ফাইনালেও বড় ফ্যাক্টর হবে ‘টস’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫০ এএম, ১১ সেপ্টেম্বর ২০২২
ফাইনালেও বড় ফ্যাক্টর হবে ‘টস’

এশিয়া কাপে টস জিতে পরে ব্যাটিং করা দলগুলোই বেশিরভাগ ম্যাচ জিতেছে। ১৫তম এ আসরে শ্রীলঙ্কা-পাকিস্তান ফাইনালেও বড় ফ্যাক্টর হবে দাঁড়াবে ‘টস’। আজ সোমবার (১১ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে এ ফাইনাল ম্যাচ।

চলমান এশিয়া কাপে এখন পর্যন্ত পরিসংখ্যান অনুসারে বড়-বড় ম্যাচে পরে ব্যাট করা দলই জয় পেয়েছে। টুর্নামেন্টে এখন পর্যন্ত হয়ে যাওয়া ১২টি ম্যাচের মধ্যে পরে ব্যাটিং করে ম্যাচ জয় করেছে ৯টি দল। বাকি তিন ম্যাচে জিতেছে আগে ব্যাট করা দলগুলো।

ম্যাচে আগে ব্যাট করে জয় পাওয়া তিন ম্যাচের মধ্যে দু’টিতে প্রতিপক্ষ ছিল পুচকে হংকং। আর অন্যটি ছিল ভারত-আফগানিস্তানের গুরুত্বহীন ম্যাচটি। তারপরও ওই ম্যাচে টস জিতে পরে ব্যাটিং করেও ম্যাচ হারে আফগানিস্তান। ভারতের কাছে ১০১ রানে হেরেছিল আফগানরা।

হংকংয়ের বিপক্ষে প্রথম ব্যাট করে ম্যাচ জিতে ভারত ও পাকিস্তান। ভারত ৪০ ও পাকিস্তান ১৫৫ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জিতেছিল। গ্রুপ পর্বের দুই ম্যাচে আগে ব্যাট করে ম্যাচ হেরেছিল বাংলাদেশ।

এশিয়া কাপের ফাইনালেও আম্পায়ার মুকুল

আফগানিস্তানের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ম্যাচ হারে টাইগাররা। আর দ্বিতীয় ম্যাচে শ্রীলংকার বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাট করতে হয় বাংলাদেশকে। নাটকীয়ভাবে ওই ম্যাচ ২ উইকেটে হেরে এশিয়া কাপ থেকে বিদায় নেয় সাকিব আল হাসানের দল।

টুর্নামেন্টের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ ছিল ভারত-পাকিস্তানের মধ্যকার ম্যাচগুলো। গ্রুপ পর্ব ও সুপার ফোরে মুখোমুখি হয়েছিল এ দুই চিরপ্রতিন্দ্বন্দি। দুই ম্যাচে পরে ব্যাট করা দল ম্যাচ জিতে মাঠ ছাড়ে। গ্রুপ পর্বে ভারত ও সুপার ফোরে জয় পেয়েছিল পাকিস্তান। দুই ম্যাচের জয় নিষ্পত্তি ৫ উইকেটে।

এদিকে, ফাইনালের আগে সুপার ফোরের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল পাকিস্তান এবং শ্রীলঙ্কা। সেখানেও টস জিতে পরে ব্যাটিং করা শ্রীলঙ্কা জয় পেয়েছে

গুরুত্বহীন ম্যাচটিতে টস হেরে প্রথমে ব্যাট করে ১২১ রানে গুটিয়ে গিয়েছিল পাকিস্তান। জবাবে ১৮ বল বাকি থাকতে ৫ উইকেটে জয় তুলে নেয় শ্রীলঙ্কা।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

এশিয়া কাপ: মারামারির ঘটনায় ৩৯১ আফগান সমর্থক গ্রেফতার

এশিয়া কাপ: মারামারির ঘটনায় ৩৯১ আফগান সমর্থক গ্রেফতার

পাকিস্তানের কাছে হেরে ওষুধ খেয়ে ঘুমিয়েছিলেন নবি

পাকিস্তানের কাছে হেরে ওষুধ খেয়ে ঘুমিয়েছিলেন নবি

ছেলেরা এখন দারুণ আত্মবিশ্বাসী : দাসুন শানাকা

ছেলেরা এখন দারুণ আত্মবিশ্বাসী : দাসুন শানাকা

আমার বিশ্বাস ছিল ছয় মারতে পারবো: নাসিম শাহ

আমার বিশ্বাস ছিল ছয় মারতে পারবো: নাসিম শাহ