এক নজরে এশিয়া কাপের সকল দলের স্কোয়াড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ২৪ আগস্ট ২০২২
এক নজরে এশিয়া কাপের সকল দলের স্কোয়াড

সংযুক্ত আরব আমিরাতে শনিবার (২৭ আগস্ট) পর্দা উঠবে এশিয়ার সবেচেয়ে বড় ক্রিকেট যজ্ঞের। এবারের আসরে অংশ নিবে মোট ছয়টি দল। ইতিমধ্যে মূল আসরে অংশ নেওয়া পাঁচটি দল তাদের স্কোয়াড ঘোষণা করেছে। বাকি একটি দল নিশ্চিত হবে বাছাইপর্ব থেকে।

পাকিস্তান
এশিয়া কাপে এবার সবার আগে দল ঘোষণা করেছে পাকিস্তান। বাবর আজমকে অধিনায়ক করে ১৫ সদস্যের দল দিয়েছে পাকিস্তান ক্রিকেট। প্রথমে দলে থাকলেও মঙ্গলবার (২৩ আগস্ট) দল থেকে ছিটকে গেছেন বাঁহাতি পেসার শাহীন আফ্রিদি।

সদ্য শেষ হওয়া নেদারল্যান্ডস সিরিজে দুর্দান্ত বোলিং করে শাহীনের জায়গায় দলে এসেছেন তরুণ পেসার মোহাম্মদ হাসনাইন। এছাড়া পাকিস্তানের এবারের এশিয়া কাপ স্কোয়াডে নেই পেসার হাসান আলী, শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজের মতো তারকা ক্রিকেটাররা। 

পাকিস্তান স্কোয়াড
বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), আসিফ আলি, ফখর জামান, হায়দার আলি, হারিস রউফ, ইফতিখার আহমেদ, খুশফিল শাহ, মোহাম্মদ নাওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম, নাসিম শাহ, মোহাম্মদ হাসনাইন, শাহনেওয়াজ দাহানি, উসমান কাদির।

ভারত
লম্বা সময়ের বিশ্রাম শেষে এশিয়া কাপ দিয়েই ভারতীয় দলে ফিরেছেন সাবেক অধিনায়ক বিরাট কোহলি। সাম্প্রতিক সময়ে চরম অফফর্মে থাকা কোহলির জন্য এবারের এশিয়া কাপ খুবই গুরুত্বপূর্ণ। 

তবে কোহলিকে পেলেও বোলিং আক্রমণের সবচেয়ে বড় অস্ত্র জসপ্রীত বুমরহাকে পাচ্ছে না ভারত। ইনজুরিতে দল থেকে ছিটকে গেছেন তিনি। একই কারণে নেই আরেক পেসার হার্সেল প্যাটেলও। 

ভারত স্কোয়াড
রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, রিশাভ পান্ত, দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, আর্শদিপ সিং, রবি বিষ্ণই, আভেশ খান, দিপক হুডা, যুজবেন্দ্র চাহাল।

বাংলাদেশ
টি-টোয়েন্টি ক্রিকেটে হারের বৃত্তে ঘুরতে থাকা বাংলাদেশ এশিয়া কাপে নতুন অধিনায়ক সাকিব আল হাসানের অধীনে মাঠে নামবে। ক্রিকেটের এই সংক্ষিপ্ততম ফরম্যাটে সবকিছু ঢেলে সাজাতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যার অংশ হিসেবে নতুন একজন টেকনিক্যাল কনসালট্যান্টও নিয়োগ দিয়েছে তারা।

টি-টোয়েন্টি থেকে দুই অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের ছিটকে যাওয়ার সম্ভবনা থাকলেও টিকে গেছেন দু’জনেই। অন্যদিকে প্রায় তিন বছর জাতীয় দলে ফিরেছেন ব্যাটার সাব্বির রহমান।

নুরুল হাসান সোহানকে দলে রাখলেও চোট থেকে সেরে না ওঠায় শেষ মুহূর্তে ছিটকে গেছেন। তার  জায়গায় দলে এসেছেন ওপেনার নাঈম শেখ। জিম্বাবুয়ে সফরে চোটে পড়া উইকেটরক্ষক ব্যাটার লিটন কুমার দাসকে এবারের এশিয়া কাপে পাচ্ছে না টাইগাররা।  

বাংলাদেশের স্কোয়াড
সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মাহেদি হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, ইবাদত হোসেন, পারভেজ হোসেন ইমন, নাঈম শেখ, তাসকিন আহমেদ। 

