এবারের শিক্ষা পরের বিশ্বকাপে কাজে দেবে: শান্ত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৫৬ এএম, ০৮ নভেম্বর ২০২২

অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে যাওয়ার আগে অধিনায়ক সাকিব আল-সহ টিম মেনেজম্যান্ট থেকেও জানানো হয় ‘বাংলাদেশ নিদিষ্ট কোনো টার্গেট নিয়ে বিশ্বকাপে যাচ্ছে না। খোলা মন নিয়ে যেতে চায়’। তবে দুই ম্যাচের জয় এবং দক্ষিণ আফ্রিকার পরাজয়ে বাংলাদেশের সামনে সেমি-ফাইনালে খেলার দারুণ একটি সুযোগ আসে। যদিও পাকিস্তানের বিপক্ষে হেরে সেই সুযোগ নষ্ট করেছে টাইগাররা।

সেমি-ফাইনাল খেলতে না পারলেও বিশ্বকাপের টি-টোয়েন্টি আসরে এটিই বাংলাদেশের সেরা আসর। এর আগে আর কোনো টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে দুটি ম্যাচ জয়ের রেকর্ড নেই বাংলাদেশের। তবে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে জয় পেয়ে নতুন ইতিহাস গড়তো বাংলাদেশ টি-টোয়েন্টি দল।

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমি-ফাইনালে খেলার দারুণ সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। তবে এবারের এই অভিজ্ঞতা পরবর্তী বিশ্বকাপে টাইগারদের কাজে লাগবে বলে জানালেন আসরে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক নাজমুল হাসান শান্ত।

শান্ত বলেন, “আমার মনে হয় না বিশ্বকাপ শুরুর আগে কেউ এ রকমভাবে চিন্তা করেছে, সেমি-ফাইনালে যাওয়ার একটা সুযোগ তৈরি হবে। কিন্তু আমরা চিন্তা করেছি যে, আমরা কত ভালো ক্রিকেট খেলতে পারি। খুব ভালো একটা সুযোগ ছিল। ওটা আমরা নিতে পারিনি।”

সেমি-ফাইনাল নিশ্চিত করতে না পারায় সোমবার (৬ নভেম্বর) দিনগত রাতেই দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল। দেশে রাতে বিমানবন্দরে সাংবাদিকদের সাথে কথা বলেন টাইগার ব্যাটার নাজমুল হাসান শান্ত।

সাংবাদিকদের তিনি বলেন, “কিন্তু এই আত্মবিশ্বাসটা, আমরা সামনে যখন বিশ্বকাপ খেলবো, ওই বিশ্বাসটা থাকবে যে, এ রকম পরিস্থিতিতে কীভাবে আরও ভালো করতে পারি। তবে এ বিশ্বকাপে আমাদের আরও ভালো করার বড় সুযোগ ছিল।”

২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে। হাতে থাকা দুই বছর সময়ে নিজেদের আরও ভালোভাবে প্রস্তুতি নেওয়াও সম্ভব বলে মনে করেন তিনি।

নাজমুল হাসান শান্ত বলেন, “এটাই মাথায় থাকবে যে, সামনের বিশ্বকাপে এর থেকে ভালো আমরা করতে পারি এবং আমাদের হাতে আরও দুই বছর আছে। দুই বছর আমরা সেভাবেই নিজেদের প্রস্তুত করবো এবং যদি ওভাবে অনুশীলন করি, সামনের বিশ্বকাপে আরও ভালো ফল করা সম্ভব।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

শান্ত একদিন অন্যতম সেরা ক্রিকেটার হবে: সুজন

শান্ত একদিন অন্যতম সেরা ক্রিকেটার হবে: সুজন

সেরা বিশ্বকাপ, তবুও সাকিবের কণ্ঠভরা আক্ষেপ

সেরা বিশ্বকাপ, তবুও সাকিবের কণ্ঠভরা আক্ষেপ

টি-টোয়েন্টি বিশ্বকাপে এটিই বাংলাদেশের সেরা টুর্নামেন্ট: শ্রীরাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে এটিই বাংলাদেশের সেরা টুর্নামেন্ট: শ্রীরাম

ফেক ফিল্ডিংয়ের জন্য কোহলি ‘দায়ী’

ফেক ফিল্ডিংয়ের জন্য কোহলি ‘দায়ী’