রেকর্ড গড়েই শুরু হলো জিম্বাবুয়ের বিশ্বমঞ্চে ফেরার যাত্রা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৮ পিএম, ১২ জুলাই ২০২২
রেকর্ড গড়েই শুরু হলো  জিম্বাবুয়ের বিশ্বমঞ্চে ফেরার যাত্রা

আইসিসির কোনো টুর্নামেন্টে জিম্বাবুয়ে সর্বশেষ খেলেছিল ২০১৬ সালে। এরপর আর কখনোই কোনো বিশ্বমঞ্চে খেলার সুযোগ পায়নি। পাবেই বা কিভাবে, বাছাইপর্বই যে উতড়াতে পারেনি তারা। 

চলতি বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। সেখানে খেলতে হলে বাছাইপর্ব উতড়াতে হবে জিম্বাবুয়েকে। টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের আনুষ্ঠানিক নাম গ্লোবাল কোয়ালিফায়ার। 

এটা উতড়াতে পারলে প্রাথমিক পর্বে খেলার সুযোগ পাবে জিম্বাবুয়ে। এরপর প্রাথমিক পর্ব উতড়াতে পারলে সুযোগ পাবে মূল পর্বে। যেখানে র‍্যাঙ্কিংয়ের প্রথম আট দল স্বয়ংক্রিয়ভাবে কোয়ালিফাই করেছে। 

ইতিমধ্যে গ্লোবাল বাছাই পর্বের একটি জিতে প্রাথমিক পর্ব নিশ্চিত করেছে সংযুক্ত আরব আমিরাত ও আয়ারল‍্যান্ড। সোমবার (১১ জুলাই) জিম্বাবুয়েতে শুরু হয়েছে আরেকটি।

বিশ্বকাপ শেষে টি-টোয়েন্টিকে বিদায় বলবেন ফিঞ্চ 

ঘরের মাঠে বিশ্বকাপে ফেরার মিশন প্রথম ম্যাচেই সিঙ্গাপুরকে ১১১ রানের বড় ব্যবধানে হারিয়ে নতুন রেকর্ড গড়েছে জিম্বাবুয়ে। এর আগে কানাডার বিপক্ষে  ২০০৮ সালে ১০৯ রানের ব্যবধানে সর্বোচ্চ রানের জয় ছিল তাদের। 

বিশ্বকাপে ফেরার মিশনে প্রথম ম্যাচে কুইন্স স্পোর্টস ক্লাবে টেসে হেরে প্রথম ব্যাট করতে নেমে দুই ওপেনারের ব্যাটে ঝড়ো শুরু পায় জিম্বাবুয়ে। চতুর্থ ওভারেই দলী রান পঞ্চাশ পার হয় স্বাগতিকদের।

৩.৪ ওভারে ১২ বলে ২৪ রান করে রেজিস চিকাবা আউট হলে ভাঙে ৫১ রানের ওপেনিং জুটি। ২০ রানের ব্যবধানে আরেক ওপেনার ক্রেইগ অরভিন ও মাধেবেরে ফিরে যান। এরপরেই ব্যাট হাতে সিঙ্গাপুরের বোলারদের উপর টর্নেডো শুরু করেন অলরাউন্ডার সিকান্দার রাজা। 

sportsmail24

মাত্র ৪০ বলে  ৮৭ রানের বিষ্ফোরক ইনিংস খেলেন রাজা। যেখানে পাঁচটি ছয় ও আটটি চার মেরেছেনে এই অলরাউন্ডার। অপরপ্রান্তে ১৩ বলে ২২ রানের ছোট ক্যামিও খেলেন মিল্টন শুম্বা। নির্ধারিত ২০ ওভার শেষে জিম্বাবুয়ের সংগ্রহ দাঁড়ায় ২৩৬ রান।

পাহাড়সময় লক্ষ্য তাড়া করতে নেমে কখনোই জয়ের পথে ছিল সিঙ্গাপুর। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা দলটি অলআউট হয় ১২৫ রানে। ব্যাট হাতে সুরেন্দ্রন চন্দ্রমোহনের ২১ ও আরাইমান সুনীলের ২৫  ছাড়া আর কেউই বলার মতো কিছুই করতে পারেনি। 

১৩ দেশ ঘুরবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি

২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রাথমিক পর্বে বিদায় নেওয়ার পর থেকেই বিশ্বমঞ্চে দেখা যায়নি জিম্বাবুয়েকে। প্রথম ম্যাচে রেকর্ড গড়া জয়ের পর দ্বিতীয় ম্যাচেও জয় পেয়ছে তারা। এবার জিম্বাবুয়ে জার্সিকে হারিয়েছে ২৩ রানে।

টানা দুই ম্যাচে জয়ে বিশ্বমঞ্চে ফেরার মিশনে দুর্দান্ত শুরু করলো জিম্বাবুয়ে। বছরের শেষের দিকে অস্ট্রেলিয়া বিশ্বকাপেই হয়তো বিশ্বমঞ্চে ফিরতে পারে তারা। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

কোহলির ফর্ম নিয়ে চিন্তার কিছু নেই: গাভাস্কার

কোহলির ফর্ম নিয়ে চিন্তার কিছু নেই: গাভাস্কার

পরিবার নিয়ে শ্রীলঙ্কায় ছুটি কাটাতে চান ওয়ার্নার

পরিবার নিয়ে শ্রীলঙ্কায় ছুটি কাটাতে চান ওয়ার্নার

ভারতে ‘ভুয়া আইপিএল’, প্রতারিত রাশিয়ানরা

ভারতে ‘ভুয়া আইপিএল’, প্রতারিত রাশিয়ানরা

আইসিসির জুন মাসের সেরা খেলোয়াড় জনি বেয়ারস্টো

আইসিসির জুন মাসের সেরা খেলোয়াড় জনি বেয়ারস্টো