বার্সেলোনার হয়ে শিরোপা জয়ে শীর্ষে যারা

সৌরভ কুমার দাস সৌরভ কুমার দাস প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ১৩ মে ২০২২
বার্সেলোনার হয়ে শিরোপা জয়ে শীর্ষে যারা

ইউরোপিয়ান ক্লাব টুর্নামেন্টে অন্যতম সফল দলগুলোর মধ্যে একটি স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। বিশেষ করে একবিংশ শতাব্দীর প্রথম দুই দশকে ফুটবল মাঠে একচেটিয়া দাপট দেখিয়েছে ক্লাবটি। ঘরোয়া এবং ইউরোপিয়ান টুর্নামেন্ট মিলিয়ে এখন পর্যন্ত ৯৪টি শিরোপা জেতা বার্সেলোনার হয়ে অনেক বিখ্যাত ফুটবলারই পেয়েছেন শিরোপার স্বাদ।

বার্সেলোনার ইতিহাসে অনেক খেলোয়াড় রয়েছে যারা ক্লাবের হয়ে দারুণ কিছু মৌসুম কাটিয়েছেন। শুধু ব্যক্তিগত সাফল্য নয়, দলীয় সাফল্যেও তারা ক্লাবকে নিয়ে গেছেন সাফল্যের শিখরে। বার্সেলোনার হয়ে সর্বোচ্চ শিরোপা শীর্ষ পাঁচ ফুটবলারের আদ্যপান্ত পাঠকদের জন্য তুলে ধরেছে স্পোর্টসমেইল২৪.কম

লিওনেল মেসি
বার্সেলোনার ইতিহাসের সেরা খেলোয়াড় বলা হয়ে থাকে আর্জেন্টাইন ক্ষুদে যাদুকর লিওনেল মেসিকে। ২০০৪ সালে বার্সেলোনার মূল দলে অভিষেক হওয়ার পর থেকে ক্লাবের যাবতীয় ফুটবলীয় রেকর্ড নিজের নামে করে নিয়েছেন তিনি। ব্যক্তিগত রেকর্ডে যেমন বার্সেলোনার ইতিহাসে সবার সেরা সিংহাসনে নিজেকে বসিয়েছেন, তেমনি দলীয় রেকর্ডেও এই ফুটবল যাদুকরই সেরা।

বার্সেলোনার জার্সি গায়ে সর্বমোট ৩৫টি শিরোপা জিতেছেন মেসি। বার্সেলোনার হয়ে অভিষেক মৌসুমেই শিরোপা জয়ের স্বাদ পান এই ক্ষুদে যাদুকর। সেই শুরু, এরপর একের পর এক শিরোপা এনে দিয়েছেন বার্সেলোনাকে।

sportsmail24

বার্সেলোনার জার্সি গায়ে ১০টি লা-লিগা শিরোপা জিতেছেন মেসি। বার্সার সাবেক অধিনায়ক ন্যু-ক্যাম্পে থাকাকালীন ১৭ বছরে ১০বারই লা-লিগায় চ্যাম্পিয়ন হয়েছে বার্সা। এছাড়া ৪ বার ইউরোপের সেরা টুর্নামেন্ট চ্যাম্পিয়নস লিগ জিতেছেন বার্সেলোনার সাবেক এই অধিনায়ক।

এসব ছাড়াও বার্সার জার্সি গায়ে ৭ বার কোপ দেল রে, ৩ বার উয়েফা সুপার কাপ, ৮ বার স্প্যানিশ সুপার কাপ ও ৩ বার ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছেন সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলার। ২০২১ সালে ফ্রি-ট্রান্সফারে বার্সেলোনা ছেড়ে ফরাসি ক্লাব পিএসজিতে পাড়ি জমান মেসি।

বার্সেলোনার হয়ে ৫২০ ম্যাচে মাঠে নেমেছেন মেসি। শিরোপা জয়ে শীর্ষে থাকার সঙ্গে বার্সেলোনা ইতিহাসের সর্বোচ্চ (৪৭৪) গোলদাতাও এই খুদে যাদুকর।

আন্দ্রেস ইনিয়েস্তা
এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন বার্সেলোনার ইতিহাসের অন্যতম সেরা মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা। বার্সেলোনার ভক্তদের অন্যতম প্রিয় এই ফুটবলার বার্সেলোনার জার্সি গায়ে খেলেছেন ৪৩২ ম্যাচ। এ সময়ে কিউলদের হয়ে ৩২টি শিরোপা জিতেছেন।

২০০২ সালে বার্সেলোনার মূল দলে অভিষেক হয় ইনিয়েস্তার। ১৬ বছর নূ-ক্যাম্পে থাকাকালীন অসংখ্য শিরোপা উদযাপনের মুহূর্ত উপহার দিয়েছেন কিউলদের। ২০১৮ সালে বার্সেলোনা ছেড়ে জাপানি ক্লাব ভিসেল কুবে’তে যোগ দেন ইনিয়েস্তা।

sportsmail24

৯ বার লা-লিগা শিরোপা জিতেছেন বার্সেলোনার এক সময়ের মাঝমাঠের প্রাণভোমরা। এছাড়া ৪ বারের চ্যাম্পিয়নস লিগ জয়ী ইনিয়েস্তা ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছেন ৩ বার।

