আমরা ফাইভের ছাত্র না, যে সব শিখিয়ে দিতে হবে: সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৪০ পিএম, ২২ আগস্ট ২০২২

টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ কখনোই ধারবাহিকভাবে ভালো খেলতে পারেনি। সাম্প্রতিক সময়ে এই ফরম্যাটে টাইগারদের অবস্থা আরও বেশি শোচনীয়। আর এই অবস্থার জন্য ক্রিকেটারদের উপরই দায় বর্তাচ্ছে বেশি। নতুন টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানের মতে, ক্রিকেটাররা ফোর বা ফাইভের ছাত্র নয় তাদের সব শিখিয়ে দিতে হবে। 

দিন ছয়েক পরই এশিয়া কাপে মাঠে নামবে বাংলাদেশ। এরপর চলতি বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। এর আগে ক্রিকেটের এই সংক্ষিপ্ততম ফরম্যাটে সবকিছু ঢেলে সাজাতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

তারই অংশ হিসেবে অস্ট্রেলিয়ার সাবেক কোচ ও ভারতের সাবেক ক্রিকেটার শ্রীরাম শ্রীধরণকে টেকনিক্যাল কনস্যাল্টটেন্ট হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। বোর্ড কর্তারা আশা করছেন এই ভারতীয় অধীনে বাংলাদেশ দ্রুত উন্নতি করবে।

তবে অধিনায়ক সাকিবের মতে জাতীয় দলের ক্রিকেটাররা কেউ এমন জায়গাতে নেই যা, তাদের সবকিছু শেখায় দিতে হবে। 

আজ মিরপুর শেরে–ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আসন্ন এশিয়া কাপ নিয়ে গণমাধ্যমের মুখোমুখি হয়ে নানা বিষয়ে খোলাখুলি কথা বলেছেন সাকিব। 

সেখানেই সাকিব বলেন, “আমরা ফোর/ ফাইভের ছাত্র না যে আমাদের সব শেখায় দিতে হবে, ঐ জায়গাতে আমরা আসলে নাই।” 

তার মতে এখানে সবারই নিজস্ব পরিকল্পনা আছে দলকে জেতানোর।  ফলে কাউকেই আলাদা করে কিছু বলার প্রয়োজ আছে বলে মনে করেন না টাইগারদের টি-টোয়েন্টি অধিনায়ক। 

“সবাই অনেক ক্রিকেট খেলেছে, আন্তর্জাতিক ক্রিকেটে যার খেলে তাদের নিজেদেরই একটা আইডিয়া থাকে যে কিভাবে দলকে জেতানো যায়! সবাই যেভাবে যার যার জায়গা থেকে চেষ্টা করবে বলে আমি মনে করি, এজন্য আলাদা করে কিছু বলে দেওয়া কিছু নাই” যোগ করেন সাকিব। 

এশিয়া কাপ নিয়ে কোনো নির্দিষ্ট পরিকল্পনা নেই বলে জানান সাকিব। তবে নতুন দায়িত্ব আসা শ্রীরামের সঙ্গে আলোচনা করে পরিকল্পনা ঠিক করা হবে বলে জানিয়েছেন তিনি।

সাকিব বলেন, “এগুলো সাধারণত ক্যাপ্টেন আর কোচ করে থাকে। আমাদের যেহেতু নতুন একজন দায়িত্বে আসছে তাই তার সাথে আলোচনা করেই ঠিক করা হবে। আর….এরকম নির্দিষ্ট কোন প্ল্যান থাকবে বলে আমার মনে হয় না।”

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :