আমি ভেবেছিলাম কেঁদে ফেলবো: ল্যাম্পার্ড 

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:১৭ পিএম, ২০ মে ২০২২
আমি ভেবেছিলাম কেঁদে ফেলবো: ল্যাম্পার্ড 

চেলসিতে দুঃসময় কাটানোর পর আরেক ইংলিশ ক্লাব এভারটনের কোচের দায়িত্ব নিয়েছিলেন ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। সেখানেও নানা চড়াই-উতরাইয়ের মধ্যে দিয়ে যেতে হয়েছে তাকে। এমনকি ইংলিশ চ্যাম্পিয়নশীপে নেমে যাওয়ার শঙ্কায় পড়েছিল এভারটন। তবে শেষ পর্যন্ত দারুণ এক প্রত্যাবর্তনে অবনমন এড়িয়েছে ইংলিশ ক্লাবটি।

বৃহস্পতিবার (১৯ মে) ইংলিশ প্রিমিয়ার লিগে (ইপিএল) ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে মাঠে নেমেছিল এভারটন। অবনমন এড়াতে জয়ের কোন বিকল্প নেই, এমন ম্যাচেই প্রথমার্ধে জোড়া গোলে পিছিয়ে পড়ে ল্যাম্পার্ডের দল।

প্রথমার্ধে দুই গোল হজম করে অবনমনের শঙ্কা আরো বেড়ে যায় তাদের। তবে দ্বিতীয়ার্ধে স্বপ্নের এক প্রত্যাবর্তনের জন্ম দেয় এভারটনের ফুটবলাররা। ৫৪ ও ৭৫ মিনিটে মাইকেল কেন ও রিচার্লিসনের গোলে সমতায় ফেরে ল্যাম্পার্ডের দল।

তখনও স্বস্তি আসেনি এভারটন শিবিরে। কারণ অবনমন এড়াতে তাদের সামনে এই ম্যাচে জয়ের কোন বিকল্প ছিল না। ম্যাচের ৮৫তম মিনিটে আসে সে মাহেন্দ্রক্ষণ! এভারটনের পক্ষে গোল করেন ডমিনিক ক্যালভার্ট। বাকি সময়ে আর গোল না হলে মহাকাঙ্ক্ষিত জয় নিয়ে অবনমন এড়ায় দলটি। যেন হাফ ছেড়ে বাঁচেন এভারটনের কোচ ফ্রাঙ্ক ল্যাম্পার্ড।

এমন জয়ের দিনে অনেকটা আবেগী হয়ে পড়েছিলেন ল্যাম্পার্ড। ম্যাচ শেষে নিজের অনুভূতি জানান তিনি। ল্যাম্পার্ড বলেন, “আমার জীবন ও ফুটবলীয় ক্যারিয়ারের অন্যতম সেরা মুহূর্ত এটি। চেলসিতে খেলোয়াড় ও কোচ হিসেবে অসাধারণ সময় কাটানোর সৌভাগ্য হয়েছে আমার।”

অবনমন শঙ্কায় থেকে ম্যাচ জেতা যে কোন কিছুর চেয়ে আনন্দের বলে মনে করেন ইংল্যান্ডের সাবেক এই ফুটবলার। তিনি আরও বলেন, “যখন আপনি অনুভব করবেন অবনমন রয়েছে আপনার সামনে, সে সময় এটা সম্পুর্ণ আলাদা ব্যাপার। আপনাকে ঘুরে দাড়াতে হবে। আপনি ম্যাচ হারবেন কিন্তু আপনাকে লড়াই করতে হবে। এই ক্লাবটা অসাধারণ এবং আমি আজকের রাতে এভারটনের কোচ হিসেবে গর্বিত।”

ম্যাচ শেষে ল্যাম্পার্ড ভেবেছিলেন তিনি কেঁদে ফেলবেন। এতটাই আবেগাক্রান্ত হয়ে পড়েছিলেন তিনি। বলেন, “আমি ভেবেছিলাম কেঁদে ফেলবো। আমি হয়তো শূন্যে লাফিয়ে উদযাপন করতে পারতাম। কেউই উদযাপন নিয়ে প্রশ্ন তুলতো না।”

অন্যদের কাছে এটা গুরুত্বহীন মনে হলেও তাদের কাছে এটা মহারণ ছিল। এভারটন বস আরও যোগ করেন, “এটা সহজ বলা ‘কিন্তু আপনি তো কিছুই (শিরোপা) জেতেননি।’ এই ক্লাবে এসে কয়েক মাস কাজ করলেই বুঝতে পারবেন এটা কতটা কঠিন এবং এই লিগে (প্রিমিয়ার লিগ) টিকে থাকাটা এই ক্লাবের জন্য কতটা গুরুত্বপূর্ণ।”

চলতি বছরের জানুয়ারিতে এভারটনের কোচের দায়িত্ব নিয়েছিলেন ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। পূর্বসূরি কোচ রাফায়েল বেনিতেজ বরখাস্ত হওয়ার পর এভারটনে আসেন ল্যাম্পার্ড। এরপর অবনমনের শঙ্কায় থাকা এভারটনকে এক ম্যাচ হাতে রেখেই ইপিএলের পরবর্তী মৌসুমে টিকিয়ে রাখলেন তিনি।

ইপিএলে ৩৭ ম্যাচ খেলে এভারটনের পয়েন্ট ৩৯। লিগ টেবিলের ১৬ নম্বরে রয়েছে ক্লাবটি। ৩৭ ম্যাচে ইংলিশ ক্লাবটির জয় ১১টি জয় রয়েছে। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

৩৬০ মিলিয়ন ইউরোতে বিক্রি হলো রিয়াল মাদ্রিদের স্টেডিয়াম স্বত্ব

৩৬০ মিলিয়ন ইউরোতে বিক্রি হলো রিয়াল মাদ্রিদের স্টেডিয়াম স্বত্ব

লেভানডোভস্কির জন্য ছয় কোটি ইউরো দাম হাঁকাচ্ছে বার্সেলোনা

লেভানডোভস্কির জন্য ছয় কোটি ইউরো দাম হাঁকাচ্ছে বার্সেলোনা

ইউরোপিয়ান ফুটবলে দলবদল: ক্লাবগুলোর লক্ষ্য যারা   

ইউরোপিয়ান ফুটবলে দলবদল: ক্লাবগুলোর লক্ষ্য যারা  

সমকামী জ্যাক ড্যানিয়েলসকে সমর্থন করবে ফুটবল: ক্লপ

সমকামী জ্যাক ড্যানিয়েলসকে সমর্থন করবে ফুটবল: ক্লপ