ওয়েস্টহ্যামে হোঁচট খেল ম্যানসিটি, লিভারপুলের আশার পালে দোলা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:২১ পিএম, ১৫ মে ২০২২
ওয়েস্টহ্যামে হোঁচট খেল ম্যানসিটি, লিভারপুলের আশার পালে দোলা

ওয়েস্টহ্যাম ইউনাইটেডের বিপক্ষে দুই গোল হজম করে প্রথমার্ধে পিছিয়ে পড়েছিল ম্যানচেস্টার সিটি। ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের পথে হোঁচট খাওয়ার শঙ্কায় পড়া ম্যানসিটি দ্বিতীয়ার্ধে ফিরে সমতায়। শেষ দিকে জয়সূচক গোলের সুযোগ পেলেও পেনাল্টি মিস করায় পয়েন্ট ভাগ করে নিতে হয়েছে পেপ গার্দিওলার শিষ্যদের।

রোববার (১৫ মে) ওয়েস্টহ্যাম ইউনাইটেডের ঘরের মাঠে ২-২ গোলে ড্র করেছে ম্যানটেস্টার সিটি। এ ম্যাচ শেষে দ্বিতীয় স্থানে থাকা লিভারপুলের সাথে ম্যানচেস্টার সিটির পয়েন্ট ব্যবধান এখন চার। যেখানে ম্যানসিটি একটি ম্যাচ বেশি খেলেছে।

লিগে ৩৭ ম্যাচে ২৮ জয় ও ৬ ড্রয়ে ৯০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ম্যানচেস্টার সিটি। এক ম্যাচ কম ৩৬ ম্যাচ খেলা লিভারপুলের পয়েন্ট ৮৬। তৃতীয় স্থানে থাকা চেলসির ৩৬ ম্যাচে পয়েন্ট সংখ্যা ৭০।

প্রতিপক্ষে মাঠে শুরু থেকেই ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে চাপে রাখলেও গোল করতে পারেনি ম্যানসিটি। উল্টো ২৪ ও ৪৫তম মিনিটে দুই গোলে পিছিয়ে পড়ে সফরকারীরা। প্রথমার্ধে প্রতিপক্ষে গোলবারে ১৩টি শট নিয়েছিল ম্যানসিটি। যার মধ্যে ২টি টার্গেটের ছিল, তবে কোনোটিই লক্ষ্যভেদ করতে পারেনি তারা।

বিপরীতের মাত্র ২২ শতাংশ সময় বল দখলে পাওয়া ওয়েস্টহ্যাম ইউনাইটেড ৩ শটের মাঝেই দুটিতে সাফল্য পেয়ে যায়। ম্যাচের ২৪তম এবং ৪৫তম মিনিটের গোল করেন জ্যারড বোয়েন। তার জোড়া গোলে ২-০ ব্যবধানের লিড নিয়েই বিরতিতে যায় ওয়েস্টহ্যাম ইউনাইটেড।

দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের দেখা পায় ম্যানচেস্টার সিটি। ৪৯তম মিনিটে শিরোপাধারীদের পক্ষে ম্যাচে প্রথম গোলটি করেন জ্যাক গ্রিলিশ। এরপর জমে উঠা ম্যাচে দ্বিতীয় গোলটি আসে আত্মঘাতী থেকে। ৬৯ মিনিটে আত্মঘাতী গোল থেকে সমতায় ফিরে ম্যানসিটি।

সমতায় ফিরে আর একটি গোলের জন্য মরিয়া হয়ে উঠা ম্যানসিটি সুযোগও পেয়েছিল। ৮৬তম মিনিটে মাহরেজের স্পট-কিক গোলরক্ষক লুকাস ফাবিয়ান্সকি ঠেকিয়ে দেন। যদিও এর আগে ওয়েস্টহ্যাম ইউনাইটেডের ডি-বক্সে ম্যানসিটির খেলোয়াড় ফাউলে শিকার হলেও তা ধরেননি রেফারি। পড়ে রিপ্লে দেখে পেনাল্টির বাঁশি বাজান। ফলে ২-২ গোলের সমতা নিয়েই মাঠ ছাড়তে হয়।

সমতায় ম্যাচ শেষ হলেও মাঠে বল দখল ও আক্রমণে দাপট দেখিয়েছে সফরকারী ম্যানসিটি। পুরো ম্যাচে ৭৮ শতাংশ সময়ে বল দখলে রেখে ৩১টি শট নিয়ে তারা, যার মধ্যে লক্ষ্যে ছিল ৮টি। অন্যদিকে, স্বাগতিক ওয়েস্টহ্যামের ছয় শটের মধ্যে লক্ষ্যে ছিল মাত্র প্রথমার্ধের দুটি। দ্বিতীয়ার্ধে তারা ছিলেন নিজেদের রক্ষায়।

লিগের শিরোপা ধরে রাখার অভিযানে থাকা ম্যান সিটির আর একটি ম্যাচ বাকি আছে। ফলে এ ম্যাচে পয়েন্ট হারালেও শিরোপা ভাগ্য এখনো সিটির হাতেই। এমনকি মঙ্গলবার সাউথ্যাম্পটনের মাঠে লিভারপুল হেরে গেলে এক ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত হবে ম্যানচেস্টার সিটির। অন্যথায়, শেষ ম্যাচে জিততে হবে নিজেদের। আর বিপরীতে হেরে সেক্ষেত্রে আশা প্রদীপ জ্বলবে লিভারপুরের।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রিমিয়ার লিগের বর্ষসেরা খেলোয়াড়ের তালিকায় সালাহ

প্রিমিয়ার লিগের বর্ষসেরা খেলোয়াড়ের তালিকায় সালাহ

রিয়ালের কাছে হারে কিছুই যায়-আসে না: গার্দিওয়ালা

রিয়ালের কাছে হারে কিছুই যায়-আসে না: গার্দিওয়ালা

স্থায়ীভাবে অ্যাস্টন ভিলাতে নাম লেখালেন কৌতিনহো

স্থায়ীভাবে অ্যাস্টন ভিলাতে নাম লেখালেন কৌতিনহো

‘গোলমেশিন’ বানাতেই হল্যান্ডকে ভেড়াচ্ছে ম্যানসিটি?

‘গোলমেশিন’ বানাতেই হল্যান্ডকে ভেড়াচ্ছে ম্যানসিটি?