আফগানিস্তান
টি-টোয়েন্টি প্রতিপক্ষের জন্য অন্যতম আতঙ্কের নাম আফগানিস্তান দল। রশিদ খান, মুজিবিদের নিয়ে গড়া স্পিন এট্যাক যে কোনো প্রতিপক্ষের ব্যাটিং লাইনআপ ধ্বসিয়ে দিতে পারে নিমিষেই। 

দলটির অধিনায়কত্বে রয়েছেন অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ নাবী। একঝাক তরুণ ক্রিকেটার নিয়ে দলটিকে নিয়ে ভাবতে হবে যে কোনো দলকেই

আফগানিস্তান স্কোয়াড
মোহাম্মদ নবী (অধিনায়ক), নাজিবুল্লাহ জাদরান (সহ-অধিনায়ক), আফসার জাজাই (উইকেটরক্ষক), আজমতউল্লাহ উমরজাই, ফরিদ আহমেদ মালিক, ফজল হক ফারুকি, হাশমতউল্লাহ শাহিদী, হজরতউল্লাহ জাজাই, ইব্রাহিম জাদরান, করিম জানাত, মুজিব উর রহমান, নাজিবুল্লাহ জাদরান, নাভিন উল হক, নুর আহমেদ, রহমানউল্লাহ গুরবাজ, রশিদ খান, সামিউল্লাহ শিনওয়ারি।

এবারের এশিয়া কাপ অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। প্রথম দুই গ্রুপে তিন দল করে খেলবে গ্রুপর্ব। এরপর দ্বিতীয় রাউন্ডে রবিন রাউন্ড লিগ অনুসারে, যেখানে গ্রুপ পর্ব থেকে উঠে আসা চারটি দল প্রত্যেক প্রত্যেকের বিপরীতে একবার করে মুখোমুখি হবে। এরপর পয়েন্ট তালিকায় শীর্ষ দুই দলকে নিয়ে অনুষ্ঠিত হবে ফাইনাল। 

শ্রীলঙ্কা
এশিয়া কাপ শ্রীলঙ্কা থেকে সরে দুবাই চলে গেলেও আয়োজক ঠিক শ্রীলঙ্কাই থাকছে। সবার শেষে দল ঘোষণা করেছে তারা। দলে ফিরেছেন দীনেশ চান্দিমাল। তবে ইনজুরিতে থেকে ছিটকে গেছেন অন্যতম পেসার দুশমন্ত চামিরা।

শ্রীলঙ্কা স্কোয়াড
দাশুন শানাকা (অধিনায়ক), ধানুশকা গুনাথিলাকা, পাথুন নিশাঙ্কা, কুশল মেন্ডিস, চারিথ আসালাঙ্কা, ভানুকা রাজাপাকশা, অ্যাশেন বান্দ্রা, ধনঞ্জয়া ডি সিলভা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মহেশ থিকসানা, জেফারি ভ্যানিডারসি, প্রবীন জয়াবিক্রমা, দুশমান্তা চামিরা, বিনুরা ফার্নান্দো, চামিকা করুনারত্নে, দিলশান মাদুশকানা, মাথিসা পাথিরানা, দীনেশ চান্দিমাল, নুয়াইনদু ফার্নান্দো, কাসুন রাজিথা। 

গ্রুপ ‘এ’তে রয়েছে ভারত ও পাকিস্তান। বাকি একটি দল নিশ্চিত হবে বাছাইপর্ব শেষ হলে। অন্যদিকে ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

আমরা ফাইভের ছাত্র না, যে সব শিখিয়ে দিতে হবে: সাকিব

আমরা ফাইভের ছাত্র না, যে সব শিখিয়ে দিতে হবে: সাকিব

এশিয়া কাপ ও বিশ্বকাপে সাকিব দুর্দান্ত না খেললে অবাক হবো: ওয়াটসন

এশিয়া কাপ ও বিশ্বকাপে সাকিব দুর্দান্ত না খেললে অবাক হবো: ওয়াটসন

বোলিং অ্যাকশন শুধরে এশিয়া কাপে শাহীন আফিদির বদলি হাসনাইন

বোলিং অ্যাকশন শুধরে এশিয়া কাপে শাহীন আফিদির বদলি হাসনাইন

এশিয়া কাপ থেকে বাদ সোহান-হাসান, দলে নাঈম শেখ

এশিয়া কাপ থেকে বাদ সোহান-হাসান, দলে নাঈম শেখ