো কাজ করেছি।”

১৯৯৫ সালে পাকিস্তানের হয়ে দুইটি ওয়ানডে ম্যাচ খেলেছিলেন আশরাফ। কিন্তু একাধিক ইনজুরিতে তার ক্যারিয়ার থমকে গেছে ওখানেই। এরপরই স্ত্রীকে নিয়ে একসাথে আম্পায়ারিং শুরু করেন তারা। এবার তো ইতিহাসই গড়তে যাচ্ছেন তারা।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট মিস করাটা আমার কাছে অসহ্য: অ্যান্ডারসন

টেস্ট মিস করাটা আমার কাছে অসহ্য: অ্যান্ডারসন

রোনালদোকে ম্যানইউতে চাননি,  রোমায় চান মরিনহো!

রোনালদোকে ম্যানইউতে চাননি, রোমায় চান মরিনহো!

তিন ফরম্যাটে পিসিবির কেন্দ্রীয় চুক্তিতে বাবর-রিজওয়ান-শাহিন

তিন ফরম্যাটে পিসিবির কেন্দ্রীয় চুক্তিতে বাবর-রিজওয়ান-শাহিন

সবচেয়ে কম টেস্ট খেলে শততম হার বাংলাদেশের

সবচেয়ে কম টেস্ট খেলে শততম হার বাংলাদেশের