বিষয়

ইউরোপিয়ান ফুটবলে দলবদল: ক্লাবগুলোর লক্ষ্য যারা  

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৯ পিএম, ১৯ মে ২০২২
ইউরোপিয়ান ফুটবলে দলবদল: ক্লাবগুলোর লক্ষ্য যারা   

ইউরোপিয়ান ফুটবলে ঘরোয়া লিগ গুলো প্রায় শেষের পথে। লিগ শেষ হওয়া মাত্রই শুরু হবে গ্রীষ্মকালীন দলবদল। ইতিমধ্যে সম্ভাব্য দলবদল নিয়ে আলোচনা শুরু হয়েছে। ক্লাবগুলোও আসন্ন দলবদল সামনে রেখে নিজেদের পরিকল্পনা অনুযায়ী কাজও শুরু করেছে।

গ্রীষ্মকালীন দলবদলে অনেক আলোচিত ফুটবলার দলবদল করতে পারেন। অনেক ফুটবলারের দলবদল নিয়ে আলোচনা হলেও থেকে যেতে পারেন আগের ক্লাবেই। ইউরোপিয়ান ফুটবলের দলবদলে ক্লাবগুলোর সম্ভাব্য লক্ষ্য পাঠকদের জন্য তুলে ধরেছে স্পোর্টসমেইল২৪.কম

প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি)

লিভারপুলের সেনেগাল ফুটবলার সাদিও মানের উপর চোখ পড়েছে প্যারিস সেইন্ট জার্মেইনের (পিএসজি)। খুব শীঘ্রই তারা মানের জন্য প্রস্তাব পাঠাবে লিভারপুলের কাছে। চলতি মৌসুম শেষেই লিভারপুলের সাথে চুক্তির মেয়াদ শেষ হবে সাদিও মানের।

গুঞ্জন রয়েছে মৌসুম শেষ হলেই লিভারপুল ছাড়তে চান মানে। তবে এখনো এসব গুঞ্জনের পক্ষে শক্ত কোন ভিত্তি পাওয়া যায়নি। 

অবশ্য পিএসজি এখন মহাব্যস্ত ফরাসি ফুটবলার কিলিয়ান এমবাপেকে ধরে রাখতে। এমবাপের রিয়াল মাদ্রিদ যাওয়া আটকাতে সম্ভাব্য সবকিছুই করছে ক্লাবটি।

পিএসজি বেশ কিছু খেলোয়াড়কে বিক্রির পরিকল্পনা করেছে আসন্ন দলবদলে। ইতিমধ্যে আর্জেন্টাইন ফুটবলার অ্যাঞ্জেল ডি মারিয়ার প্যারিস ছাড়া নিশ্চিত হয়েছেন। তার পরবর্তী গন্তব্য হতে যাচ্ছে ইতালিয়ান ক্লাব জুভেন্টাস।

ম্যানচেস্টার ইউনাইটেড

ম্যানচেস্টার ইউনাইটেড বার্সেলোনার ডাচ মিডফিল্ডার ফ্রাংকি ডি ইয়ংকে ওল্ড ট্রাফোর্ডে ভেড়াতে চায়। এরিক টেন হাগ ইউনাইটেডের কোচ হওয়ার পর তার সাবেক শিষ্যকে দলে পেতে মরিয়া হয়ে উঠেছেন। 

বার্সেলোনাও আর্থিক সংকট মেটাতে ইয়ংকে বিক্রি করতে চায় বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। তবে ইয়ংকে বার্সেলোনা সভাপতি বিক্রি করতে চাইলেও বাধা হয়ে দাঁড়িয়েছেন দলটির কোচ জাভি হার্নান্দেজ। ফলে আদৌ ইয়ংকে ম্যানচেস্টার ইউনাইটেড দলে ভেড়াতে পারবে কিনা এ বিষয়ে রয়েছে অনিশ্চয়তা। 

এছাড়া আয়্যাক্সের আর্জেন্টাইন সেন্টার ব্যাক লিসান্দ্রো মার্টিনেজকেও দলে ভেড়াতে চায় ম্যানচেস্টার ইউনাইটেড। নতুন কোচ এরিক টেন হাগের চাওয়াতেই এই আর্জেন্টাইনকে দলে টানতে চায় ম্যানইউ। 

আসন্ন দলবদলে একাধিক খেলোয়াড় ভেড়ানোর পরিকল্পনা রয়েছে ইংলিশ ক্লাবটির। তাদের নজর রয়েছে ইতালিয়ান ক্লাব লাৎজিওর সার্বিয়ান ফুটবলার সার্জেজ মিলিনকোভিচের উপরও। 

চেলসি

চেলসি ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছেন ডিফেন্ডার আন্তোনিও রুডিগার। এছাড়া আন্দ্রেস ক্রিশ্চিয়ানও ক্লাব ছাড়তে চাইছেন। এমতাবস্থায় চেলসি এসি মিলানের সেন্টার ব্যাক অ্যালেসিও রোমাগনোলিকে দলে ভেড়াতে চাইছে। 

অনেক ঝড়-ঝাপটার পর নতুন মালিক পেয়েছে চেলসি। তবে এখনো সবকিছু স্বাভাবিক হয়নি। চেলসির উপর এখনো নতুন খেলোয়াড় কেনায় নিষেধাজ্ঞা রয়েছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হলেই তারা স্প্যানিশ ক্লাব সেভিয়া থেকে ফরাসি ফুটবলার জুলস কাউন্ডেকে দলে ভেড়াতে চায়।

