বিষয়

ইউরোপ কাঁপানো সর্বোচ্চ গোলদাতা যারা

সৌরভ কুমার দাস সৌরভ কুমার দাস প্রকাশিত: ০১:৩০ পিএম, ২৬ মে ২০২২
ইউরোপ কাঁপানো সর্বোচ্চ গোলদাতা যারা

ফুটবল বোদ্ধারা বলে থাকেন, ফুটবল হলো গোলের খেলা। আর তাই যারা বেশি বেশি গোল করতে পারেন তাদের প্রতি সবার আকর্ষণ একটু বেশিই থাকে। ফুটবলে গোলই হচ্ছে শেষ কথা। জেতার জন্য একটা দলের সবচেয়ে বেশি প্রয়োজন হচ্ছে গোল। আর এই কাজটা যারা ভালো করতে পারেন, বিশ্ব ফুটবলে তাদের চাহিদা আকাশ্চুম্বী। 

পর্দা নেমেছে ইউরোপার শীর্ষ লিগগুলোর। ২০২১-২২ মৌসুমে ইউরোপের শীর্ষ লিগগুলোতে সবচেয়ে বেশি গোল হয়েছে ইতালিয়ান লিগে, ১০৮৯ টি। এছাড়া ব্যক্তিগতভাবে যারা সবচেয়ে বেশি গোল করেছে তাদের আদ্যোপান্ত পাঠকদের জন্য তুলে ধরেছে স্পোর্টসমেইল২৪.কম। 

ইংলিশ প্রিমিয়ার লিগ 

ইউরোপের ‘নাম্বার ওয়ান’ লিগ খ্যাত ইংলিশ প্রিমিয়ার লিগে (ইপিএল) ২০২১-২২ মৌসুমে গোল হয়েছে ১,০৭১টি। ২০টি দলের মধ্যে সবচেয়ে বেশি ৯৯টি গোল করেছে চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। পয়েন্ট টেবিলের মতো এখানেও ৯৪টি গোল নিয়ে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে লিভারপুল। এছাড়া টটেনহাম ৭৬টি ও আর্সেনাল ৬৯টি গোল করেছে। ম্যানচেস্টার ইউনাইটেড পুরো ইপিএল মৌসুমে গোল করেছে ৫৭টি। অবনমিত নরউইচ সিটি সবচেয়ে কম ২৩টি গোল করেছে।  

ইপিএলে এবারের আসরে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন যৌথভাবে দু'জন। লিভারপুলের মোহাম্মদ সালাহ ও টটেনহাম হটস্পারের সন ২৩টি করে গোল নিয়ে ভাগাভাগি করেছেন গোল্ডেন বুট। এছাড়া ম্যানচেস্টার ইউনাইটেডের ক্রিস্টিয়ানো রোনালদো ১৮টি গোল করেছেন। 

মোহাম্মদ সালাহ ২০২১-২২ প্রিমিয়ার লিভারপুলের জার্সি গায়ে ম্যাচ খেলেছেন ৩৫টি। মাত্র ৩টি ম্যাচে তাকে পায়নি অলরেডরা। এই ৩৫ ম্যাচে সালাহ গোলপোস্টে শট নিয়েছেন ১০১টি। সালাহ এবারের প্রিমিয়ার লিগে প্রতি ১২০ মিনিটে একটি করে গোল করেছেন। গোলপোস্ট লক্ষ্য করে নেওয়া শটের মাত্র ২৩ শতাংশ শটে লক্ষ্যভেদ করতে পেরেছেন মিশরীয় ফুটবলার।

অন্যদিকে তার সমান গোল করা টটেনহাম হটস্পারের সনও ম্যাচ খেলেছেন ৩৫টি। সন গোলপোস্টে শট নিয়েছেন ৬৯ বার! যার ২৩ বারই লক্ষ্যভেদ হয়েছে। তার নেওয়া শট  ৩৩ শতাংশ সময়েই জাল খুঁজে নিয়েছে। প্রতি ১৩১ মিনিটে ১টি গোল করেছেন এই কোরিয়ান ফুটবলার। 

লা-লিগা 

স্প্যানিশ লিগ লা-লিগায় ২০২১-২২ মৌসুমে গোল হয়েছে ৯৫১টি। পয়েন্ট তালিকায় এগিয়ে থাকার মতো গোল করার ক্ষেত্রেও সবার উপরে রিয়াল মাদ্রিদ। ৩৮ ম্যাচে ৮০টি গোল করেছে লা-লিগা চ্যাম্পিয়নরা। হতাশার মৌসুম কাটানো বার্সেলোনা সব জায়গার মতো এখানেও রিয়াল মাদ্রিদের পিছনে। ৬৮টি গোল করেছে কাতালানরা। লা-লিগায় এবারের মৌসুমে সবচেয়ে কম ৩১টি গোল করেছে আলাভেজ।

