সাগরিকা এবং একজন মমিনুলের বন্ধুত্ব

ইমতিয়াজ চৌধুরী ইমতিয়াজ চৌধুরী প্রকাশিত: ০৯:২১ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২১
সাগরিকা এবং একজন মমিনুলের বন্ধুত্ব

শিরোনাম দেখে ভাবছেন, তা তো হওয়ারই কথা। তবে, সাগরিকার সাথে মমিনুলের এমন এক বন্ধুত্বের গল্প রচিত হয়েছে যা বললেই নয়। সেই গল্প আপনাদের কাছে পৌঁছুতেই আমাদের এর ক্ষুদ্র প্রয়াস। সাগরিকার বাইশ গজে ‘লিটল মাস্টার’র ইনিংস বিশ্লেষণ।

সাগরিকা, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের কোল ঘেষেই বয়ে গেছে বঙ্গোপসাগর। মাঠ থেকে কান পাতলেই শোনা যায় সাগরের উত্তাল ঢেউয়ের গর্জন। কিন্তু যখনই মাঠে নামেন মমিনুল, বাঘের গর্জন হয়ে উঠে বিপুল। সাগরের গর্জন তখন ভুল। সর্বশেষ টেস্টেও তেমনটা গর্জেে উঠেছিল। তবে ‘অবিশ্বাস্য’ হারে সে গর্জন সাগরের গর্জনের সাথে মিলিয়ে গেছে।

২০১৩ সালের ৯ অক্টোবর, সাগরিকায় প্রথম টেস্ট খেলতে নেমেছিলেন বাংলাদেশের ‘লিটল মাস্টার’ খ্যাত মমিনুল হক সৌরভ। সাদা পোশাকে নিজের হোম গ্রাউন্ডে কী স্বপ্নময় শুরুটাই না হয়েছিল তার। প্রতিপক্ষও ছিল বেশ শক্তিশালী, ব্রেন্ডন ম্যাককালামের নিউজিল্যান্ড। তবে সে সবের তোয়াক্কা কে করছেন! আপন আলোয় আলোকিত মমিনুল।

টসে জিতে আগে ব্যাটিংয়ে নিউজিল্যান্ড, প্রথম ইনিংসেই ৪৬৯ রানের পাহাড় গড়ে কিউইরা। জবাবে ব্যাট করতে নেমে সবক’টা উইকেট হারানোর আগে মমিনুলের ব্যাটে চড়ে বাংলাদেশের সংগ্রহ ৫০১ রান। মমিনুলের ব্যাট থেকে আসে ১৮১ রানের ইনিংস। পরের ইনিংসে ম্যাচ ড্র করতে তার অবদান ২২ রান। সাগরিকায় অভিষেকেই ব্যাটিং সৌরভে দর্শকদের সুরভিত করেছেন সৌরভ।

পরের গল্পটার নাম হতে পারে ‘একঝলক সূর্যের হাসি’। কোথায় কী? ক্রিকেটে আবার সূর্যের হাসি! হ্যাঁ, টাইগার টেস্ট স্পেশালিস্টের ব্যাট যেন সূর্যের হাসিতে পরিণত হয় সাগরিকার বাইশ গজে। এখানে তার পরম সখ্যতা, ঘনিষ্ঠ বন্ধুত্বও বলা চলে। আবার লাকি ভেন্যুও।

ক্যারিয়ারে ৪১ টেস্ট খেলা মমিনুলের ১০ ম্যাচই এই লাকি ভেন্যুতে। ব্যাট হাতে নেমেছেন ১৯ বার। একই ভেন্যুতেই তার রান সংখ্যা ১ হাজার ১৯৭। বাকি ৩১ টেস্ট মিলিয়ে যেখানে ১ হাজার ৮০৪ রান। ক্যারিয়ারের দশটি সেঞ্চুরির সাতটিই এসেছে এই সাগরিকায়। ব্যাটিং গড় আকাশচুম্বী, রীতিমতো অবিশ্বাস্য ৭৪.৮১!

টেস্টে সাত সেঞ্চুরির পথে প্রতিপক্ষ হিসেবে পেয়েছেন নিউজিল্যান্ড (১টি), শ্রীলঙ্কা (৩টি), জিম্বাবুয়ে (১টি) এবং ওয়েস্ট ইন্ডিজ (২টি)। ক্যারিয়ার সেরা ১৮১ রানের ইনিংসটাও সাগরিকায়। এক পলকে সাগরিকায় মমিনুলের সুরভিত ১৯ ইনিংস- ১৮১, ২২*, ১৩, ১০০*, ৪৮, ১৩১*, ৬, ০, ২৭, ৩১, ২৯, ১৭৬, ১০৫, ১২০, ১২, ৫২, ৩, ২৬, ১১৫।

টেস্ট ক্যারিয়ারের একই ম্যাচে জোড়া সেঞ্চুরির দেখা পেয়েছেন একবার। তাও দিয়েছে বন্ধু সাগরিকা। ৩১ জানুয়ারি ২০১৮ সাল, সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে শুরু হওয়া ম্যাচের প্রথম ইনিংসে ১৭৬ রান করা মমিনুল দ্বিতীয় ইনিংসেও হ্যালমেট খুলে ব্যাঁট উঁচিয়ে ধরেছেন আরও একবার, ১০৫ রান!

পরম মমতায় জড়িয়ে রাখা সাগরিকার সবুজ গালিচা মমিনুলকে খালি হাতে ফিরিয়েছে মাত্র একবার। বাকি ১৮ ইনিংসে যে দু’হাত ভরে দিয়েছে তাকে, তা বলার অপেক্ষা রাখে না। সৌরভ পা রাখলে, ব্যাটিং সৌরভে সুরভিত হয় সাগরিকা। হাসে বাঙালি, হাসে বাংলা।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

চাপ সামলে ইতিবাচক মনোভাবে বিশ্বাসী মমিনুল

চাপ সামলে ইতিবাচক মনোভাবে বিশ্বাসী মমিনুল

অবিশ্বাস্য, আশা করিনি এমন কিছু হবে : মমিনুল

অবিশ্বাস্য, আশা করিনি এমন কিছু হবে : মমিনুল

মমিনুলের দশম টেস্ট সেঞ্চুরি, দু’য়ে নামলো তামিম

মমিনুলের দশম টেস্ট সেঞ্চুরি, দু’য়ে নামলো তামিম

সবকিছু নতুন লাগছে টেস্ট অধিনায়কের

সবকিছু নতুন লাগছে টেস্ট অধিনায়কের