বিশ্বকাপ জয়ে ‘অনেক কিছুু’ করতে হবে: রোহিত শর্মা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:২৫ পিএম, ২১ অক্টোবর ২০২২
বিশ্বকাপ জয়ে ‘অনেক কিছুু’ করতে হবে: রোহিত শর্মা

ছবি: আইসিসি

চির প্রতিদ্বন্দি পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করবে ভারতীয় ক্রিকেট দল। পাকিস্তানের বিপক্ষে এ ম্যাচটিকে গুরুত্বপূর্ণ উল্লেখ করে ‘একটি বড় ম্যাচ’ হিসেবে আখ্যায়িত করেছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। একই সাথে নিজ দলকে নির্ভার রাখার কথাও বলেছেন তিনি।

ভারতীয় ক্রিকেট দলের এ অধিনায়ক পরিস্কার ভাষায় বলেছেন, “২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জয় করতে হলে ভারতকে ‘অনেক কিছুু ঠিকঠাক ভাবে’ করতে হবে। এখনো টুর্নামেন্টের নকআউট পর্ব নিয়ে ভাবার সময় আসেনি।”

প্রথমবারের মতো বিশ্ব আসরে ভারতীয় দলের নেতৃত্ব দিতে যাওয়া রোহিত শর্মা বিসিসিআই টিভিকে বলেন, “অনেকদিন হলো আমরা বিশ্বকাপ জিতেছি। এটি পরিস্কার যে, আমাদের সব কর্মকাণ্ডের মুলে রয়েছে বিশ্বকাপ জয় করা। তবে এটাও জানি সেটা করতে হলে আমাদের অনেক কিছুই ঠিকঠাক ভাবে করতে হবে। ধাপে ধাপে এগুতে হবে।”

ভারতীয় অধিনায়ক বলেন, “আমরা আগাম কিছু ভাবতে চাই না। আপনি এখন থেকেই সেমি-ফাইনাল বা ফাইনালের কথা ভাবতে পারবেন না। আপনাকে কেবল প্রতিপক্ষ দলগুলোর প্রতি মনোযোগী হতে হবে। প্রতিটি দলের বিপক্ষে ভালো প্রস্তুতি নিতে হবে এবং সেরাটা দেওয়ার চেষ্টা করতে হবে। সেই সঙ্গে দলকে সঠিক পথে চালনা করতে হবে।”

বিগত বেশ কয়েক বছর ধরে টুর্নামেন্ট শুরুর আগে ভারত ফেবারিটের তালিকায় থাকলেও ২০১১ সালের পর বিশ্বকাপের কোনো শিরোপা জয় করতে পারেনি। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে নকআউট পর্বে খেলার যোগ্যতাও অর্জন করতে পারেনি তারা।

সংযুক্ত আরব আমিরাতের টুর্নামেন্টের মতো এবারো চিরপ্রতিদ্বন্দ্বি পকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ভারত। রোববার মেলবোর্নে অনুষ্ঠিত হবে ম্যাচটি। এ ম্যাচকে সামনে রেখে উত্তেজনার শেষ নেই, চলছে ব্যাপক জল্পনা-কল্পনাও। তবে রোহিত কাঙিক্ষত ফলাফলের জন্য দলকে শান্ত থাকার কথা বলেছেন।

তিনি বলেন, “আমরা যখন পাকিস্তানের বিপক্ষে খেলতে যাই, তখন ম্যাচটি ব্লকবাস্টারে পরিণত হয়। জানি এটি সব সময় হয়ে তাকে। মানুষ ঘর থেকে বেরিয়ে এসে এর অনুভুতি ও পরিবেশ অনুভব করার চেষ্টা করে। এটি হতেই পারে, কারণ তারা ক্রিকেটকে উপভোগ করতে চায়। সেই সঙ্গে স্টেডিয়ামে ভক্ত ও দর্শকদের পরিবেশও দেখতে চায়। এমনকি ঘরে বসে যারা ম্যাচ দেখেন তারাও থাকে দারুণ উত্তেজনায়।”

রোহিত বলেন, “খেলোয়াড় হিসেবে আমাদের জন্যও এটি অবশ্যই বড় ম্যাচ। আমরা আমাদের মিশন শুরু করতে যাচ্ছি। তবে একই সঙ্গে আমাদের নির্ভার থাকতে হবে। নিজেদের ব্যক্তিগত দক্ষতার দিকে মনোযোগ দিতে হবে। কারণ এটি হতে যাচ্ছে আমাদের জন্য মুল লড়াই। যদি ব্যক্তিগতভাবে নিজেকে শান্ত রাখা যায় এবং দলের মধ্যে সমন্বয় থাকে তাহলে আমরা প্রত্যাশিত ফলাফল পাব।”

বিশ্বকাপে অধিনায়কত্ব করার সুযোগ পেয়ে কিছুটা রোমঞ্চিত রোহিত। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া একাদশ ও স্বাগতিক বিশ্বকাপ দলের বিপক্ষে দুটি অনুশীল ম্যাচে অংশগ্রহণের মাধ্যমে খেলোয়াড়রা কন্ডিশনের সঙ্গেও মানিয়ে নিয়েছে।

রোহিত শর্মা বলেন, “এটি একটি চমৎকার অনুভুতি। আমরা ঘরের মাঠে দুটি ( অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি সিরিজ) জয় নিয়ে এখানে এসেছি। তবে অস্ট্রেলিয়ায় ভিন্ন চ্যালেঞ্জের মোকাবেলা করতে হবে। যে কারণে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়াটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল। দলের বেশ কয়েকজন এর আগে কখনো অস্ট্রেলিয়া সফর করেনি। যে কারণে আমরা কিছুটা আগেই অস্ট্রেলিয়ায় এসেছি এবং কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়ার চেষ্টা করেছি।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়েস্ট ইন্ডিজকে বিদায় করে সুপার টুয়েলভে আয়ারল্যান্ড

ওয়েস্ট ইন্ডিজকে বিদায় করে সুপার টুয়েলভে আয়ারল্যান্ড

কোনো দলকেই হালকাভাবে নিচ্ছে না ইংল্যান্ড

কোনো দলকেই হালকাভাবে নিচ্ছে না ইংল্যান্ড

শেষ মুহূর্তে অস্ট্রেলিয়ার দলে পরিবর্তন

শেষ মুহূর্তে অস্ট্রেলিয়ার দলে পরিবর্তন

টেন্ডুলকারের মতে বিশ্বকাপ শিরোপা জিতবে ভারত

টেন্ডুলকারের মতে বিশ্বকাপ শিরোপা জিতবে ভারত