লা-লিগায় এবারের মৌসুম জুড়ে ফুটবল পায়ে দাপট দেখিয়েছেন রিয়াল মাদ্রিদ অধিনায়ক করিম বেনজেমা। ৩২ ম্যাচ খেলে ২৭ গোল করে জিতেছেন ক্যারিয়ারের প্রথম পিচিচি অ্যাওয়ার্ড। দ্বিতীয় স্থানে থাকা লাগো আসপাস তার চেয়ে নয় গোল কম করেছেন। তার পা থেকে এসেছে ১৮ গোল। 

চলতি ফুটবল মৌসুমটাই বেনজেমা কাটাচ্ছেন স্বপ্নের মতো করে। যেখানেই বিচরণ করছেন, সেখানেই সোনা ফলাচ্ছেন ফরাসি তারকা। রিয়াল মাদ্রিদের লা-লিগা জেতার পিছনে সবচেয়ে বেশি অবদান এই তার। এবারের লা-লিগায় ২৫৯৬ মিনিট মাঠে ছিলেন বেনজেমা।

সিরি-আ 

ইতালিয়ান লিগ সিরি-আ’তে ২০২১-২২ মৌসুমে গোল হয়েছে ১,০৮৯টি। সবচেয়ে বেশি ৮৪টি গোল করেছে মৌসুমের রানার্স আপ ইন্টার মিলান। চ্যাম্পিয়ন এসি মিলানের গোল ৬৯টি!  সবচেয়ে কম গোল করেছে পয়েন্ট টেবিলের ১৯ নম্বর দল জেনিয়া। 

সিরি-আ’তে এবারের মৌসুমে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন চিরো ইমমোবাইল। লাযিওর এই ফুটবলার সদ্য সমাপ্ত সিরি-আ’তে গোল করেছেন ২৭টি। ৩১ টি ম্যাচে মাঠে নেমেছেন এই ইতালিয়ান ফুটবলার। ২৭১১ মিনিট মাঠে থেকে প্রতিপক্ষে জালে ২৭ বার বল পাঠিয়েছেন তিনি। 

বুন্দেসলিগা

জার্মান বুন্দেসলিগায় ২০২১-২২ মৌসুমে গোল হয়েছে সর্বমোট ৯৫৪টি। যেখানে সবচেয়ে বেশি গোল করেছে শিরোপা জয়ী বায়ার্ন মিউনিখ। ৯৭ বার প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছেন বায়ার্ন মিউনিখের ফুটবলাররা। ৮৫ গোল করে বুন্দেসলিগায় দ্বিতীয় স্থানে রয়েছে বরুশিয়া ডর্টমুন্ড।

বুন্দেসলিগায় এবারের আসরে ৩৫ গোল করে যথারীতি শীর্ষে রয়েছেন বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডোভস্কি। ২৪ গোল নিয়ে দ্বিতীয় স্থানে থাকা প্যাট্রিক চিখের চেয়ে তার এগিয়ে থাকা ব্যবধান চোখে পড়ার মতো। এই মৌসুমে ১৫৮ বার গোলপোস্ট লক্ষ্য করে শট নিয়েছেন লেভানডোভস্কি। যেখানে ৭৭ বার তার শট বাইরে গেলেও ৮১ বার শট গোলপোস্টেই ছিল। 

লিগ ওয়ান

ফরাসি লিগ লিগ ওয়ানে ২০২১-২২ মৌসুমে গোল হয়েছে ১,০৬৭টি। যেখানে ৯০ টি গোলই করেছে শিরোপা জয়ী প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। ৬৬ করে গোল করে দ্বিতীয় স্থানে রয়েছে লিওন।

লিগ ওয়ানে এবারের সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার ‘গোল্ডেন বুট’ জিতেছেন পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপে। ৩৪ ম্যাচ খেলে ২৮ গোল করে সবার উপরে রয়েছেন এই ফরাসি ফুটবলার। যেখানে দ্বিতীয় স্থানে থাকা ভেন ইয়েডার করেছেন ২৫ গোল। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

চেলসির হয়ে শিরোপা জয়ের শীর্ষে পাঁচ ফুটবলার

চেলসির হয়ে শিরোপা জয়ের শীর্ষে পাঁচ ফুটবলার

কাতার বিশ্বকাপে ছয় নারী রেফারির ‘অজনা’ তথ্য

কাতার বিশ্বকাপে ছয় নারী রেফারির ‘অজনা’ তথ্য

১৪ বছরের শিরোপা খরা কাটালো রোমা

১৪ বছরের শিরোপা খরা কাটালো রোমা

এমবাপের ‘শর্ত’ মানতে নেইমারকে বিক্রি করবে পিএসজি!

এমবাপের ‘শর্ত’ মানতে নেইমারকে বিক্রি করবে পিএসজি!