ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৫৬ পিএম, ১৩ ডিসেম্বর ২০২০
ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছে জুভেন্টাসের ক্রিস্টিয়ানো রোনালদো, বার্সেলোনার লিওনেল মেসি ও বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানডফস্কি। এছাড়া সেরা গোলরক্ষকের তালিকায় মনোনীত হয়েছেন লিভারপুলের অ্যালিসন বেকার, বায়ার্ন মিউনিখের ম্যানুয়েল নয়্যার ও অ্যাথলেটিকো মাদ্রিদের ইয়ান ওবলাক।

শুক্রবার (১১ ডিসেম্বর) ২০২০ সালের বিভিন্ন ক্যাটাগরিতে বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা -ফিফা। প্রকাশিত তালিকায় সেরা কোচে রয়েছেন- বায়ার্ন মিউনিখের হান্সি ফ্লিক, লিভারপুলের জার্গেন ক্লপ ও লিড ইউনাইটেডের মার্সেলো বিয়েসলা।

আর নারীদের বিভাগে বর্ষসেরার সংক্ষিপ্ত তা ্লএকায় জায়গা করে নিয়েছেন ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার লুসি ব্রোঞ্জ, চেলসি ফরোয়ার্ড পার্নিল হার্ডার ও লিঁও ডিফেন্ডার ওয়েন্ডি রেনার্ড।

১৯৯১ থেকে ২০০৯ সাল পর্যন্ত ফিফা বর্ষসেরা খেলোয়াড় ও ব্যালন ডি অ’র আলাদাভাবে প্রদান করা হত। এরপর দুটি অ্যওয়ার্ড একসাথে করে ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত ফিফা ব্যালন ডি’অর নামে একটি পুরস্কার প্রদানের সিদ্ধান্ত হয়। ২০১৬ সালে আবারও ফিফা বর্ষসেরার পুরস্কার নতুনভাবে চালু করা হয়েছে।

রবার্ট লেভানডফস্কির মৌসুমে সর্বোচ্চ ৫৫ গোলের সুবাদে বায়ার্ন ২০১৯-২০ মৌসুমে ট্রেবল জয়ের কৃতিত্ব দেখায়। যদিও কোভিড-১৯ মহামারীর কারণে ব্যালন ডি’অর বাতিল হয়ে যাওয়ায় বেশ হতাশা প্রকাশ করেছেন এ পোলিশ তারকা। কিন্তু প্রথমবারের মতো রোনালদো ও মেসিকে টপকে এবার ফিফা বর্ষসেরার পুরস্কার জয়ের দৌঁড়ে বেশ খানিকটা এগিয়ে আছেন লিও। গতবছর মেসি এ পুরস্কার লাভ করেছিলেন। আর রোনালদো জিতেছেন দু’বার।

গত মৌসুমে সিরি-এ শিরোপা জয়ী জুভেন্টাসের হয়ে রোনালদো করেছেন ৩১ গোল। অন্যদিকে লা লিগায় মেসির রয়েছে ২৫টি গোল। বুন্দেসলিগায় ৩৪ গোল করে লেভানডফস্কি ইউরোপীয়ান গোল্ডেন বুটের তালিকায় দ্বিতীয় হয়েছেন।

নারী বিভাগে ব্রোঞ্জ ও রেনার্ড চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী লিঁও দলের সদস্য ছিলেন। আগের মৌসুমে হার্ডার খেলেছেন উল্ফসবার্গে। এ বিভাগে সেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন লিঁওর সারাহ বুহাডি, পিএসজির ক্রিস্টিয়ান এন্ডলার ও শিকাগো রেড স্টারের আলিসা নেহার।

সেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন লিঁওর জিন-লুক ভাসেয়ার, চেলসির এমা হায়েস ও নেদারল্যান্ডের সারিনা উইয়েগমান।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ফিফার সদর দপ্তর জুরিখে বিজয়ীদের পুরস্কার প্রদান করা হবে।


শেয়ার করুন :