ইউরোপিয়ান সুপার কাপে অভিষেক হচ্ছে ‘অফসাইড প্রযুক্তি’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:১৯ এএম, ০৪ আগস্ট ২০২২
ইউরোপিয়ান সুপার কাপে অভিষেক হচ্ছে ‘অফসাইড প্রযুক্তি’

আসন্ন ইউরোপিয়ান সুপার কাপে নতুন অফসাইড প্রযুক্তি ব্যবহারের ঘোষণা দিয়েছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা উয়েফা। এই প্রথম কোনো ফুটবল ম্যাচে আনুষ্ঠানিকভাবে ব্যবহৃত হবে নতুন অফসাইড প্রযুক্তি, যার নাম  ‘সেমি-অটোমেটিক।’

চলতি বছরের ১১ আগস্ট ইউরোপিয়ান কাপে মুখোমুখি হবে ২০২১-২২ মৌসুমের চ্যাম্পিয়নস লিগ জয়ী স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ ও ইউরোপা লিগ জয়ী জার্মান ক্লাব আইনট্রাখট ফ্র্যাঙ্কফুর্ট। 

এই ম্যাচ দিয়েই অভিষেক হতে যাচ্ছে নতুন অফসাইড প্রযুক্তি ‘সেমি-অটোমেটিক’র। ম্যাচটি পরিচালনা করবেন ইংলিশ রেফারি মাইকেল অলিভার। রেফারি ও নতুন প্রুযুক্তি ব্যবহারের বিষয়ে বুধবার ( ৩ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেছে উয়েফা। 

ফুটবলে অফসাইড অন্যতম একটি বিষয়। এটা নিয়ে বিতর্ক সব সময় লেগেই থাকে। ভিএআর যুক্ত হওয়ার পর একটু কমলেও অফসাইডের সিদ্ধান্ত এখনো পুরোপুরি নিখুঁত হয়নি।

কাতার বিশ্বকাপে ‘অফসাইড প্রযুক্তি’ ব্যবহার করবে ফিফা

এছাড়া নির্ধারিত সময়ে খেলায় সময় নষ্টও একটি গুরুত্বপূর্ণ ইস্যু। ভিএআরের সিদ্ধান্ত নিয়েও অনেক বিতর্ক সৃষ্টি হওয়ার ঘটনা রয়েছে। ফলে নতুন প্রযুক্তি ব্যবহার করার সময় এসেছে। 

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আগেই ঘোষণা দিয়েছে, আসন্ন কাতার বিশ্বকাপে এই  ‘সেমি-অটোমেটিক’ প্রযুক্তি ব্যবহার করবে। এবার উয়েফাও ফিফার পথ অনুসরণ করলো। 

শুধু ইউরোপিয়ান সুপার কাপ নয়,  ২০২২-২৩ মৌসুমে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বেও এই ‘সেমি-অটোমেটিক’ প্রযুক্তি ব্যবহার করা হবে বলে জানিয়েছে উয়েফা। 

sportsmail24

নতুন এই প্রযুক্তিতে বিশেষ ক্যামেরাগুলো একজন খেলোয়ায়ড়ের শরীরে অন্তত ২৯ জায়গা ট্রাক করতে সক্ষম। ২০২০ সাল থেকে ১৮৮ ম্যাচে এই প্রযুক্তির পরীক্ষামূলক ব্যবহার করা হয়েছে। যেগুলোর মধ্যে ২০২১-২২ মৌসুমে চ্যাম্পিয়নস লিগের নক-আউটের ম্যাচ, নারীদের পুরো চ্যাম্পিয়ন লিগ ও সদ্য শেষ হওয়া নারীদের ইউরোও ছিল।  

নতুন প্রযুক্তি ব্যবহারের বিষয়ে উয়েফার রেফারিং বিভাগের প্রধান রবার্তো রসেত্তি বলেন, “খেলাটির উন্নতিও রেফারিদের সহায়তা করার জুন্য উয়েফা সর্বদা নতুন প্রযুক্তির খোজ করছে। এই নতুন প্রযুক্তিটা (সেমি-অটোমেটিক) ভিএআরকে ধারাবাহিকভাবে দ্রুত সময়ের মধ্যে নিখুঁত সিদ্ধান্ত সাহায্য করবে। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ফুটবল বিশ্বকাপে বাড়ছে এশিয়ার দল

ফুটবল বিশ্বকাপে বাড়ছে এশিয়ার দল

গিনেস রেকর্ডে ইউরো জয়ী ইংল্যান্ডের নারী ফুটবল দল

গিনেস রেকর্ডে ইউরো জয়ী ইংল্যান্ডের নারী ফুটবল দল

অনলাইনে ফুটবলারদের হেনস্তা ঠেকাতে উদ্যোগ নিয়েছে উয়েফা

অনলাইনে ফুটবলারদের হেনস্তা ঠেকাতে উদ্যোগ নিয়েছে উয়েফা

দুর্নীতির অভিযোগ থেকে মুক্তি পেলেন ব্ল্যাটার-প্লাতিনি

দুর্নীতির অভিযোগ থেকে মুক্তি পেলেন ব্ল্যাটার-প্লাতিনি