জুভেন্টাসের সাথে ১৭ বছরের সম্পর্ক শেষ করলেন চিয়েলিন্নি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৫০ পিএম, ১২ মে ২০২২
জুভেন্টাসের সাথে ১৭ বছরের সম্পর্ক শেষ করলেন চিয়েলিন্নি

দিন কয়েক আগেই জর্জিও চিয়েলিন্নি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন। সেই সময় জানিয়েছিলেন মৌসুম শেষে দিবেন জুভেন্টাস ক্যারিয়ার নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত। মৌসুম শেষ হওয়ার আগেই জানিয়ে দিলেন চলতি ২০২১-২২ মৌসুম শেষে তুরিনের ওল্ড লেডিদের ডেরায় থাকছেন না তিনি। আর এতেই শেষ হবে জুভদের হয়ে তার ১৭ বছরের ক্যারিয়ার।

৩৭ বছর এই ইতালিয়ান ডিফেন্ডার কোপা ইতিলিয়ার ফাইনালে ইন্টার মিলানের কাছে ম্যাচ হারের পর জুভেন্টাসের জার্সিতে আর না খেলার সিদ্ধান্তের কথা জানিয়ে দেন। বুধবার (১১ মার্চ) কোপা ইতালিয়ার ফাইনালে ইন্টার মিলানের ৪-২ গোলে হেরে শিরোপা হাতছাড়া করে মাসিমিলিয়ানো আলেগ্রির শিষ্যরা। এর ফলে শিরোপাহীন একটি মৌসুম কাটাতে হচ্ছে তাদেরকে।

বহু কষ্টে লিগে চতুর্থ স্থানে থেকে ২০২২-২৩ মৌসুমে চ্যাম্পিয়নস লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে জুভেন্টাস। সিরি-এ শিরোপার স্বপ্ন অনেক আগেই ধূলিসাৎ হলেও সম্ভাবনা ছিল কোপা ইতালিয়ার শিরোপা জেতার। তবে সেই কাজটিও করতে পারেননি জুভেন্টাস।

তাই তো শিরোপাহীন একটি মৌসুম খেলেই বিদায় নিতে হচ্ছে জুভেন্টাস কিংবদন্তি চিয়েলিন্নিকে। ২০০৪ সালে ইতালিয়ান ক্লাব লিভর্নো থেকে জুভেন্টাসে যোগ দেন। আর বিদায়ের সময় জুভদের আরেক দুই কিংবদন্তি জিয়ানলুইজি বুফন এবং অ্যালেকসান্দ্রো দেল পিয়েরোর পিছনে থেকে ক্যারিয়ারের ইতি টানছেন।

জুভেন্টাস ক্যারিয়ারে ৯ লিগ শিরোপার পাশাপাশি জিতেছেন পাঁচটি ইতালিয়ান কাপের শিরোপা। সোমবার (১৬ মে) সর্বশেষবারের মতো তুরিনের ওল্ড লেডিদের হয়ে অ্যালিয়াঞ্জ স্টেডিয়ামে মাঠে নামবেন তিনি।

জুভেন্টাস ক্যারিয়ারকে বিদায় জানিয়ে চিয়েলিন্নি বলেন, “তরুণদের জন্য সুযোগ তৈরি করে দিতে চাই। তাই সামনের মৌসুমে আমি আর এখানে থাকছি না। ফিওরেন্তিনার বিপক্ষে ম্যাচটাই হতে যাচ্ছে আমার জুভেন্টাস ক্যারিয়ারের শেষ ম্যাচ।”

জুভেন্টাসের দীর্ঘ ১৭ বছরের ক্যারিয়ার নিয়ে বেশ উচ্ছ্বসিত চিয়েলিন্নি। বিদায়ের সিদ্ধান্তে ক্লাব কর্তৃপক্ষ বা অন্য কারো কোনো প্রভাব ছিল না বলেও নিশ্চিত করেছেন তিনি।

বলেন, “এটা শতভাগ আমার সিদ্ধান্ত। আমি ক্লাবের হয়ে উচ্চ পর্যায়ে খেলতে পেরে বেশ খুশি। আমি দলকে নিজের শতভাগ দেওয়ার চেষ্টা করেছি। আশা করি আমি কিছুটা সফলও হয়েছি। ক্লাবের সাথে দীর্ঘদিন যুক্ত থাকার পর ছেড়ে যাওয়াটা কষ্টকর। তবুও ছেড়ে যেতে হবে।”

জুভেন্টাস ছাড়লেও এখনই নিজের বুটজোড়া তুলে রাখছেন না জর্জিও চিয়েলিন্নি। ধারণা করা হচ্ছে, তার ক্যারিয়ারের সর্বশেষ গন্তব্য হতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার (এমএলএস)। এইখানে লস অ্যাঞ্জেলস এফসির হয়ে খেলতে পারেন তিনি।

জুভেন্টাস ক্যারিয়ারকে বিদায় জানানোর আগে আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারকে বিদায় জানানোর সিদ্ধান্ত নেন তিনি। ইতালির হয়ে চলতি বছরের ১ জুন ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলবেন চিয়েলিন্নি। এই ম্যাচে তাদের প্রতিপক্ষ কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

দুই বছর পর চ্যাম্পিয়নস লিগ খেলবে নাপোলি

দুই বছর পর চ্যাম্পিয়নস লিগ খেলবে নাপোলি

আর্জেন্টিনার বিপক্ষে খেলে ‘বিদায়’ বলবেন কিয়েলিন্নি

আর্জেন্টিনার বিপক্ষে খেলে ‘বিদায়’ বলবেন কিয়েলিন্নি

বাছাইপর্ব ব্যর্থতার পরও মানচিনিকেই চায় ইতালিয়ান ফুটবল ফেডারেশন

বাছাইপর্ব ব্যর্থতার পরও মানচিনিকেই চায় ইতালিয়ান ফুটবল ফেডারেশন

টানা দ্বিতীয়বার বিশ্বকাপে নেই ইতালি

টানা দ্বিতীয়বার বিশ্বকাপে নেই ইতালি