নেশনস লিগে নাম লেখাচ্ছে আর্জেন্টিনা-ব্রাজিল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪০ পিএম, ১৮ ডিসেম্বর ২০২১
নেশনস লিগে নাম লেখাচ্ছে আর্জেন্টিনা-ব্রাজিল

দুইটি ভিন্ন মহামদেশ হওয়ায় ব্রাজিল-আর্জেন্টিনার সাথে মুখোমুখি লড়াইয়ে খুব বেশি মাঠে নামে না ইউরোপের দেশগুলো। তবে দর্শকদের সেই অপেক্ষা কাটছে। এবার উয়েফা নেশনস লিগে যোগ দিচ্ছে ল্যাটিন আমেরিকার দেশগুলো। এমনটাই জানিয়েছেন ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফার সহ-সভাপতি জ্বিগনেভ বনইয়েক।

কিছুদিন আগেই একসাথে কাজ করার ঘোষণা দিয়েছে ল্যাটিন আমেরিকা ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা কনমেবল এবং উয়েফা। এরই ফল শ্রুতিতে দুই মহাদেশিয় চ্যাম্পিয়নদেরকে আয়োজন করার হচ্ছে একটি সুপার কাপ। 

তবে এতেই সীমাবদ্ধ থাকছে না, দুই মহামদেশের ফুটবল সংশ্লিষ্টরা। আলাদা আরেকটি টুর্নামেন্টেও মাঠে নামতে যাচ্ছে দুই ফুটবল সংস্থা।

প্রীতি ম্যাচের দর্শকপ্রিয়তা বাড়াতে উয়েফা নেশনস কাপ নামে একটি টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল। ইতোমধ্যে দুইবার এ আসর আয়োজনও করে ফেলেছে উয়েফা। দুই বছরের চক্রে আয়োজিত নেশনস কাপে তৃতীয় আসরের ফাইনাল আয়োজিত হবে ২০২৪ সালে। চতুর্থ আসর থেকেই ল্যাটিন আমেরিকার দেশগুলোকে নেশনস কাপে দেখা যাবে বলে জানিয়েছেন উয়েফা সহ-সভাপতি জ্বিগনেভ বনইয়েক।

এর আগে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা জানিয়েছিল, দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজন করতে চায়। এ সিদ্ধান্তের বিরোধীতা করেছে উয়েফা এবং কনমেবল। ফিফার এ সিদ্ধান্ত ঠেকাতেই দুই মহাদেশের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এ সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করেন অনেক ফুটবল বিশ্লেষক।

সোমবার (২০ ডিসেম্বর) দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের বিষয়ে বৈঠক ডেকেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। সেখানে ফিফার বিপক্ষে অবস্থান নিতেই দ্রুতই এ সিদ্ধান্ত নিলো উয়েফা এবং কনমেবল।

তবে লাতিন দলগুলো যোগ দিলে কী ফরম্যাটে খেলা হবে নেশন্স লিগ, সেটা এখনো ঠিক হয়নি বলে জানিয়েছেন উয়েফা সহ-সভাপতি। বলেন, ‘কোন ফরম্যাটে এটা খেলা হবে, আমরা এখনো কাজ করে যাচ্ছি। জাতীয় দলগুলোর খেলার সূচি খুবই ব্যস্ত, যে কারণে আপনি খুব বেশি পরিবর্তন আনতে পারবেন না।’

এ কারণেই ২০২৪ এর পর প্রথম আসরে দক্ষিণ আমেরিকান দলের সংখ্যা থাকবে ছয়টি, এমনই ইঙ্গিত দিয়েছেন বনইয়েক। সেক্ষেত্রে ব্রাজিল আর্জেন্টিনার সঙ্গে প্রথম আসরে কলম্বিয়া, পেরু, চিলি, উরুগুয়ের মতো দলগুলোকে দেখা যাবে।নেশনস লিগ আন্তর্জাতিক প্রীতি ম্যাচের জায়গা দখল করে নেওয়ায় গেল বিশ্বকাপের পর থেকে দেখা যায়নি যেটা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

গুঞ্জনের অবসান, ইন্টার ছাড়লেন এরিকসেন

গুঞ্জনের অবসান, ইন্টার ছাড়লেন এরিকসেন

হল্যান্ডের বার্সায় আসার সম্ভাবনা নেই : লা লিগা সভাপতি

হল্যান্ডের বার্সায় আসার সম্ভাবনা নেই : লা লিগা সভাপতি

পিএসজির লক্ষ্য চ্যাম্পিয়নস লিগ জয় : মেসি 

পিএসজির লক্ষ্য চ্যাম্পিয়নস লিগ জয় : মেসি 

‘অশোভন’ আচরণে নিষিদ্ধ লিঁও সভাপতি

‘অশোভন’ আচরণে নিষিদ্ধ লিঁও সভাপতি