সোয়া ১১ কোটি টাকায় বিক্রি হলো বার্সেলোনা-মেসি চুক্তির সেই ন্যাপকিন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:১৪ এএম, ১৮ মে ২০২৪
সোয়া ১১ কোটি টাকায় বিক্রি হলো বার্সেলোনা-মেসি চুক্তির সেই ন্যাপকিন

আর্জেন্টিনার ছোট্ট শিশু লিওনেল মেসির সঙ্গে বার্সেলোনার প্রথম চুক্তি হয়েছিল একটি ন্যাপকিন পেপারে। সেই গল্প ফুটবল প্রেমিদের সকলের জানা। তবে সবাইকে চমকে দিয়ে বার্সেলোনা ও মেসির মধ্যকার চুক্তির সেই ন্যাপকিন পেপারটি নিলামে বিক্রি হলো ১১ কোটি ২৯ লাখ টাকায়।

নিলামকারী প্রতিষ্ঠান বোনহামস মেসি-বার্সা সম্পর্ক শুরুর সেই ঐতিহাসিক ‘দলিল’ বিক্রির এমন তথ্য জানিয়েছে। যদিও বার্তা সংস্থা এএফপি গত মার্চে জানিয়েছিল, ন্যাপকিন পেপারটির দাম ৬ লাখ ৩৫ হাজার ডলার পর্যন্ত উঠতে পারে।

বোনহামস জানিয়েছে, ন্যাপকিন পেপারটি গ্যাগিওলির কাছ থেকে সংগ্রহ করা হয়েছে। এটি নিলামে যে দামে বিক্রি হয়েছে, সেখান থেকে একটি অংশ অনলাইন নিলামের প্রশাসনিক ফি হিসেবে দিতে হবে।

২০০০ সালে বার্সেলোনার ট্রায়ালে সবাইকে চমকে দিয়েছিলেন ১৩ বছর বয়সী লিওনেল মেসি। তার প্রতিভায় মুগ্ধ হয়ে সে বছরের ১৪ ডিসেম্বর বার্সেলোনা টেনিস ক্লাবে ১৩ বছরের মেসির সঙ্গে চুক্তি করেছিল কাতালান ক্লাব বার্সেলোনা।

সে সময় আর্জেন্টাইন এ ফরোয়ার্ডকে যেন অন্য কোনো ক্লাব নিতে না পারে, সে জন্য তাড়াহুড়া করে একটি ন্যাপকিন পেপারেই চুক্তি করা হয়েছিল। গত ফেব্রুয়ারিতে জানা গিয়েছিল, ঐতিহাসিক সেই ন্যাপকিন পেপার মার্চে নিলামে তুলবে ব্রিটিশ নিলামপ্রতিষ্ঠান বোনহামস।

ন্যাপকিন পেপারে করা সে চুক্তিতে লেখা ছিল, ‘বার্সেলোনায় ১৪ ডিসেম্বর, ২০০০ সালে মিনগেলা, হোরাশিও আর বার্সার ক্রীড়া পরিচালক কার্লোস রেক্সাসের উপস্থিতিতে পূর্ণ দায়িত্বের সঙ্গে নির্দিষ্ট অঙ্কে লিওনেল মেসিকে সই করানোর ব্যাপারে একমত হওয়া গেল।’

বার্সেলোনার হয়ে ৪ বার চ্যাম্পিয়নস লিগ ও ১০ বার লা লিগা জয়ের পর ২০২১ সালে ক্লাবটি ছাড়েন মেসি। কান্না ভেজা সংবাদ সম্মেলনে বার্সেলোনা ছাড়ার পর যোগ দিয়েছিলেন পিএসজিতে। সর্বশেষ গত বছর ফরাসি এ ক্লাবটি ছেড়ে মেসি পাড়ি জমিয়েছেন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব ইন্টার মায়ামিতে।



শেয়ার করুন :