‘এগারো’ ভিন্ন ভিন্ন গল্প জুড়ে দিলে ইতিহাস

মাহমুদুল হাসান বাপ্পি মাহমুদুল হাসান বাপ্পি প্রকাশিত: ১০:০০ এএম, ০৪ মার্চ ২০২০
‘এগারো’ ভিন্ন ভিন্ন গল্প জুড়ে দিলে ইতিহাস

বইটা গত বছরের। কিনেছি এ বছর মেলায়, সঙ্গে আরও কয়েকটা। শুরুতে ওগুলোই উল্টেপাল্টে দেখছিলাম। খানিক বাদে এগারো হাতে নিলাম। ভূমিকা দেখি লিখেছেন সাকিব আল হাসান। সেটা পড়ার পর শুভ্রদার লেখা যেই শুরু হলো, বই আর ছাড়তে ইচ্ছে করে না।

পুরোকৌশল থেকে নিছকই শখে ক্রীড়া সাংবাদিকতায় আসা উৎপল শুভ্রদার স্মৃতির আয়নায় ঘুরে বেড়িয়েছি ৯০-এর দশক থেকে ১৯ সালে। বারবার বোধ করছিলাম, বাংলাদেশের ক্রিকেটের মহানায়করা হাজির হয়েছেন নাখালপাড়ার এক বাড়ির পঞ্চম তালার ব্যাচেলর মেসে।

সাকিব আল হাসানের দেওয়া ভূমিকাতেই স্পষ্ট হয়ে ওঠে শুভ্রদার লেখার বিশালত্ব ও এ বইয়ের মাহাত্ম্য। বাংলাদেশের ক্রিকেটে সন্দেহাতীতভাবে সেরা এ ক্রিকেটার নিজের অনেক অজানা জিনিস জেনেছেন এই বই পড়ে, আমরাও।

কখনো বঙ্গবন্ধু স্টেডিয়াম আবার কখনো শের-ই-বাংলা তো বটেই, ওয়েস্ট ইন্ডিজ কিংবা শ্রীলঙ্কায় টিম হোটেলের দৃশ্যও ভেসে ওঠবে চোখে। লেখা পড়তে পড়তে ঘোরগ্রস্ত অবস্থায় মনে হচ্ছিল, এসব বোধ হয় দাঁড়িয়ে আমার ঠিক সামনে।

’৯০ এর দশকের আকরাম-বুলবুল-নান্নুদের সঙ্গে সুমন-আশরাফুল হয়ে এ যুগের মাশরাফি-সাকিবদের মেলবন্ধন ঘটাতে গিয়ে আসলে ওঠে এসেছে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসটাই। মাঠের ভেতরে আর বাইরের শুভ্রদার অসংখ্য টুকরো স্মৃতি জোড়া লাগিয়েছেন তা। এগারোটা ভিন্ন ভিন্ন গল্প জুড়লে বাংলাদেশের ক্রিকেট ক্যানভাসে রঙ-তুলি দেওয়া শিল্পীদের একসঙ্গে করলে তো ইতিহাসই।

শুভ্রদার সঙ্গে ব্যক্তিগত পরিচয় তো দূর, সামনে থেকেই দেখেছি একবার। ঠিক সামনে থেকেও নয়, এবারের বিপিএলের প্লেয়ার্স ড্রাফটের সময় পেছন থেকে দাঁড়িয়ে বিস্ময় ভরা চোখে খানিকক্ষণ তাকিয়ে ছিলাম। তবুও আমি যদি খুব বেশি ভুল না করি, শুভ্রদা এই বইয়ের কোনো এক অধ্যায় লিখতে গিয়ে হয়তো কেঁদেছেন। আনন্দ আর বেদনার ওই অধ্যায়ের অনুভূতিটা দাদাই হয়তো বলতে পারবেন ভালো।

পরিসংখ্যানের ঝনঝনানি, সর্বকালের সেরাদের তালিকায় সাকিব কোথায়- এসব এ বইকে সমৃদ্ধ করেছে। সাবলীল বর্ণনা, দারুণ শব্দচয়ন আর স্মৃতি মিলে অদ্ভুত সুন্দর এক বই। বহু পুরনো সব লেখা, সাক্ষাৎকার ঢুকিয়ে বইটিকে আরও পূর্ণতা দিয়েছেন দাদা।

তবুও বরাবর মনে হয়েছে, আরেকটু জানার ছিল। হয়তো জানা যেত আরও অনেক কিছু। তবে সবসময় চাওয়া পূর্ণ হতে নেই। কিছু অপূর্ণতা তৃষ্ণা বাড়ায়। আর তাতে হয়তো পাওয়া যায় অন্যরকম তৃপ্তি। শুভ্রদা তো এমনই লেখক, তার এগারো বইটাও।

লেখক : মাহমুদুল হাসান বাপ্পি, শিক্ষার্থী ও ক্রীড়া লেখক।

 

[স্পোর্টমেইল২৪.কমে সকল মতামত লেখকের নিজস্ব। এর জন্য কর্তৃপক্ষ কোন দায় বহন করবে না। চাইলে আপনিও খেলাধুলার যেকোন বিষয় নিয়ে আপনার চিন্তা, যুক্তি বা মতামত লিখতে পারেন। আমরা আপনার মতামত তুলে ধরবো আমাদের পোর্টালে। লেখা পাঠাতে পারেন এই ঠিকানায়- sportsmailinfo@gmail.com]


শেয়ার করুন :


আরও পড়ুন

সব দায় কি মাশরাফির?

সব দায় কি মাশরাফির?

শুধু ট্যালেন্ট নয়, নাঈমের মতো পারফরমার দরকার

শুধু ট্যালেন্ট নয়, নাঈমের মতো পারফরমার দরকার

টাইগারদের পারফরমেন্সে পুরো জাতি গর্বিত : প্রধানমন্ত্রী

টাইগারদের পারফরমেন্সে পুরো জাতি গর্বিত : প্রধানমন্ত্রী

পঙ্গুত্বকে হার মানিয়ে সফল স্বর্ণজয়ী সাইকেলিস্ট ভোগেল

পঙ্গুত্বকে হার মানিয়ে সফল স্বর্ণজয়ী সাইকেলিস্ট ভোগেল