পাকিস্তানের টস জয়, ব্যাটিংয়ে শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৩২ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২২
পাকিস্তানের টস জয়, ব্যাটিংয়ে শ্রীলঙ্কা

১৫তম এশিয়ার কাপের শ্রেষ্ঠত্বের মুকুট পড়ার লক্ষ্যে ফাইনালে মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা এবং পাকিস্তান। টি-টোয়েন্টি ফরম্যাটের এ আসরের ফাইনাল লড়াইয়ে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ফলে টস হেরে প্রথমে ব্যাটিং করছে শ্রীলঙ্কা।

সংযুক্ত আরব আমিরাতে এবারের এশিয়া কাপে গ্রুপ ও সুপার ফোরের সেরা দল হয়েই ফাইনালের মঞ্চে উঠেছে শ্রীলঙ্কা এবং পাকিস্তান। ২০১৪ সালের পর আরও একবার এশিয়া কাপের ফাইনালে লড়ছে দেশ দু’টি।

ফাইনালের আগে সুপার ফোরে দেখা হয়েছিল তাদের। সেখানে ফাইনালের ‘ড্রেস রিহার্সেল’ ম্যাচে ৫ উইকেটে জয় পেয়েছিল শ্রীলঙ্কা। এবার শ্রীলঙ্কার বিপক্ষে ডাবল প্রতিশোধের পালা পাকিস্তানের। কারণ, ২০১৪ সালে ওয়ানডে ফরম্যাটের ফাইনালে শ্রীলঙ্কার কাছে ৫ উইকেটে হেরেছিল পাকিস্তান।

এবারের আসরে দুই গ্রুপে ছিল শ্রীলঙ্কা ও পাকিস্তান। নিজ-নিজ গ্রুপে হার দিয়ে আসর শুরু করেছিল দু’দল। তবে দুই দলই সুপার ফোর নিশ্চিত করে। সুপার ফোরে প্রথম ম্যাচে আফগানদের উড়িয়ে দেয় লঙ্কানরা। পরের ম্যাচে ভারতের বিপক্ষে দুর্দান্ত জয়ে ফাইনাল নিশ্চিত করে তারা।

ফাইনালেও বড় ফ্যাক্টর হবে ‘টস’

সুপার ফোরে ভারতের কাছে হারের প্রতিশোধ নেয় পাকিস্তান। উত্তেজনাপূর্ণ ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারায় তারা। পরের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে মাত্র ১ উইকেটে জয় তুলে নেয় পাকিস্তান। শেষ দিকে বোলার নাসিমের দুই ছক্কায় ফাইনালে টিকিট পায় পাকিস্তান।

এখন পর্যন্ত ২২বার টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে পাকিস্তান ও শ্রীলঙ্কা। এর মধ্যে ১৩বার জিতেছে পাকিস্তান। ৯বার জয় আছে শ্রীলঙ্কার। তবে টি-টোয়েন্টিতে মুখোমুখি লড়াইয়ে পাকিস্তানের জয়ের পাল্লা ভারী থাকলেও এশিয়া কাপের মঞ্চে বেশি জয় রয়েছে শ্রীলঙ্কার।

এশিয়া কাপে ১৬বারের লড়াইয়ে ১১বার জিতেছে লঙ্কানরা। যেখানে ৫বার জয় আছে পাকিস্তানের।

শ্রীলঙ্কা একাদশ
কুশল মেন্ডিস (উইকেটরক্ষক), পাথুম নিশাঙ্কা, ধনাঞ্জয়া ডি সিলভা, দানুশকা গুনাথিলাকা, দাসুন শানাকা (অধিনায়ক), ভানুকা রাজাপাকসে, চামিকা করুনারত্নে, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মাহেশ থিকশানা, প্রমোদ মধুশান এবং দিলশান মধুশঙ্কা।

পাকিস্তান একাদশ
বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), ফখর জামান, ইফতিখার আহমেদ, খুশদিল শাহ, শাদাব খান, আসিফ আলি, মোহাম্মদ নাওয়াজ, নাসিম শাহ, হারিস রউফ এবং মোহাম্মদ হাসনাইন।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

শ্রীলঙ্কা নাকি পাকিস্তান, ফাইনালে কারা এগিয়ে

শ্রীলঙ্কা নাকি পাকিস্তান, ফাইনালে কারা এগিয়ে

পাকিস্তানের কাছে হেরে ওষুধ খেয়ে ঘুমিয়েছিলেন নবি

পাকিস্তানের কাছে হেরে ওষুধ খেয়ে ঘুমিয়েছিলেন নবি

এশিয়া কাপ: মারামারির ঘটনায় ৩৯১ আফগান সমর্থক গ্রেফতার

এশিয়া কাপ: মারামারির ঘটনায় ৩৯১ আফগান সমর্থক গ্রেফতার

এশিয়া কাপের ফাইনালেও আম্পায়ার মুকুল

এশিয়া কাপের ফাইনালেও আম্পায়ার মুকুল