ইউরোপিয়ান ফুটবলে থাকছে না অ্যাওয়ে গোলের সুবিধা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২৮ এএম, ২৫ জুন ২০২১
ইউরোপিয়ান ফুটবলে থাকছে না অ্যাওয়ে গোলের সুবিধা

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো হোম এন্ড অ্যাওয়ে ম্যাচ। তবে আগামী মৌসুম থেকে থাকছে না অ্যাওয়ে ম্যাচে গোল করার সুবিধা। বৃহস্পতিবার (২৪ জুন) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে উয়েফা।

ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফার ক্লাব কম্পিটিশন কমিটি এবং ওম্যান কমিটি এ সুপারিশ করেছিল। এ সুপারিশের পরিপ্রেক্ষিতে উয়েফা তাদের সকল টুর্নামেন্ট থেকে অ্যাওয়ে গোল সুবিধা বাতিলের সিদ্ধান্ত নেয়। ২০২১-২২ মৌসুম থেকে এ সিদ্ধান্ত কার্যকর হওয়ার কথা ছিল। সে অনুযায়ী আগামী মৌসুম থেকেই বন্ধ হচ্ছে এ সুবিধা।

অ্যাওয়ে গোলের সুবিধা অনুযায়ী নকআউট পর্বে দুই লেগে জয় এবং গোল ব্যবধান সমান হলে অ্যাওয়ে গোলের হিসেবে এগিয়ে যেত ক্লাব। হোম এবং অ্যাওয়ে গোলের ব্যবধান সমান হলে ম্যাচ ট্রাইবেকারে গড়াতো। তবে এখন আর এ নিয়ম থাকছে না।

নতুন নিয়মানুযায়ী দুই দলের গোল ব্যবধান সমান হলে খেলা অতিরিক্ত সময়ে গড়াবে। সেখানে কোনো দল জয়ী না হলে ম্যাচ ট্রাইবেকারে গড়াবে।

অ্যাওয়ে গোল বাতিলের বিষয়ে উয়েফা সভাপতি আলেক্সজান্ডার সেফারিন জানান, পুরাতন এ নিয়ম বাতিলের জন্য অনেকদিন ধরেই কথা হচ্ছে। তিনি বলেন, '১৯৬৫ সালে উয়েফায় এ নিয়ম চালু করা হয়েছিল। সর্বশেষ কয়েকবছর ধরেই এ নিয়ম বাতিলের দাবি জানাচ্ছিল কমিটির সদস্য এবং স্টকহোল্ডারা। তাই এ বিষয়টি পুর্নবিবেচনা করেই বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

জাতীয় দলের নতুন মুখ শামীম পাটোয়ারী

জাতীয় দলের নতুন মুখ শামীম পাটোয়ারী

দেশের জার্সিতে রোনালদোর গোলনামা

দেশের জার্সিতে রোনালদোর গোলনামা

‘চোকার্স’ মুক্ত হলো নিউজিল্যান্ড

‘চোকার্স’ মুক্ত হলো নিউজিল্যান্ড

তবে কি ব্রাজিলের ছয়ে ছয়?

তবে কি ব্রাজিলের ছয়ে ছয়?