আর্সেনাল

২০১৯ সালে রেকর্ড ৭৯ মিলিয়ন ইউরোতে আইভরি কোস্টের ফুটবলার নিকোলাস পেপেকে দলে ভিড়িয়েছিল ইংলিশ ক্লাব আর্সেনাল। তবে আর্সেনালে সুখী নন এই ফুটবলার। এছাড়াও নিয়মিত খেলার সুযোগও পাচ্ছেন না তিনি। এ কারণেই আর্সেনাল ছাড়তে চাইছেন তিনি। 

এছাড়া ব্রাজিলিয়ান মার্টিনেলিকেও বিক্রি করতে চায় আর্সেনাল। ব্রাজিলিয়ান ডিফেন্ডারের জন্য ৫০ মিলিয়ন ইউরো দাম ঠিক করেছে ক্লাবটি। ইতালিয়ান ক্লাব জুভেন্টাস গ্যাব্রিয়েলের জন্য আগ্রহ দেখালেও দরদামে পেরে উঠবে কিনা এ বিষয়ে কোনো নিশ্চয়তা দেওয়া যাচ্ছে না। 

ম্যানচেস্টার সিটির ব্রাজিলিয়ান ফুটবলার গ্যাব্রিয়েল জেসুসকে কিনতে চায় আর্সেনাল। জেসুসের সাথে মৌখিক সম্মতিতেও নাকি পৌঁছিয়েছে উত্তর লন্ডনের ক্লাবটি। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের জন্য ৩৫ মিলিয়ন ইউরো খরচ করতে রাজি তারা। 

ম্যানচেস্টার সিটি 

দলবদল শুরু হওয়ার আগেই সবচেয়ে বড় মাছটাকেই তুলে নিয়েছে ইংলিশ ক্লাব ম্যানসিটি। বুরুশিয়া ডর্টমুন্ড থেকে আরলিং হল্যান্ডকে ইতিহাদ স্টেডিয়ামে নিয়ে এসেছে তারা।

চলতি মৌসুম শেষেই সিটি ছেড়ে যাবেন দলটির অধিনায়ক ফার্নাদিনহো। তার জায়গায় লিডস ইউনাইটেড থেকে ইংলিশ ফুটবলার ক্যালভিন ফিলিপসকে নিয়ে আসার পরিকল্পনা করেছেন সিটিজেন বস পেপ গার্দিওয়ালা। 

সাউদাম্পটন 

ম্যানচেস্টার সিটি থেকে জোড়া দাও মারতে চায় ইংলিশ ক্লাব উদাম্পটন। সিটির লোনে থাকা দুই ফুটবলার আইরিশ গোলরক্ষক গ্যাভিন বাজুনু এবং ইংলিশ ফুটবলার লিয়াম দিলেপকে দলে ভেড়াতে চায় তারা। 

বার্সেলোনা 

অনেক দিন ধরেই ছন্দে নেই বার্সেলোনা। আর্থিক সংকটে জেরবার অবস্থা ক্লাবটির। শুধুমাত্র অর্থের জন্যই হারাতে হয়েছে লিওনেল মেসিকে। তবে আবারো ঘুরে দাড়াতে চায়টি ক্লাবটি। 

আসন্ন দলবদলে চেলসি থেকে আন্দ্রেস ক্রিশ্চিয়ান ও স্প্যানিশ ফুটবলার আজপিলিকুয়েটাকে দলে ভেড়াতে চায় তারা। এছাড়া বায়ার্ন মিউনিখ থেকে রবার্ট লেভানডোভস্কিকে দলে আনবে বলেও গুঞ্জন রয়েছে। 

রিয়াল মাদ্রিদ 

রিয়াল মাদ্রিদ মহাব্যস্ত পিএসজি থেকে কিলিয়ান এমবাপে’কে উড়িয়ে আনার জন্য। এজন্য সম্ভাব্য সবরকম চেষ্টাই তারা করে যাচ্ছে। এর আগে চেলসি থেকে আন্তোনিও রুডিগারকে দলে ভিড়িয়েছে রিয়াল মাদ্রিদ।

স্পোর্টসমেইল২৪/এসকেডি/পিপিআর  


শেয়ার করুন :


আরও পড়ুন

চেলসির জন্য টুখেলের নজরে ৯ ইংলিশ তরুণ

চেলসির জন্য টুখেলের নজরে ৯ ইংলিশ তরুণ

আনুষ্ঠানিক প্রস্তাব দেয়নি বার্সেলোনা, চিন্তায় লেভানডোভস্কি

আনুষ্ঠানিক প্রস্তাব দেয়নি বার্সেলোনা, চিন্তায় লেভানডোভস্কি

রুডিগারের চেলসি ছাড়ার কারণ ফ্রাঙ্ক ল্যাম্পার্ড

রুডিগারের চেলসি ছাড়ার কারণ ফ্রাঙ্ক ল্যাম্পার্ড

বার্সেলোনা-বায়ার্নের আলোচনায় চেলসির ‘নজর’

বার্সেলোনা-বায়ার্নের আলোচনায় চেলসির ‘নজর’