না খেলেই পূর্ণ পয়েন্ট চায় ব্রাজিল-আর্জেন্টিনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪৪ পিএম, ০১ জুলাই ২০২২
না খেলেই পূর্ণ পয়েন্ট চায় ব্রাজিল-আর্জেন্টিনা

কাতার বিশ্বকাপে দক্ষিণ আমেরিকার বাছাই পর্বে আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচ নিয়ে অনিশ্চয়তা বেড়েই চলেছে। ফিফার সঙ্গে দুই দলের দেন-দরবার শেষই হচ্ছে না। এমনকি বিষয়টি আদালত পর্যন্তও গড়িয়েছে। দুই দলের কেউই ম্যাচটি খেলতে চাইছে না অথচ ম্যাচের পূর্ণ পয়েন্টের দাবিও ছাড়ছে না।

২০২১ সালের সেপ্টেম্বরে বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে ব্রাজিলে সাও পাওলোতে মুখোমুখি হয়েছিল দল দু’টি। ম্যাচের মাঝপথে সাও পাওলোর স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক সংস্থা আনভিসার কর্মকর্তারা মাঠে ঢুকে পড়ে। তাদের দাবি ছিল, চার আর্জেন্টাইন ফুটবলার ব্রাজিলে ঢোকার ক্ষেত্রে মিথ্যা তথ্য দিয়েছেন।

যে কারণে ওই চার খেলোয়াড়কে তারা সঙ্গে করে নিয়ে যেতে চায়। এ নিয়ে বচসায় এক পর্যায়ে ম্যাচ না খেলার সিদ্ধান্ত নেয় আর্জেন্টিনা। পরবর্তীতে ম্যাচটি স্থগিত করে ফিফা।

এরপর থেকেই দুই দলের দাবি, তারা আর ম্যাচটি খেলতে চায় না। তবে তাদের চাই ম্যাচের পূর্ণ তিন পয়েন্ট। এদিকে ফিফার নির্দেশ অনুসারে চলতি বছরের সেপ্টেম্বরে দুই দলকে ম্যাচটি খেলতেই হবে।

ফিফার নির্দেশের পর ব্রাজিলের সুর একটু নরম হয়েছে। ম্যাচটি তারা খেলবে তবে তার জন্যও নতুন শর্ত জুড়ে দিয়েছে, ম্যাচটি হতে হবে ইউরোপের কোনো দেশে। অন্যদিকে আর্জেন্টিনার একটাই চাওয়া, ম্যাচ না খেলে তিন পয়েন্ট।

শতবর্ষে বিশ্বকাপ: ২০৩০ সালে স্বাগতিক হতে চায় আর্জেন্টিনা-উরুগুয়ে

ব্রাজিলে ম্যাচটি বাতিল হওয়ার পর বেশ কিছু আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছিল, ব্রাজিলের কর্মকর্তারা মাঠে ঢোকায় ম্যাচ স্থগিত হয়েছে, তাই আর্জেন্টিনা ৩ পয়েন্ট পাবে।
কিন্তু পরবর্তীতে সেরকম কিছু হয়নি। বরং ফিফা নির্দেশ দিয়েছিল ম্যাচটি পুনরায় আয়োজন করতে। কিন্তু একাধিকবার সূচি দিয়েও এখনো ম্যাচটি খেলেনি দুই দল।

ফিফার নির্দেশের বিপক্ষে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আর্জেন্টিনা-ব্রাজিল দুই পক্ষই আপিল করেছে। সম্প্রতি ব্রাজিলের পঞ্চম বিশ্বকাপ জয়ের ২০ বছর পূরণ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ব্রাজিলের ফুটবল প্রধান জানিয়েছেন কোনোভাবেই এই ম্যাচ থেকে তিন পয়েন্ট ছাড়া অন্য কিছু মানবেন না তারা। এদিকে আর্জেন্টিনার দাবিও একই।

sportsmail24

শেষ পর্যন্ত কোন দলের দাবি পূরণ হবে বা আদৌ কোনো দলের দাবি পূরণ হবে কিনা সেটা নির্ভর করছে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের উপর। যদি আদালতের রায়ে কারো দাবিই পূরণ না হয় তাহলে ম্যাচটি খেলতেই হবে আর্জেন্টিনা ও ব্রাজিলকে।

ফিফার নির্দেশ অনুযায়ী সাও পাওলোর নিও কুইমিকা অ্যারেনায় খেলতে হবে দল দু’টিকে। তবে নির্দিষ্ট কোনো তারিখ ঠিক করে দেয়নি ফিফা। তবে যদি ম্যাচটি হয় তাহলে সেক্ষেত্রে চলতি বছরের ২৩ অথবা ২৭ সেপ্টেম্বরে হতে পারে।

sportsmail24

তবে এই ম্যাচের ফলে বিশ্বকাপ বাছাইয়ে কোনো প্রভাব পড়ছে না। দুই দলই দাপটের সঙ্গে কাতার বিশ্বকাপে অনেক আগেই জায়গা করে নিয়েছে।

চলতি বছরের ২১ নভেম্বর কাতারে পর্দা উঠবে ২২তম ফুটবল বিশ্বকাপের। গ্রুপ ‘সি’তে রয়েছে আর্জেন্টিনা। গ্রুপ পর্বে তাদের প্রতিপক্ষ মেক্সিকো, পোল্যান্ড ও সৌদি আরব।
অন্যদিকে ব্রাজিল রয়েছে ‘জি’ গ্রুপে। গ্রুপ পর্বে নেইমার-বেকারদের প্রতিপক্ষ সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুন।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

কাতার বিশ্বকাপে ‘অফসাইড প্রযুক্তি’ ব্যবহার করবে ফিফা

কাতার বিশ্বকাপে ‘অফসাইড প্রযুক্তি’ ব্যবহার করবে ফিফা

কাতার বিশ্বকাপে দলে জায়গা নিয়ে ডি মারিয়ার মনে সংশয়!

কাতার বিশ্বকাপে দলে জায়গা নিয়ে ডি মারিয়ার মনে সংশয়!

পিএসজিতে মেসি: ফার্গুসন বলেছিলেন ‘ভালো করতে পারবে না’

পিএসজিতে মেসি: ফার্গুসন বলেছিলেন ‘ভালো করতে পারবে না’

ইংল্যান্ডে ইতিহাস গড়ার সামনে পাকিস্তানি আম্পায়ার দম্পতি

ইংল্যান্ডে ইতিহাস গড়ার সামনে পাকিস্তানি আম্পায়ার দম্পতি