‘সম্ভবত আমি চ্যাম্পিয়নস লিগ জেতানোর মতো ভালো কোচ নই’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪৬ পিএম, ০৭ মে ২০২২
‘সম্ভবত আমি চ্যাম্পিয়নস লিগ জেতানোর মতো ভালো কোচ নই’

একটা চ্যাম্পিয়নস লিগের জন্য বহু বছর ধরে চেষ্টা চালাচ্ছে ম্যানচেস্টার সিটি। এই কারণে কোচ হিসেবে পেপ গার্দিওয়ালাকেও নিয়োগ দিয়েছে। তবে এই মাস্টারমাইন্ডের অধীনে পাঁচ বছর কেটে গেলেও এখনও একটি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিততে পারেনি ম্যানচেস্টার সিটি। বারবার সিটিজেনদের হতাশ করা এই কোচ জানালেন, তিনি হয়তো সিটিকে চ্যাম্পিয়নস লিগ জেতানোর সামর্থ্যই রাখেন না!

নিজের কোচিং ক্যারিয়ারের সেরা সময়টা বার্সেলোনায় কাটিয়েছিলেন পেপ গার্দিওয়ালা। দলটি জিতিয়েছিলেন দুইটি ইউরোপা সেরার ট্রফিসহ ১৪ শিরোপা। বার্সেলোনা ছেড়ে বায়ার্ন মিউনিখ হয়ে যোগ দিয়েছেন ম্যানচেস্টার সিটির ডেরায়। কাতালান শিবির ছাড়ার পর এখনও ইউরোপ সেরার মুকুট জিততে পারেননি পেপ গার্দিওয়ালা।

ম্যানচেস্টার সিটিকে ইউরোপের মঞ্চে সাফল্য এনে দিতে না পারলেও ঘরোয়া লিগে তার অধীনে দারুণ সফল দলটি। গার্দিওয়ালার অধীনে জিতেছে ইংলিশ ফুটবলের সম্ভাব্য সব শিরোপা।

তবুও সিটিজেনদের মধ্যে আক্ষেপ। কারণ, তাদের ঘরের নেই কোনো ইউরোপ সেরার মুকুট। আর এই আক্ষেপ সমর্থক থেকে ছড়িয়ে পড়েছে কোচিং প্যানেলেও। আর তাই তো সিটিকে চ্যাম্পিয়নস লিগ জেতানো সামর্থ্য নেই বলে মনে করেন গার্দিওয়ালা।

তিনি বলেন, “সম্ভবত আমি দলকে (ম্যানচেস্টার সিটি) চ্যাম্পিয়নস লিগ জেতানোর মতো সামর্থ্যবান নই। আমরা জানি খেলোয়াড় কিংবা কোচদের সাথে ভবিষ্যতে কি হবে। আমরা খুব কাছ থেকে ব্যর্থ হয়ে ফিরে এসেছি। সবচেয়ে জরুরি বিষয় পরবর্তীতে আমাদের আবারও চেষ্টা করতে হবে।”

অনেক সময় সিটিজেনদের চ্যাম্পিয়নস লিগ জয়ের সামর্থ্য নিয়েও প্রশ্ন উঠে। যথারীতি পেপ গার্দিওয়ালাকেও প্রশ্ন করা হয়েছিল এই নিয়ে। তার মতে ফুটবল অনিশ্চয়তার খেলা। স্কোয়াডে গভীরতা দিয়েই শিরোপা জেতা সম্ভব নয়।

বারবার চ্যাম্পিয়নস লিগে দলকে নিয়ে ব্যর্থ হওয়ায় অনেক সমর্থকই পেপ গার্দিওয়ালাকে বরখাস্তের আবেদন করেছিল। এই বিষয়ে গার্দিওয়ালার ভাষ্য, শুধু চ্যাম্পিয়নস লিগ জেতার জন্যই ক্লাব কেনেনি মালিকপক্ষ। অন্য টুর্নামেন্ট জয়ের জন্যও কিনেছে।

তিনি বলেন, “আবুধাবির লোকজন, ক্লাবটি শুধু চ্যাম্পিয়নস লিগ জয়ের জন্য কিনে নেয়নি। তারা সব টুর্নামেন্টে দল কেমন করে সেটা দেখতে চায়। আমাকে নির্দিষ্ট কোনো টুর্নামেন্ট জয়ের কথা বলেনি। আমরাও চায় চ্যাম্পিয়নস লিগ জিততে।”

রিয়ালের বিপক্ষে ম্যাচ হারের পর এখনও ফুটবলারদের সাথে কোনো কথা বলেননি কোচ গার্দিওয়ালা। খেলোয়াড়দের উজ্জীবিত করতে কোনো কথাই পর্যাপ্ত নয় বলে জানান তিনি।

বলেন, “আমরা কোনো কথাই বলি নাই। এখন কোনো কিছুই খেলোয়াড়দের উদ্দীপ্ত করতে পর্যাপ্ত নয়। আমাদের এখন ভালো ঘুম হওয়া দরকার। ভালো ঘুমের পর পরবর্তী লক্ষ্য নিয়ে কাজ করতে হবে।”

রিয়াল ব্যর্থতার পর ম্যানচেস্টার সিটির পরবর্তী ম্যাচ ইংলিশ প্রিমিয়ার লিগে। সেখানে তাদের প্রতিপক্ষ নিউক্যাসল ইউনাইটেড। লিগে একম্যাচে পা হড়কালেই লিগ শিরোপা থেকে ছিটকে যাবে দলটি। তাই তো নতুন উদ্যোমে মাঠে নামতে সিটিজেনদের।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

রেকর্ডবুকে বিপরীতমুখী অবস্থানে আনচেলত্তি-গার্দিওয়ালা

রেকর্ডবুকে বিপরীতমুখী অবস্থানে আনচেলত্তি-গার্দিওয়ালা

শেষ মুহূর্তেও হারের চিন্তা করেননি আনচেলত্তি

শেষ মুহূর্তেও হারের চিন্তা করেননি আনচেলত্তি

রোমাঞ্চকর ম্যাচে রদ্রিগো বীরত্বে ফাইনালে রিয়াল মাদ্রিদ 

রোমাঞ্চকর ম্যাচে রদ্রিগো বীরত্বে ফাইনালে রিয়াল মাদ্রিদ 

ফাইনালে যেতে ম্যানচেস্টার সিটি ফুটবলারদের নিষ্ঠুর হতে বললেন গার্দিওয়ালা

ফাইনালে যেতে ম্যানচেস্টার সিটি ফুটবলারদের নিষ্ঠুর হতে বললেন গার্দিওয়ালা