এসব ছাড়াও বার্সেলোনার হয়ে ৬টি কোপা দেল রে, ৩টি উয়েফা সুপার কাপ, ৭টি স্প্যানিশ সুপার কাপ জিতেছেন স্পেনের সাবেক ফুটবলার।

জেরার্ড পিকে
বার্সেলোনার ইতিহাসের অন্যতম সেরা ডিফেন্ডার জেরার্ড পিকে। সমর্থকেরা তাকে আদর করে ‘প্রেসিডেন্ট’ বলেও ডাকে। বার্সেলোনার জার্সি গায়ে এখন পর্যন্ত ৩৯১ ম্যাচে মাঠে নেমেছেন পিকে। কাতালানদের হয়ে সর্বোচ্চ শিরোপা জয়ী ফুটবলারের তালিকায় ৩য় স্থানে রয়েছেন তিনি।

বার্সেলোনার হয়ে খেলা চালিয়ে যাচ্ছেন এমন ফুটবলারদের মধ্যে সবেচেয়ে বেশি শিরোপা জয়ীদের মধ্যে শীর্ষে আছেন তিনি। কিউলদের জার্সি গায়ে ৩০টি শিরোপা জিতেছেন এই ডিফেন্ডার।

sportsmail24

ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ২০০৮ সালে ন্যূ-ক্যাম্পে আসেন পিকে। এরপর শুধুই  সাফল্যের ভেলায় ভেসেছেন স্পেনের সাবেক এই ফুটবলার। অভিষেক মৌসুমেই লা-লিগা শিরোপা জেতেন পিকে। এরপর একে একে ৭টি লা-লিগা শিরোপা জিতেছেন এই ডিফেন্ডার।

এছাড়া পিকের ঝুলিতে রয়েছে চ্যাম্পিয়নস লিগের ৩টি শিরোপা। এসব ছাড়াও পিকে ৭টি কোপা দেলরে, ৩টি উয়েফা সুপার কাপ, ৬টি স্প্যানিশ সুপার কাপ এবং ৩টি ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছেন।

সার্জিও বুস্কেটস
বার্সেলোনার মিডফিল্ডের ‘চালিকাশক্তি’ সার্জিও বুস্কেটস। ২০০৮ সালে বার্সেলোনার মূল দলে অভিষেক হওয়া বুস্কেটস পিকের সমান ৩০টি শিরোপা জিতেছেন। বর্তমানে বার্সেলোনার অধিনায়কত্বের দায়িত্ব পালন করা বুস্কেটস ৩৯১ ম্যাচে মাঠে নেমেছেন।

sportsmail24

বুস্কেটসের ঝুলিতে রয়েছে লা-লিগার ৮টি শিরোপা। এছাড়া বার্সেলোনার হয়ে ৩বার চ্যাম্পিয়নস লিগ জিতেছেন বার্সা অধিনায়ক।

এসব ছাড়াও বার্সেলোনার জার্সি গায়ে ৭টি কোপা দেলরে, ৩টি উয়েফা সুপার কাপ, ৬টি স্প্যানিশ সুপার কাপ এবং ৩টি ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছেন এই অভিজ্ঞ তারকা ফুটবলার।

 জাভি হার্নান্দেজ
এই তালিকায় ৫ম স্থানে রয়েছেন বার্সেলোনার ইতিহাসের অন্যতম সেরা মিডফিল্ডার ও সাবেক অধিনায়ক জাভি হার্নান্দেজ। বর্তমানে বার্সেলোনার কোচের দায়িত্ব পালন করছেন জাভি। খেলোয়াড় হিসেবে বার্সেলোনার হয়ে ২৫টি শিরোপা জিতেছেন তিনি।

sportsmail24

১৯৯৮ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত বার্সেলোনার জার্সি গায়ে মাঠ মাতিয়েছেন জাভি। কিউলদের হয়ে ৫০৫ ম্যাচ খেলা জাভি লা-লিগা জিতেছেন ৮বার।

এছাড়া ৪ টি চ্যাম্পিয়নস লিগ, ৩টি কোপা দেলরে, ২টি উয়েফা সুপার কাপ, ৬টি স্প্যানিশ সুপার কাপ ও ২টি ফিফা ক্লাব বিশ্বকাপ রয়েছে জাভির ঝুলিতে।

স্পোর্টসমেইল২৪/এসকেডি/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

ডি ইয়ংকে বিক্রি করতে চায় বার্সা, রাজি নন জাভি

ডি ইয়ংকে বিক্রি করতে চায় বার্সা, রাজি নন জাভি

স্থায়ীভাবে অ্যাস্টন ভিলাতে নাম লেখালেন কৌতিনহো

স্থায়ীভাবে অ্যাস্টন ভিলাতে নাম লেখালেন কৌতিনহো

ইউরোপে ‌‘ভয়ঙ্কর’ রিয়ালের ভয় বার্সেলোনা!

ইউরোপে ‌‘ভয়ঙ্কর’ রিয়ালের ভয় বার্সেলোনা!

দলবদলের বাজারে ৯ জনকে ছেড়ে দিচ্ছে বার্সেলোনা

দলবদলের বাজারে ৯ জনকে ছেড়ে দিচ্ছে বার্সেলোনা