মেসিকে নিয়ে লাভবান পিএসজি, পেয়েছে নতুন ৮ স্পন্সর

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২৫ পিএম, ১৫ জানুয়ারি ২০২২
মেসিকে নিয়ে লাভবান পিএসজি, পেয়েছে নতুন ৮ স্পন্সর

ফুটবল বিশ্বের সেরা তারকাদের অন্যতম লিওনেল মেসি। মাঠের পারফরম্যান্স কিংবা খ্যাতির দুনিয়ায় তিনি অপ্রতিদ্বন্দ্বী।। ফুটবল বিশ্বে মেসি যে একটা ব্র্যান্ড সেটা আবারও প্রমাণিত হলো। মেসির বদৌলতে ফরাসি জায়ান্ট প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) আঙ্গিনায় বইছে সুসময়ের বাতাস। চারদিক থেকেই লাভবান হচ্ছে পিএসজি। মেসির উপস্থিতি কাজে লাগিয়ে মাঠের বাইরেও গোল করে যাচ্ছে খেলাইফির দল।

মেসি পিএসজিতে যোগ দিয়েছেন সবে পাঁচ মাস। এই পাঁচ মাসের মধ্যে নতুন আটটি স্পন্সর পেয়েছে ফরাসি জায়ান্টরা। বেড়েছে আয়, জার্সি বিক্রি এবং অনুসারীর সংখ্যা। পুরনো স্পন্সররাও লাভের আশায় চুক্তি নবায়ন করেছে।

মেসির বদৌলতে পিএসজির আয় কেমন বারতে পারে সে বিষয়ে বিখ্যাত এক স্প্যানিশ দৈনিককে ধারণা দিয়েছেন ক্লাবের স্পন্সরশিপ ডিরেক্টর মার্ক আর্মস্ট্রং। তিনি বলেন, ‘২০২১ সালে আমাদের আয় ভালো পরিমাণে বাড়বে। ২০২০ সালের তুলনায় ১০ শতাংশ বাড়তে পারে এ বছরের আয়।’

ক্লাবের এই আয়ের পরিমাণ বাড়ার পেছনে সবচেয়ে বড় কৃতিত্বটা তিনি দিলেন মেসিকে। পাশাপাশি বাকি তারকাদের নাম বলতেও ভুললেন না আর্মস্ট্রং। তিনি বলেন, ‘কোপা আমেরিকায় মেসি তার সেরা ফর্মে ছিল। তার ধারা ধরে রেখেছে চ্যাম্পিয়ন্স লিগেও। তবে সে একাই নয়, মাঠে জিয়ানলুইজি দোন্নারুমা, আশরাফ হাকিমি এবং কিলিয়ান এমবাপেদের উপস্থিতিটাও মুখ্য ছিল।’

২০২০ সালে ব্যবসায়িক খাত থেকে পিএসজির আয় ছিলো ২৩৫ মিলিয়ন ইউরো। শতকরার হিসাবে মোট আয়ের ৫৪ শতাংশ। যা তাদের মোট আয়ের অর্ধেকেরও বেশি। ২০২১ সালে এই আয়টা আরো বাড়বে বলে আশাবাদী ফ্রান্সের শীর্ষ ক্লাবটি।

২০২১ সালের ৮ আগস্ট পিএসজির সাথে চুক্তি করেন মেসি। মেসি চুক্তি করার পর নতুন করে কয়েকটি স্পন্সর পিএসজির সঙ্গে যুক্ত হয়েছে। তাদের মধ্যে অন্যতম হলো দিওর এবং ক্রাইপ্টডটকম। এছাড়াও চুক্তি নবায়ন করেছে বিখ্যাত খেলাধুলা সরঞ্জাম ব্র্যান্ড নাইকিও।

নাইকি নতুন করে ২০৩২ সাল পর্যন্ত চুক্তি করেছে পিএসজির সাথে। এই সময়ে ফ্রান্সের ক্লাবটির কিটস বাবদ প্রতি বছর ৭৫ মিলিয়ন ইউরো দিবে তারা। বিখ্যাত কোমল পানীয় ব্র্যান্ড কোকা কোলা চুক্তি নবায়ন করেছে ২০২৪ সাল পর্যন্ত।

মেসি আসার পর সামাজিক যোগাযোগ মাধ্যমেও উল্লেখযোগ্য হারে মানুষ অনুসরণ করছে পিএসজিকে। সংখ্যাটা ১৫ মিলিয়ন বা দেড়শো কোটি। এছাড়াও ২০২১ সালে দশ লাখেরও অধিক জার্সি বিক্রি করেছে পিএসজি। যার ৩০-৪০ শতাংশ বিক্রিতেই মেসির অবদান।

স্পোর্টসমেইল২৪/এএইচবি

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মেসির এমন শুয়ে পড়া ‘অসম্মানজনক’

মেসির এমন শুয়ে পড়া ‘অসম্মানজনক’

পিএসজির লক্ষ্য চ্যাম্পিয়নস লিগ জয় : মেসি 

পিএসজির লক্ষ্য চ্যাম্পিয়নস লিগ জয় : মেসি 

মেসির হাতে ব্যালন ডি’অরের সপ্তম পুরস্কার

মেসির হাতে ব্যালন ডি’অরের সপ্তম পুরস্কার

দীর্ঘদিন পর দুই সতীর্থের মহামিলন

দীর্ঘদিন পর দুই সতীর্থের মহামিলন