ভিন্ন কিছুর প্রত্যাশায় পাকিস্তান মোকাবেলায় মাঠে নামছে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২০ পিএম, ০৬ অক্টোবর ২০২২
ভিন্ন কিছুর প্রত্যাশায় পাকিস্তান মোকাবেলায় মাঠে নামছে বাংলাদেশ

ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ ক্রিকেট দল। ম্যাচে ফলাফল যাই হোক না কেন, নির্দিষ্ট সিস্টেম বা প্রক্রিয়াতে স্থির থাকার লক্ষ্যই মূল উদ্দেশ টাইগারদের। শুক্রবার (৭ অক্টোবর) ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে বাংলাদেশ সময় সকাল ৮টায় শুরু হবে বাংলাদেশ-পাকিস্তানের মধ্যকার ম্যাচ। সিরিজের অপর দল হলো স্বাগতিক নিউজিল্যান্ড।

বাংলাদেশ দলের সহ-অধিনায়ক নুরুল হাসান সোহানের মতে, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দল গঠনের জন্য ফলাফলের পরিবর্তে প্রক্রিয়াই গুরুত্বপূর্ণ। সোহান বলেন, “আমি মনে করি, আমাদের ফলাফল নিয়ে চিন্তা করা উচিত নয়। আমাদের জন্য সবচেয়ে বেশি দরকার নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করা।”

তিনি আরও বলেন, “আমরা যদি সততার সাথে কাজ করি এবং একটি দল হিসাবে খেলি এবং দলকে ভালো অবস্থায় রাখতে পারি, তবে সেটিই হবে আমাদের জন্য ভালো দিক। ব্যক্তিগত পারফরমেন্সে মনোযোগ না দিয়ে আমাদের খেলতে হবে এবং পরিস্থিতি অনুযায়ী ভূমিকা পালন করতে হবে। দলের ১১ জন খেলোয়াড়ই এক সাথে পারফর্ম করবে না। আমরা এ দিকগুলোতেই ফোকাস করছি।”

টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচের ২৪ ঘণ্টারও কম সময় আগে বৃহস্পতিবার (৬ অক্টোবর) দলের সাথে যোগ দিয়েছেন নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। ট্রানজিট ভিসা সংক্রান্ত জটিলতার কারণে দু’দিন দেরি নিউজিল্যান্ড পৌঁছেছেন সাকিব।

এদিকে, আরব আমিরাতের বিপক্ষে সিরিজ জয়ে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশকে বাড়তি আত্মবিশ্বাস দিবে মনে করছে টিম ম্যানেজমেন্ট। যা আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির মঞ্চ হিসেবে দেখা হচ্ছে।

এখন পর্যন্ত পাকিস্তানের বিপক্ষে ১৫টি ম্যাচ খেলে মাত্র দু’টিতে জিতেছে বাংলাদেশ। আর হেরেছে ১৩টিতে। গত বছর মিরপুরে টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছিল সর্বশেষ এশিয়া কাপের রানার্স-আপ পাকিস্তান। সাম্প্রতিক পারফরমেন্স বিবেচনায় টাইগারদের চেয়ে পরিস্কারভাবে ফেভারিট পাকিস্তান।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য এ সিরিজ থেকে ইতিবাচক অর্জনের দিক তাকিয়ে সোহান। তিনি বলেন, “অস্ট্রেলিয়া যাওয়ার আগে এ কন্ডিশনে আমরা বেশ কয়েকটি ম্যাচ খেলবো। নিউজিল্যান্ড এবং পাকিস্তানের মতো দলের বিপক্ষে এ ম্যাচগুলো আমাদের জন্য সত্যিই ভালো হবে। কারণ, এগুলো বিশ্বকাপে ভালো করতে আমাদের উৎসাহী করবে।”

সব মিলিয়ে ১৩৫টি টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ৪৭টি ম্যাচে জয় ও ৮৫টিতে হেরেছে টাইগাররা। বাকি তিনটি ম্যাচ পরিত্যক্ত হয়।
যদিও এ ফরম্যাটে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে পাকিস্তান। এছাড়া ব্যাট হাতে দারুণ ফর্মে রয়েছে বাবর আজম এবং মোহাম্মদ রিজওয়ান। তারপরও সম্প্রতি টি-টোয়েন্টিতে সাফল্য নেই পাকিস্তানের।

এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার কাছে হারের পর ঘরের মাঠে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ইংল্যান্ডের কাছে ৪-৩ ব্যবধানে হারে পাকিস্তান। ফলে বিশ্বকাপের আগে জয়ের ধারায় থাকতে মরিয়া পাকিস্তানও।

বাংলাদেশ দল
সাকিব আল হাসান (অধিনায়ক), নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, ইয়াসির আলী, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদি হাসান মিরাজ, আফিফ হোসেন, এবাদত হোসেন, মোসাদ্দেক হোসেন, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন ও নাজমুল হোসেন শান্ত।

পাকিস্তান দল
বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি, ইফতেখার আহমেদ, আসিফ আলি, হায়দার আলী, মোহাম্মদ হাসনাইন, শান মাসুদ, মোহাম্মদ নাওয়াজ, উসমান কাদির, হারিস রউফ, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), খুশদিল শাহ, নাসিম শাহ, মোহাম্মদ ওয়াসিম।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বিসিবির ‘প্রস্তাব’ ফিরিয়ে দিয়েছেন তিন পাণ্ডব

বিসিবির ‘প্রস্তাব’ ফিরিয়ে দিয়েছেন তিন পাণ্ডব

বাংলাদেশ-পাকিস্তানকে কঠিন প্রতিপক্ষ মানছেন উইলিয়ামসন

বাংলাদেশ-পাকিস্তানকে কঠিন প্রতিপক্ষ মানছেন উইলিয়ামসন

ফলাফলে চেয়ে ‘প্রক্রিয়া’কে গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ দল

ফলাফলে চেয়ে ‘প্রক্রিয়া’কে গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ দল

ট্রফি উন্মোচনে নেই সাকিব, ‘ব্যাখ্যা দিলো’ বিসিবি

ট্রফি উন্মোচনে নেই সাকিব, ‘ব্যাখ্যা দিলো’ বিসিবি