‘মোবাইল হাসপাতাল ও তথ্যপ্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠা করবেন আফ্রিদি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৬ পিএম, ২৫ মে ২০২২
‘মোবাইল হাসপাতাল ও তথ্যপ্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠা করবেন আফ্রিদি

জনকল্যাণকর কাজে পাকিস্তানের সাবেক ক্রিকেটার শাহীদ আফ্রিদি বরাবরই এগিয়ে। অসহায় মানুষদের কল্যাণে কাজ করতে ‘শাহীদ আফ্রিদি ফাউন্ডেশন’ ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছেন বেশ আগে। এবার সেই ফাউন্ডেশনের ব্যানারে ‘মোবাইল হাসপাতাল ও তথ্যপ্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন দেশটির সাবেক অধিনায়ক।

নিজের গড়া ফাউন্ডেশনের কর্মপরিধি বাড়ানোর পদক্ষেপ নিয়েছেন শহীদ আফ্রিদি। তিনি চান, ফাউন্ডেশনের মাধ্যমে পাকিস্তানের প্রত্যন্ত অঞ্চলের অসহায় মানুষগুলো যেন সবধর‍নের সহায়তা ভোগ করতে পারেন। তারই পরিপ্রেক্ষিতে এবার হাসপাতাল ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দিলেন তিনি।

মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম দ্য গলফ টুডে-তে ফাউন্ডেশনের নানা লক্ষ্য নিয়ে কথা বলেছেন শহীদ আফ্রিদি।তিনি বলেন, "এ মুহূর্তে ‘শহীদ আফ্রিদি ফাউন্ডেশন’ পাকিস্তানের প্রত্যন্ত অঞ্চলে ‘মোবাইল হাসপাতাল’ প্রতিষ্ঠার কথা ভাবছে।”

তিনি বলেন, “গ্রামের সাধারণ গরীব মানুষ যেন বাড়ির দোরগোড়ায় চিকিৎসা সুবিধা পান, আমাদের চিন্তা-ভাবনা এমনই। পাকিস্তানের গ্রামাঞ্চলের অনেক মানুষই মৌলিক চিকিৎসা সুবিধা থেকে বঞ্চিত। আমরা এ জায়গায় কাজ করতে চাই।"

পাকিস্তানে ইতিমধ্যে তরুণদের আধুনিক শিক্ষার সাথে তাল মিলিয়ে তথ্যপ্রযুক্তি বিষয়ক বই পড়ার জন্য উৎসাহিত করছেন আফ্রিদি। দেশটির একটি টিভি চ্যানেলে এসব বিষয় নিয়ে নিজের চিন্তা-ভাবনা জানিয়েছেন তিনি।

পাকিস্তানে অবহেলিত প্রদেশগুলোর অন্যতম একটি পাখতুনখাওয়া প্রদেশ। সেখানকার মানুষরা এখনও অনেকটা অন্ধকারে রয়েছে। আফ্রিদির ফাউন্ডেশনের লক্ষ্য আপাতত সেখানেই হাসপাতাল ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা।  

এ বিষয়ে শহীদ আফ্রিদি বলেন, "মোবাইল হাসপাতালের পরিকল্পনাটার সঙ্গে সঙ্গে আমাদের লক্ষ্য একটাই, তথ্য-প্রযুক্তি বিষয়ক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা। এটা আমরা করতে চাই খাইবার পাখতুনখাওয়া প্রদেশে। সেখানে এমন কিছু নেই।”

তিনি আরও বলেন, “সেখানকার তরুণদের তথ্য-প্রযুক্তি বিষয়ে পড়তে অনেক দূরে যেতে হয়। তবে এটা তো একটা স্কুল প্রতিষ্ঠা নয়। এ ধরনের প্রকল্প বাস্তবায়নে অনেক সময় লাগে। তবে ইনশা-আল্লাহ, আমি এটা করতে চাই।"

২০১৪ সালে প্রতিষ্ঠিত করা হয় শহীদ আফ্রিদি ফাউন্ডেশন। বিশ্বব্যাপী ‘বুমবুম’ নামে পরিচিত এ ফাউন্ডেশন শিক্ষা, স্বাস্থ্যসেবা পরিষেবা, জল এবং ক্রীড়া পুনর্বাসনের ক্ষেত্রে সুবিধা বঞ্চিত সম্প্রদায়ের অবস্থার উন্নতি করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

পাকিস্তানের নারী শিক্ষায় আফ্রিদির ফাউন্ডেশনের ভূমিকা রয়েছে। বেশ কয়েক বছর ধরে ঝড়েপড়া মেয়ে শিক্ষার্থীদের স্কুলে ফেরাতে কাজ করছে আফ্রিদির ফাউন্ডেশন।

শাহীদ আফ্রিদি পাকিস্তানের হয়ে ১৯ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। আন্তর্জাতিক থেকে অবসর নিলেও এখনও ফ্রাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাচ্ছেন এ অলরাউন্ডার। দেশটির হয়ে ৩৯৮ ওয়ানডে, ২৭ টেস্ট এবং ৯৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন শহীদ আফ্রিদি।

স্পোর্টসমেইল২৪/এসকেডি/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

যুবাদের ফ্রাঞ্চাইজি লিগে দল কিনতে আগ্রহী শহীদ আফ্রিদি

যুবাদের ফ্রাঞ্চাইজি লিগে দল কিনতে আগ্রহী শহীদ আফ্রিদি

কানেরিয়ার অভিযোগে কড়া জবাব আফ্রিদির

কানেরিয়ার অভিযোগে কড়া জবাব আফ্রিদির

শহীদ আফ্রিদি মিথ্যাবাদী-চরিত্রহীন: কানেরিয়া

শহীদ আফ্রিদি মিথ্যাবাদী-চরিত্রহীন: কানেরিয়া

পিসিবিকে সরকার থেকে আলাদা করার পরামর্শ আফ্রিদির

পিসিবিকে সরকার থেকে আলাদা করার পরামর্শ আফ্রিদির