মমিনুলের দশম টেস্ট সেঞ্চুরি, দু’য়ে নামলো তামিম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০৯ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২১
মমিনুলের দশম টেস্ট সেঞ্চুরি, দু’য়ে নামলো তামিম

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাট হাতে ক্যারিয়ারের দশম টেস্ট সেঞ্চুরি হাঁকালেন অধিনায়ক মমিনুল হক। এর ফলে বাংলাদেশের ব্যাটসম্যানদের মাঝে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক হলেন তিনি। এর আগে ৯টি করে সেঞ্চুরি নিয়ে যৌথভাবে শীর্ষে ছিলেন তামিম এবং মমিনুল।

ক্যারিবীয়দের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ১৭৩ বলে ক্যারিয়ারের দশম সেঞ্চুরি পূরণ করেন মমিনুল হক। এর ফলে চট্টগ্রামেই সাতটি টেস্ট সেঞ্চুরি করলেন তিনি। এর আগে ক্যারিয়ারের ৯টি টেস্ট সেঞ্চুরির ছয়টিই এই ভেন্যুতে করেছেন মমিনুল।

সেঞ্চুরি করার পর অবশ্য বেশি দূর যেতে পারেননি টাইগারদের টেস্ট অধিনায়ক মমিনুল হক। গ্যাব্রিয়েলের বলে সীমানার কাছে কেমার রোচের হাতে ক্যাচ বন্দি হয়ে সাজঘরে ফিরেন তিনি। আউট হওয়ার আগে ১৮২ বলে ১১৫ রান করেন মমিনুল। তার এ ইনিংসে ১০ চারের মার ছিল।

টেস্ট ক্যারিয়ারের ৪১তম ম্যাচে দশম সেঞ্চুরির দেখা পেলেন মমিনুল হক। এছাড়া তার এ টেস্ট ক্যারিয়ারে ১৩টি হাফ সেঞ্চুরি রয়েছে। আর টেস্টে সর্বোচ্চ ইনিংস রয়েছে ১৮১ রানের। টেস্ট ক্রিকেটে মমিনুলে এখন পর্যন্ত রান সংখ্যা ২ হাজার ৯৬৫।

বাংলাদেশের টেস্ট ইতিহাসে এতদিন ৯টি করে সেঞ্চুরি নিয়ে তামিম ইকবালের সাথে যৌথভাবে শীর্ষে ছিলেন মমিনুল। তবে মমিনুলের দশম সেঞ্চুরিতে এখন দ্বিতীয় স্থানে নেমে গেলেন তামিম ইকবাল।

টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের ৬০ টেস্ট ম্যাচে ৯টি সেঞ্চুরি এবং ২৭টি হাফ-সেঞ্চুরি রয়েছে। এছাড়া একটি ডাবল সেঞ্চুরি ২০৬ রানের সর্বোচ্চ ইনিংস রয়েছে তামিম ইকবালের। ক্রিকেটে এই দীর্ঘ ফরম্যাটে তামিমের মোট রান সংখ্যা ৪ হাজার ৪০৫।

টেস্টে বাংলাদেশি ব্যাটসম্যানদের সেঞ্চুরি
১. মমিনুল হক : সেঞ্চুরি ১০টি, ম্যাচ ৪১, ইনিংস ৭৬
২. তামিম ইকবাল : সেঞ্চুরি ৯টি, ম্যাচ ৬১, ইনিংস ১১৭
৩. মুশফিকুর রহিম: সেঞ্চুরি ৭টি, ম্যাচ ৭১, ইনিংস ১৩২
৪. মোহাম্মদ আফরাফুল : সেঞ্চুরি ৬টি, ম্যাচ ৬১, ইনিংস ১১৯

৫. সাকিব আল হাসান : সেঞ্চুরি ৫টি, ম্যাচ ৫৭, ইনিংস ১০৬
৬. মাহমুদউল্লাহ রিয়াদ : সেঞ্চুরি ৪টি, ম্যাচ ৪৯, ইনিংস ৯৩
৭. ইমরুল কায়েস : সেঞ্চুরি ৩টি, ম্যাচ ৩৯, ইনিংস ৭৬
৮. হাবিবুল বাশার : সেঞ্চুরি ৩টি , ম্যাচ ৫০, ইনিংস ৯৩। 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সবকিছু নতুন লাগছে টেস্ট অধিনায়কের

সবকিছু নতুন লাগছে টেস্ট অধিনায়কের

অতীত ভুলে নতুনে মনোযোগী মমিনুল

অতীত ভুলে নতুনে মনোযোগী মমিনুল

ক্রিকেটে নিজস্ব ব্র্যান্ড দাঁড় করাতে চান তামিম

ক্রিকেটে নিজস্ব ব্র্যান্ড দাঁড় করাতে চান তামিম

টিকতে পারলেন না তামিম, সিংহাসন পুনরুদ্ধার মুশফিকের

টিকতে পারলেন না তামিম, সিংহাসন পুনরুদ্ধার মুশফিকের